Advertisements


কৃষি আবহাওয়া বার্তা । ১০ ই এপ্রিল – ১৬ এপ্রিল

BWOT কর্তৃক আগামী ৭ দিনের ( ১০ ই এপ্রিল – ১৬ এপ্রিল ) কৃষি আবহাওয়া বার্তা।
বাংলাদেশে বর্তমানে বোরো ধান চাষের মৌসুম ও রবিশস্যের চাষের মৌসুম চলছে । Bwot Weather Team কর্তৃক প্রকাশিত বৃষ্টিবলয় জুঁই ২ ও জুঁই ৩ থেকে আশানুরূপ বৃষ্টি পাওয়া গেলেও বর্তমানে দেশে তাপপ্রবাহ দাবানল ১ চলার জন্য অনেক এলাকায় পানিশূন্যতা দেখা দিয়েছে । যার ফলে অনেক ফসলের নানাবিধ রোগব্যাধি দেখা দিচ্ছে ।

সতর্কবার্তা :-
আগামী ১০ ই এপ্রিল থেকে ১৬ ই এপ্রিল পর্যন্ত দেশে আশানুরূপ কোন বৃষ্টির সম্ভাবনা নেই বা পাওয়া যায়নি। তাই কৃষক ভাইদের প্রতি অনুরোধ থাকবে আপনারা কৃত্রিম সেচের মাধ্যমে জমিতে পানি দেওয়ার ব্যবস্থা করবেন।

তাই,  বোরো ধানে চাষী ভাইদের নিম্মলিখিত বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে….

Advertisements


১) হিটশক বা হিট ইনজুরিঃ

===================

বৃষ্টিহীন গরম ঝড়ো বাতাসে দেশের অনেক জায়গায়ই ফুল আসা ধান হিট শক/হিট ইনজুরিতে পড়ে চিটা বা শিষ সাদা হয়ে যেতে পারে।  এ সময় বোরো ধানের যে সকল জাত ফুল ফোটা পর্যায়ে আছে বা এখন ফুল ফুটছে বা সামনে ফুল ফুটবে সে সকল জমিতে পানি ধরে রেখে ধানের ফুল ফোটা পর্যায়ে হিট শক/ হিট ইনজুরি থেকে রক্ষার পরামর্শ দেওয়া হলো।

Advertisements

২) গরম বা উচ্চ তাপমাত্রাঃ

===================

দিনের তাপমাত্রা হলো ৩৫° সেলসিয়াস বা তার বেশি। ফুল ফোটার সময় (সকাল ৭.০০ টা থেকে ১১.৩০ টা পর্যন্ত) যদি ১-২ ঘণ্টা ঐ তাপমাত্রা বিরাজ করে তাহলে ধান চিটা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

Advertisements

৩) গরম বাতাস বা লু হাওয়াঃ

=====================

প্রচণ্ড ঝড়ো বাতাস বা গরম বাতাসের কারণে গাছ থেকে পানি প্রস্বেদন প্রক্রিয়ায় বেরিয়ে যায়। এতে ফুলের অঙ্গগুলোর গঠন বাধাগ্রস্ত হয়। আবার ঝড়ো বাতাস পরাগায়ন, গর্ভধারণ ও ধানের মধ্যে চালের বৃদ্ধি ব্যাহত করে। এতে ধানের সবুজ খোসা খয়েরি বা কালো রঙ ধারণ করে। ফলে ধান চিটা হয়ে যেতে পারে।

৪) খরা: খরার কারণে শিষের শাখা বৃদ্ধি ব্যাহত হয় এবং বিকৃত ও বন্ধ্যা ধানের জন্ম দেয়ায় চিটা হয়ে যায়।

করণীয়ঃ

==========

প্রচণ্ড গরম ও ঝড়ো বাতাসের কারণে কোথাও ধান চিটা হতে দেখা গেলে-

১। হিটশক থেকে বোরো ধান রক্ষা করতে জমিতে ৫-৭ সে.মি. বা ২-৩ ইঞ্চি পানি কাইচ থোড় থেকে ফুল ফোঁটা পর্যন্ত ধরে রাখুন।

২। এমওপি সার ১০ লিটার পানিতে ১০০ গ্রাম মিশিয়ে ৫ শতাংশ হিসেবে স্প্রে করুন

অথবা

৩। বিঘা প্রতি ৫ কেজি হিসেবে দানাদার এমওপি সার উপরিপ্রয়োগ করুন।

[ বিঃদ্রঃ- আবহাওয়া পরিবর্তনশীল , তাই গুজবে কান না দিয়ে আপনারা BWOT Weather Team এর সাথে থাকুন এবং নিয়মিত আবহাওয়ার পূর্বাভাস পেতে ফেসবুক পেইজ Bangladesh Weather Observation Team- BWOT এবং BWOT Weather এর ওয়েবসাইটে চোখ রাখুন ।  ]

ধন্যবাদ সকলকে , BANGLADESH WEATHER OBSERVATION TEAM

Advertisements


Advertisements