Advertisements


দেশে খরা ও তাপ প্রবাহ কতদিন স্থায়ী হতে পারে । ৬ই এপ্রিল ২০২৩

দেশের বিভিন্ন স্থানে খরা ও তাপপ্রবাহ শুরু হলেও এখনও সিলেট ও চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় নিয়মিত বৃষ্টি হচ্ছে। আসলে এই বৃষ্টি আর কতদিন হতেপারে? এখানেও কি খরার সম্ভাবনা আছে? হলে কবে খরা হতে পারে? 

আসলে ভারতীয় উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের এর প্রভাব এখনও সিলেট ও চট্টগ্রাম বিভাগের উপর পড়েনি।
আমরা ধারনা করছি আগামী ৮ ই এপ্রিল থেকে এই উচ্চচাপ এর প্রভাব সিলেট ও চট্টগ্রাম এর উপর পড়বে, ফলাফল আগামী ৮ ই এপ্রিল এর পর থেকে সিলেট ও চট্টগ্রাম বিভাগেও খরা শুরু হতেপারে ও বৃষ্টির পরিমাণ অনেক হ্রাস পেতেপারে। তবে ঐসকল স্থানে খরা হলেও তাপপ্রবাহ স্বাভাবিক থাকবে ইনশাআল্লাহ। অপরদিকে দেশের বাকি এলাকায় তাপপ্রবাহ দাবানল ১ ও খরা প্রবাহ আরও বেশি শক্তিশালী হতে পারে। 

তাহলে এই খরার অবসান কবে হতে পারে এবং পরবর্তী বৃষ্টি বলয় কবে আসতে পারে?
এখন পর্যন্ত প্রাপ্ত যাবতীয় আবহাওয়ার তথ্যাবলী অনুযায়ী  বাংলাদেশের বৃষ্টিপাতের জন্য প্রয়োজনীয় আবহাওয়া উপাদান আগামী 15 দিনেও পরিপূর্ণরূপে পাওয়া যায়নি।  এতে দেশের বেশিরভাগ অঞ্চলে বৃষ্টিপাত হওয়ার মতো পরিবেশ আমরা দেখছি না।  তাই আগামী 15 দিনেও আমরা কোন বৃষ্টি বলয়ের সম্ভাবনা দেখতে পাচ্ছি না। এবং এর পরবর্তী ডাটাতেও তেমন কোন সম্ভাবনা ধরা পড়েনি। 

Advertisements


তাই এখন পর্যন্ত নির্দিষ্ট করে বলা যাচ্ছে না যে এই খরা কতদিন চলতে পারে এবং কবে নতুন বৃষ্টি বলয় আসতে পারে। তাই আমরা খরার পূর্বাভাসে অনির্দিষ্টকালের (পরবর্তী বৃষ্টিবলয় পর্যন্ত) কথা উল্লেখ  করেছি। সুতরাং আপনারা তৈরি থাকুন একটা কষ্টকর আবহাওয়ার জন্য। ধন্যবাদ : ©BWOT

তাপ প্রবাহ দাবানল এর সক্রিয়তার চিত্র

Advertisements


Advertisements