Advertisements


এপ্রিল এর শেষ সপ্তাহে কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা?

এপ্রিল জুড়ে চলমান খরা ও তাপ প্রবাহের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সবাই অপেক্ষা করছেন বৃষ্টির জন্য। কবে বৃষ্টির সম্ভাবনা? কবে বিদায় নেবে এই খরা ও তাপ প্রবাহ? এখানে কিছু অংশের জন্য কিছু সুখবর  থাকলেও বেশিরভাগ এলাকায় নেই কোন সুখবর।

মূলত আগামী ২০ তারিখের পর দেশের পূর্বাঞ্চলে ও উত্তর পূর্বাঞ্চলে যেমন সিলেট ও চট্টগ্রাম বিভাগের অল্প কিছু এলাকায় বিচ্ছিন্ন বা বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রক্রিয়া শুরু হতে পারে। এবং এতে বরিশাল বিভাগের কিছু অংশেও বিক্ষিপ্ত বৃষ্টিপাত থাকতে পারে ঈদের পরবর্তী সময়ে। 

পুর্বে ২৪/২৫ তারিখের কথা বলা হলেও ২২ তারিখ হতেই সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু এলাকায় সেই সাথে ময়মনসিংহ ও বরিশাল বিভাগের অল্প কিছু এলাকায় ঝড় বৃষ্টি শুরু হতে পারে, যাতে থাকতে পারে তীব্র বজ্রপাত ও শিলা বৃষ্টি। উক্ত সময়ে দেশের অন্যত্র দু এক জায়গায় কিছুটা ঝড় বৃষ্টি হলেও হতে পারে তবে তা তাপ প্রবাহ কমানোর জন্য যথেষ্ট নয়। 


আবার ২৭ এপ্রিল থেকে ০২ মে পর্যন্ত উল্লেখিত বৃষ্টিবলয়ের সম্ভাবনাও সন্দেহ জনক হয়ে পড়েছে! তবে উক্ত সময়ে সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু এলাকাতেই মূলত বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি হতে পারে। কিন্তু অন্যত্র তেমন কোন উল্লেখযোগ্য সম্ভাবনা পাওয়া যায়নি এখন পর্যন্ত প্রাপ্ত ডাটা  অনুযায়ী। মূলত ম্যাডেন জুলিয়ান অসিলেশন এর প্রয়োজনীয় অবস্থানে  না থাকার কারণেই দেশব্যাপী বৃষ্টি হওয়ার মতো কোন বৃষ্টিবলয় আসছে না।

সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু এলাকায় এবং ময়মনসিংহ ও বরিশাল বিভাগের অল্প কিছু এলাকায় ২২ তারিখ থেকে পরবর্তী ১ সপ্তাহে কিছু বজ্রবৃষ্টির সম্ভাবনা থাকলেও দেশের অন্যত্র তেমন ভালো কোন সম্ভাবনা পাওয়া যায়নি এখন পর্যন্ত। তবে ২২ তারিখ হতে এপ্রিল এর শেষ পর্যন্ত খুলনা ও ঢাকা বিভাগের ২/১ জায়গায় বিচ্ছিন্ন কিছু বজ্রবৃষ্টি হলেও হতে পারে যার নির্দিষ্ট এলাকা এখন বলা সম্ভব না। এতে তাপ প্রবাহ পরিস্থিতির তেমন উন্নতি আশা করা যাচ্ছেনা।

উক্ত ঝড় বৃষ্টির পিরিয়ডে কালবৈশাখীর শক্তি মাত্রা বেশ তীব্র হতে পারে। এতে হরহামেশাই ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার ঝুঁকি থাকবে বজ্রবৃষ্টির এলাকায় ইনশাআল্লাহ। তবে দেশের অন্যত্র তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। এবং দেশের পশ্চিমাঞ্চলের ২/১ জায়গায় যদি সামান্য বৃষ্টিপাত হয়ও তবে তা চলমান খরা প্রবাহের তুলনায় যথেষ্ট নয়।

দীর্ঘদিন খরা এবং তাপপ্রবাহ চলার পর ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকায় অপেক্ষাকৃত বড় মাপের শিলা বৃষ্টি এবং শক্তিশালী কালবৈশাখী ঝড় এপ্রিলের শেষ সপ্তাহের মূল আশঙ্কা উল্লেখিত ঝড়বৃষ্টির সম্ভাবনা যুক্ত এলাকায়। এবং পশ্চিমাঞ্চলের পানি সংকটের বিপরীতে এখন কোন সুখবর আপাতত দিতে পারছি না। সুতরাং আরও বিস্তারিত তথ্য ও পরিণত আবহাওয়ার পূর্বাভাসের জন্য আমাদের সাথেই থাকুন। নির্ভরযোগ্য আবহাওয়া তথ্য নির্ণয় করতে পারলে অবশ্যই আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে। ©BWOT

নিচে ECMWF মডেল অনুযায়ী ১০ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস দেখানো হলো

Advertisements


Advertisements