Advertisements


আগামী তিন দিনের বৃষ্টির পূর্বাভাস । ১৬ থেকে ১৮ মার্চ ২০২৩

সামগ্রিক আবহাওয়া পরিস্থিতি অনুযায়ী বর্তমানে একটি পশ্চিমা লঘুচাপ/ঝঞ্ঝা বাংলাদেশের উপর দিয়ে অতিক্রম করছে। আন্তর্জাতিক আবহাওয়া মডেলের পূর্বাভাস অনুযায়ী  উক্ত পশ্চিমা লঘুচাপটি আগামীতে ক্রমান্বয়ে পূর্বদিকে অগ্রসর হয়ে বাংলাদেশ ত্যাগ করতে পারে। এবং তারপর আরো একটি পশ্চিমা লঘুচাপের প্রভাব বাংলাদেশে শুরু হতে পারে। এতে আগামী তিন দিনে মোটামুটি দেশের অনেক এলাকায় ঝড় বৃষ্টির জন্য অনুকূল পরিবেশে থাকতে পারে।

আমরা ধারণা করছি আগামীকাল ১৬ তারিখ নাগাদও বাংলাদেশে  বজ্রবৃষ্টির জন্য অনুকূল পরিবেশ থাকতে পারে।  এবং তা ক্রমান্বয়ে আরো বৃদ্ধি পেতে পারে।  এতে ১৮ তারিখের মধ্যে দেশের অধিকাংশ এলাকাই বৃষ্টি বলয় জুই ২ এর প্রভাব লক্ষ্য করতে পারেন।  যদিও আজকেই মধ্য ও দক্ষিণাঞ্চলে  অনেক এলাকায় প্রথম বৃষ্টি ছোঁয়া পেয়েছেন বা  বৃষ্টির আলামত দেখতে পেয়েছেন।

আজ সন্ধ্যা বা রাতের দিকে পুনরায় সিলেট, ময়মনসিংহ বিভাগ এবং রংপুর বিভাগে বৃষ্টিবাহী মেঘের আবির্ভাব হতে পারে। এবং সেইসাথে শিলাবৃষ্টির সম্ভাবনাও হয়েছে। এবং ১৭-১৮ তারিখে বৃষ্টি  বলয় জুই ২ বেশ সক্রিয় হয়ে উঠতে পারে বিশেষ করে দেশের উত্তর ও মধ্য অঞ্চলে। 


এখন জেনে নেওয়া যাক ১৬-১৮ তারিখ নাগাদ বৃষ্টি বলয় জুঁই ২ এর কারণে দেশের কোন কোন অঞ্চল বৃষ্টিবাহি মেঘ বা কালবৈশাখী ঝড় দ্বারা আক্রান্ত হতে পারে??

আগামী ১৬-১৮ তারিখ নাগাদ রাজশাহী, রংপুর, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক এলাকা  এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু  এলাকায় দমকা অথবা ঝড়ো হওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে ভারী বৃষ্টিবাহী এলাকায়। এবং এর মাধ্যমে বৃষ্টি বলয়  জুই ২ এর সক্রিয়তা সারা দেশের লক্ষ্য করা যেতে পারে। 

আপডেটঃ  ১৫ই মার্চ ২০২৩  , দুপুর ২ঃ১০ মিনিট

নিম্নে দুইটি প্রধান আবহাওয়া মডেলের আগামী ৩ দিনের বৃষ্টিপাত এর পূর্বাভাস দেখানো হলো। (Source: Tropicaltidbits)

European ECMWF Model 

American GFS Model 

Advertisements


Advertisements