Advertisements


আজ কোন কোন স্থানে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে? | ২২ এপ্রিল ২০২৩

গতকাল ঢাকা সহ দেশের পূর্ব ও উত্তর পূর্ব দিকে কিছু ঝড় বৃষ্টি হলেও আজ সকাল থেকে সারা দেশের আকাশে প্রায় পরিষ্কার। তবে রাতের দিকে আবারো দেশের উত্তরে কিছু ঝড়-বৃষ্টি সংঘটিত হতে পারে।

গতদিন দেশের আকাশে থাকার কারণে তাপমাত্রা কিছুটা কমে ছিল। তবে আজকের মেঘমুক্ত আকাশের কারণে পুনরায় তাপমাত্রা বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। যা ভ্যাপসা গরমকে আবারও বাড়িয়ে দিচ্ছে।

আজকে মূলত দেশের উত্তরে ভারতীয় সীমান্ত এলাকায় মেঘ তৈরি হওয়ার মত পরিবেশ দেখা যাচ্ছে রাতের দিকে। দেশের পূর্বাঞ্চলে কিছুটা অনুকূল পরিবেশ থাকলেও তা হয়তো মেঘ তৈরির জন্য যথেষ্ট নয়। তবে দেশের দক্ষিণ পূর্ব দিকে নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর সংলগ্ন এলাকায় এবং পূর্ব বরিশাল বিভাগীয় এলাকায় মেঘ তৈরি হওয়ার জন্য কিছু অনুকূল পরিবেশ বিদ্যমান।


আজ মেঘের গতিপথ থাকতে পারে পশ্চিম দিক থেকে পূর্ব দিক ও কোথাও কোথাও পশ্চিম উত্তর-পশ্চিম হতে পূর্ব দক্ষিণ-পূর্ব দিকে। এতে নিম্নোক্ত এলাকাসমূহ আজ দুপুর থেকে শেষ রাতের মধ্যে কিছুটা ঝড়-বৃষ্টিতে আক্রান্ত হতে পারে:

কুড়িগ্রাম, শেরপুর, জামালপুর, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জের কিছু অংশ, বগুড়া ও গাইবান্ধার কিছু অংশ, ময়মনসিংহ জেলার কিছু অংশ এবং তার পার্শ্ববর্তী অঞ্চল। সেই সাথে দুপুর থেকে সন্ধ্যা/রাতের মধ্যে নোয়াখালী, লক্ষীপুর, ফেনী ভোলা, পটুয়াখালী অঞ্চলের কোথাও কোথাও ও এর আশেপাশের দু এক জায়গায় কিছুটা বৃষ্টি বা বজ বৃষ্টি হতে পারে। এছাড়া অন্যত্র কোন ঝড় বেশি সম্ভাবনা দেখা দিলে তা তাৎক্ষণিক আপডেট এ জানানো হবে।

এক্ষেত্রে উক্ত এলাকার সমূহে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে উক্ত এলাকা সমূহে কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া আজ রাতে দেশের অন্যত্র ঝড় বৃষ্টির সম্ভাবনা পাওয়া যায়নি।

পূর্বাভাস অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সকলেই যেকোনো প্রকার প্রাকৃতিক ক্ষয়ক্ষতি থেকে বাচুন। নিচের গ্রাফিকে সম্ভাব্য মেঘ তৈরির বিভিন্ন স্থান বর্গ দ্বারা চিহ্নিত করা হলো।

Advertisements


Advertisements