Advertisements


সাপ্তাহিক আবহাওয়ার পূর্বাভাস । তারিখ : ১৬ ই ডিসেম্বর হতে ২২ শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত।

সাপ্তাহিক আবহাওয়ার পূর্বাভাস । তারিখ : ১৬ ই ডিসেম্বর হতে ২২ শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত।
সৌজন্যেঃ BANGLADESH WEATHER OBSERVATION TEAM- BWOT

আকাশ : এই সপ্তাহের শুরুর দিকে দেশের আকাশ মূলত পরিষ্কার সহ কুয়াশা বেল্টের পরিমাণও কম থাকতে পারে। দেশের পূর্বাঞ্চলে ও উত্তর-পূর্বাঞ্চলে কুয়াশা বেল্ট থাকলেও তা বেলা বৃদ্ধির সাথে সাথে দুপুরের আগেই পরিষ্কার হয়ে যেতে পারে।

তবে ১৮ তারিখের পর, শুরুতে উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চল দিয়ে দেশে কুয়াশা বেল্টের পরিমাণ বৃদ্ধি পেতে পারে। এবং ২০ তারিখ থেকে দেশের অধিকাংশ এলাকার আকাশ কুয়াশা বেল্টে আবৃত অথবা আংশিক থেকে মূলত মেঘলা হতে পারে। যা এ সপ্তাহের শেষ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বৃষ্টি : এই সপ্তাহে উল্লেখযোগ্য বৃষ্টিপাতের সম্ভাবনা না পেলেও ২০ থেকে ২২ তারিখ নাগাদ দেশের কিছু কিছু এলাকায় বিশেষ করে চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের ২/১ জায়গায় হালকা/গুড়ি গুড়ি বৃষ্টির কিছু সম্ভাবনা(৩০%) থেকে যায়। (আপেক্ষিক)

শৈত্যপ্রবাহ : চলতি সপ্তাহে দেশে শৈত্য প্রবাহের সম্ভাবনা কম। তবে বর্তমান শীতের তীব্রতা অব্যাহত থাকতে পারে। এবং সপ্তাহের শেষ দিকে সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং সর্বোচ্চ তাপমাত্রা হ্রাস পেতে পারে।
বজ্রপাত : নেই

বন্যা : নেই
খরা : এই সপ্তাহে দেশের উপর স্বাভাবিক খরা থাকতে পারে।
দিনের আকাশে উজ্বল সূর্যের কিরণ : গড়ে ০ থেকে ৩ ঘন্টা করে পাওয়া যেতে পারে।
দিনের আকাশে ম্লান সূর্যের কিরণঃ গড়ে ৩-৬ ঘন্টা থাকতে পারে।

সিস্টেম : চলতি সপ্তাহে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি সার্কুলেশন বা লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা শ্রীলঙ্কার দিকে যেতে পারে। তবে তার প্রভাব বাংলাদেশে পড়ার সম্ভাবনা নেই।
সাগর উত্তাল : এই সপ্তাহে সমুদ্র স্বাভাবিক থাকতে পারে।
বৃষ্টিবলয় : এই সপ্তাহে দেশের উপর কোন বৃষ্টিবলয় সক্রিয় হওয়ার সম্ভাবনা নেই।

Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, Synoptic Chart ইত্যাদি।
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

ধন্যবাদ : ©Bangladesh Weather Observation Team (BWOT)
পোস্ট আপডেট : ১৫ ই ডিসেম্বর সন্ধ্যা ০৬ টা ০০ মিনিটে।

নিচে ECMWF মডেলের ৭ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস দেখানো হলো

Advertisements



Advertisements