Advertisements


ক্রান্তীয় সিস্টেম তৈরির সম্ভাবনা । সময়কাল: 28 নভেম্বর- 01 ডিসেম্বর 2023

বিশেষ আবহাওয়ার আপডেট | তারিখ: 26 নভেম্বর 2023 | সময়: 10:30AM BST (+6 GMT) | বিষয়: ক্রান্তীয় সিস্টেম তৈরির সম্ভাবনা | সময়কাল: 28 নভেম্বর- 01 ডিসেম্বর 2023
.
একটি ডিস্টার্বেন্সের (ইনভেস্ট 99W) প্রভাবে, 27-28 নভেম্বরের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং পার্শ্ববর্তী দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।
বিভিন্ন-উৎসের তথ্য দ্বারা BWOT-এর বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি 28-29 নভেম্বরের মধ্যে একটি সুস্পষ্ট লঘুচাপ এবং নিম্নচাপে পরিণত হতে পারে। যা 30 নভেম্বরের মধ্যে গভীর নিম্নচাপ এবং পরবর্তীকালে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে৷ সন্দেহজনক অঞ্চলে তুলনামূলকভাবে খুব অনুকূল পরিবেশের কারণে এটির শক্তিশালী ঘূর্ণিঝড়ে (হারিকেন ক্যাটাগরি ১) পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।
.
বৈশ্বিক আবহাওয়া মডেলগুলি 27-28 নভেম্বরের মধ্যে দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরির সম্ভাবনা নির্দেশ করছে। এরপর এটি আরো শক্তি বৃদ্ধি করে 29-30 নভেম্বর-এর মধ্যে বঙ্গোপসাগরের দক্ষিণ মধ্যাঞ্চলে নিম্নচাপ, গভীর নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে। তাদের মধ্যে কয়েকটি মডেল পূর্বাভাসের সময়কাল জুড়ে হারিকেন (ক্যাটাগরি ১) পর্যন্ত আরও তীব্রতার ইঙ্গিত দিচ্ছে। তাদের বেশিরভাগই 3-7ই ডিসেম্বরের মধ্যে বরিশাল থেকে মায়ানমার উপকূলের মধ্যে ল্যান্ডফলের ইঙ্গিত দিচ্ছে৷ তবে, ল্যান্ডফলের সময়, এলাকা এবং তীব্রতার ক্ষেত্রে মডেলের পূর্বাভাসে বিরাট পার্থক্য দেখা যাচ্ছে।
.
স্থলভাগে আঘাত এবং সর্বোচ্চ তীব্রতা:-
যদিও ল্যান্ডফলের স্থানের পূর্বাভাসে উচ্চ অনিশ্চয়তা রয়েছে, এটি 4-5 ডিসেম্বরের দিকে দক্ষিণ বাংলাদেশ থেকে পশ্চিম মায়ানমার উপকূলের মধ্যে যে কোনও জায়গায় একটি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসাবে আঘাত করতে পারে (গঠনের পরে আরও নির্দিষ্ট করা যাবে)। ঝড়ের সর্বোচ্চ তীব্রতা এখনও সন্দেহজনক। কিন্তু, পরিবেশগত অবস্থা পূর্বাভাসের সময়কালে 100-150kph (~1min) পর্যন্ত তীব্রতা সাপোর্ট করে।
.
⚠️প্রভাব:-
সম্ভাব্য সিস্টেমের সরাসরি প্রভাবের কারণে, বেশিরভাগ দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং পশ্চিম মায়ানমারে 02-05 ডিসেম্বর 2023-এর মধ্যে মাঝারি থেকে অতিভারী বৃষ্টি/বর্ষণ হতে পারে। আঘাত হানার অঞ্চলের কাছাকাছি বিভিন্ন স্থানে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সিস্টেম ট্র্যাকের পরিবর্তনের সাথে সাথে বৃষ্টিপাতের পরিমাণ কমতে অথবা বাড়তে পারে।

• 29 নভেম্বর- 4/5 ডিসেম্বরের মধ্যে মধ্য থেকে উত্তর বঙ্গোপসাগর জুড়ে সাগর অত্যন্ত উত্তাল হতে পারে। এবং 4-5 ডিসেম্বর দিকে আঘাত হানার এলাকা জুড়ে 100-150 কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দমকা হাওয়া হতে পারে।
.
বৃষ্টি:-
সম্ভাব্য সিস্টেমের সরাসরি প্রভাবের কারণে, বেশিরভাগ দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং পশ্চিম মায়ানমারে 02-05 ডিসেম্বর 2023-এর মধ্যে মাঝারি থেকে অতিভারী বৃষ্টি/বর্ষণ হতে পারে। আঘাত হানার অঞ্চলের কাছাকাছি বিভিন্ন স্থানে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সিস্টেম ট্র্যাকের পরিবর্তনের সাথে সাথে বৃষ্টিপাতের পরিমাণ কমতে অথবা বাড়তে পারে।

*NB: এই পূর্বাভাসে শুধুমাত্র সামুদ্রিক সিস্টেমের সরাসরি প্রভাব দ্বারা বৃষ্টিপাতের কার্যকলাপ অন্তর্ভুক্ত করা হয়েছে, যা সম্ভাব্য গতিপথের উপর ভিত্তি করে। গতিপথ পরিবর্তিত হলে বৃষ্টিপাতের পরিমাণও পরিবর্তিত হতে পারে.
.
Sources/Resources used in this analysis: CFS, GFS, ECMWF, CMC, ACCESS-G, NAVGEM, JMA, UKMET, HWRF, IMD GFS, Meteo France Models, Himawari 8 Satellite, EWP, ER, CCKW, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, STR, 200hpa Winds, Sea Surface Temperature, OLR, WWB, EWB, Synoptic Chart, Vertical Wind Shear, IMD Forecast, BMD Forecast.
.
★দ্রষ্টব্য:-
এই তথ্য বর্তমান অবস্থার উপর ভিত্তি করে এবং পুরো পূর্বাভাসের সময়কালে এটি কোথাও কোথাও পরিবর্তিত হতে পারে। দয়া করে এই আপডেটের উপর ভিত্তি করে কোন সিদ্ধান্ত নিবেন না। যে কোন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক প্রদত্ত বিজ্ঞপ্তি অনুসরণ করুন। আরও ভাল তথ্যের জন্য সর্বশেষ আপডেটে চোখ রাখুন।
=>
সংযুক্ত থাকুন, সতর্ক থাকুন, নিরাপদ থাকুন।
শুভেচ্ছা, © বাংলাদেশ আবহাওয়া পর্যবেক্ষণ দল (BWOT)।

Advertisements


Advertisements