Advertisements


আগামী ৭ দিনের ঝড় বৃষ্টির পূর্বাভাস | ২৫ এপ্রিল- ২রা মে ২০২৩

আগামী ৭দিনের মডেল পূর্বাভাস অনুযায়ী আগামী ২৫ থেকে ২৯ শে এপ্রিল পর্যন্ত দেশের বেশিরভাগ এলাকায় ঝড় বৃষ্টির জন্য অনুকূল পরিবেশ থাকার সম্ভাবনা নেই। যার কারণে বাংলাদেশের উপর বায়ুমণ্ডল ঝড় বৃষ্টির জন্য প্রতিকূল থাকতে পারে। তাই ২৫-২৯শে এপ্রিল পর্যন্ত দেশের বেশিরভাগ এলাকাই ঝড় বৃষ্টি মুক্ত থাকতে পারে। তবে সিলেট ও ময়মনসিংহ বিভাগে স্বাভাবিকভাবে উক্ত সময়ের মধ্যে কিছু ঝড় বৃষ্টি হতে পারে বিশেষ করে শেষের দিকে এবং দেশের অন্যত্র ২/১ জায়গায়।

২৫ থেকে ২৯শে এপ্রিল পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু এলাকা ব্যতিত দেশের অন্যত্র কোন দূর্যোগপূর্ন আবহাওয়া পরিস্থিতি না থাকায় যারা ফসল সংগ্রহের কাজ করছেন তারা দ্রুতই তা নির্বিঘ্নে সম্পন্ন করে নিতে পারেন। এসময়ে তাপ প্রবাহ পূনরায় সক্রিয় হওয়ায় তা রোদের কাজে সুবিধা দিবে।

তাহলে ২৯ তারিখের পরবর্তীতে কি হতে পারে?
মূলত ২৯ তারিখ থেকে ২রা মে নাগাদ দেশের বায়ুমন্ডল পূনরায় ঝড় বৃষ্টির জন্য অনুকূল হতে পারে। এতে দেশের উত্তর-পূর্ব ও পূর্বাঞ্চলের বেশ কিছু এলাকায় ঝড় বৃষ্টির প্রবণতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে পারে। সেই সাথে দেশের অন্যত্রও বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির প্রবণতা থাকতে পারে।

Advertisements


২৯ এপ্রিল থেকে ২রা মে নাগাদ যেসব স্থানে ঝড় বৃষ্টির প্রবণতা থাকতে পারে তা নিম্নে উল্লেখ করা হলোঃ

ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের বেশ কিছু এলাকা। সেই সাথে রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু এলাকায় বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
উক্ত সময়ে রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অপেক্ষাকৃত কম এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকায় এখানে মেঘ করলেও বেশ কিছু এলাকাই বৃষ্টিহীন থাকতে পারে। তথাপি ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের বেশি সংখ্যক এলাকায় ঝড় বৃষ্টি থাকতে পারে; যদিও সেখানেও কিছু স্থান ঝড়-বৃষ্টি মুক্ত থাকতে পারে।

কৃষকদের জন্য সতর্কবার্তা: বর্তমানে ফসল কর্তনের মৌসুম চলায় যে কোন প্রকার ঝড় বৃষ্টি কৃষকদের বড়সড় ক্ষতির কারণ হতে পারে। তাই ২৯ তারিখ পর্যন্ত ঝড় বৃষ্টির প্রবণতা কম থাকায় এ সময়ের ভিতরেই সকলে উত্তলনযোগ্য ফসল কর্তন ও সংগ্রহ সম্পন্ন করলে অনাকাঙ্ক্ষিত ক্ষয়ক্ষতি থেকে মুক্ত থাকতে পারবেন ইনশাআল্লাহ। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ও পূর্বাঞ্চলে যত দ্রুত সম্ভব ফসল কর্তন সম্পন্ন করাই উত্তম। ২৯ তারিখের পরবর্তী সময়ে দেশের অন্যত্রও ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকায় ঝুঁকি না নিয়ে ২৯ তারিখের মধ্যে ফসল সংগ্রহ সম্পন্ন করলে তার সুবিধাজনক হবে।

Advertisements

তবে যাদের ফসল এ সময়ে কর্তনযোগ্য হবে না তারা ঝুঁকি নিয়েই পরিপক্ক হওয়ার পর ফসল কর্তন করুন (উত্তর পূর্বাঞ্চলের হাওর অঞ্চল ব্যতীত)। যেহেতু এখনো বড় কোন বৃষ্টি বলয়ের সন্ধান পাওয়া যায়নি তাই দেশের বেশিরভাগ স্থানেই ক্ষয়ক্ষতি হওয়ার মতো বৃষ্টিপাত থাকবে না ইনশাআল্লাহ। তাই অপরিপক্ক ফসল কেটে উক্ত অঞ্চল সমূহের কৃষকেরা ক্ষতি সম্মুখীন হওয়া থেকে বিরত থাকুন।

নিম্নে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের আগামী ৭ দিনের বৃষ্টিপাত এর পূর্বাভাস দেখানো হলো। (Source: Meteologix)
Europian ECMWF Model

Advertisements

Advertisements


Advertisements