Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ৪ আগস্ট- ৬ আগস্ট ২০২৩

সবাই হয়তো অবগত আছেন যে বাংলাদেশে মৌসুমী বৃষ্টি বলয় “ধারা” শুরু হয়েছে। যা এখন পর্যন্ত  দেশের দক্ষিনে এই সক্রিয়তা প্রদর্শন করেছে যেমনটা আপডেটে উল্লেখ ছিল। শুরুতে  বৃষ্টি বলয় কিছুদিন দেশের দক্ষিনেই মূল সক্রিয়তা দেখালেও চার বা পাঁচ তারিখ থেকে দেশের উত্তরে বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।  আগামী তিনদিনে মূল বৃষ্টিপাত চট্টগ্রাম বিভাগে থাকতে পারে এবং সাথে বরিশাল সিলেট ময়মনসিংহ ও রংপুর বিভাগও বৃষ্টিপাত উল্লেখযোগ্য ভাবে দেখা যেতে পারে। দেশের অন্যত্র কিছু বৃষ্টিপাত রয়েছে।

এই তিন দিনে সাগরে সক্রিয়  মৌসুমী বায়ুর কারণে সাগর কিছুটা উত্তাল থাকতে পারে তবে গত কিছুদিনের তুলনায় কম। পূর্বের সিস্টেমটি বর্তমানে ভারতের ঝাড়খন্ড ছত্রিশগড় সংলগ্ন এলাকায় লঘুচাপ রূপে অবস্থান করছে যা ক্রমান্বয়ে আরো দুর্বল হয়ে মৌসুমী অক্ষের সাথে মিলিয়ে যেতে পারে।

তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে এবং কোথায় বৃষ্টি হতে পারে?



৪ আগস্টঃ  এই দিনে সাগরে সক্রিয় মৌসুমী বায়ুর কারণে উত্তর বঙ্গোপসাগর বেশ বায়ুপ্রবণ বা উত্তাল থাকতে পারে। এতে গভীর সাগরে বিচরণ ঝুঁকিপূর্ণ হতে পারে।  তবে সাগরে কোন  লঘুচাপ, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা এসময় নেই।
এই দিনে মূলত চট্টগ্রাম ও বরিশাল বিভাগের প্রায় অধিকাংশ/সকল এলাকায় এবং খুলনা সিলেট ময়মনসিংহ রংপুর বিভাগের অনেক এলাকায় বিভিন্ন ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এক্ষেত্রে চট্টগ্রাম বিভাগের বেশকিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ বরিশাল বিভাগ , সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি ও বর্ষণ হতে পারে। এবং দেশের অন্যত্র বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত থাকতে পারে।  উল্লেখ্য এই দিনে রাজশাহী বিভাগে তুলনামূলক কম বৃষ্টিপাত থাকতে পারে বা খুব কম সংখ্যক এলাকায় বৃষ্টি হতে পারে।


৫ আগস্টঃ এই দিনেও সাগরে সক্রিয় মৌসুমী বায়ুর কারণে উত্তর বঙ্গোপসাগর বেশ বায়ুপ্রবণ বা কিছুটা উত্তাল থাকতে পারে। এতে গভীর সাগরে বিচরণ কিছুটা ঝুঁকিপূর্ণ হতে পারে। তবে গতদিনের তুলনায় সাগর কিছুটা কম উত্তাল থাকতে পারে। সেইসাথে সাগরে কোন  লঘুচাপ, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা এসময় নেই। 

এই দিনে প্রায় সারা দেশেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  তবে  চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের প্রায় অধিকাংশ এলাকায় এবং খুলনা , ঢাকা ও রংপুর বিভাগের বেশ কিছু এলাকায় বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বেশি থাকতে পারে। একই দিনে রাজশাহী বিভাগের তুলনামূলক বাকি অঞ্চল থেকে কম বৃষ্টিপাত থাকতে পারে।

এক্ষেত্রে চট্টগ্রাম বিভাগের বেশকিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ বরিশাল বিভাগ , সিলেট ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি ও বর্ষণ হতে পারে। এবং দেশের অন্যত্র বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি ও ভারী বৃষ্টিপাত থাকতে পারে। 


৬ আগস্টঃ এই দিনেও সাগরে সক্রিয় মৌসুমী বায়ুর কারণে উত্তর বঙ্গোপসাগর কিছুটা বায়ুপ্রবণ বা কিছুটা উত্তাল থাকতে পারে। এতে গভীর সাগরে বিচরণ কিছুটা ঝুঁকিপূর্ণ হতে পারে। তবে সাগরে কোন  লঘুচাপ, নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা এসময় নেই।

এই দিনে প্রায় সারা দেশেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  তবে  চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও বরিশাল বিভাগের প্রায় অধিকাংশ এলাকায় এবং খুলনা , ঢাকা ও রাজশাহী বিভাগের বেশ কিছু  অনেক এলাকায় বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বেশি থাকতে পারে।

এক্ষেত্রে চট্টগ্রাম বিভাগের বেশকিছু এলাকায় এবং দেশের উত্তরাঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণ সহ দেশের উপকূলের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি ও বর্ষণ হতে পারে। এবং দেশের অন্যত্র বিক্ষিপ্তভাবে হালকা, মাঝারি ও ভারী বৃষ্টিপাত থাকতে পারে। 


বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে অনুরূপ বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে। এতে বেশিরভাগ আবহাওয়া মডেলই দেশের উপর উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে। যা BWOT এর আপডেটের প্রায় অনুরূপ। এবং ৫ তারিখের পর উত্তরে বৃষ্টিপাত বৃদ্ধির পাওয়া সম্ভাবনা মডেল গুলোতেও দৃশ্যমান! 

এই তিন দিনে দেশের আকাশ অধিকাংশ স্থানে মেঘলা সহ ভাবসা গরম অনেকটাই প্রশমিত হতে পারে।  বরং আরামদায়ক পরিস্থিতিই বেশি থাকতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 03 Aug 2023, 6:20pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements