Advertisements


আজকে দেশের কিছু অংশে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা ! ২রা মে ২০২৩

গতদিন বৃষ্টি বলয় নীহারিকা দেশে সক্রিয় থাকলেও তা অপেক্ষাকৃত কম এলাকায় প্রভাব রেখেছিল। আজকেও প্যারামিটার অনুযায়ী মূলত বিক্ষিপ্তভাবেই বৃষ্টি বলয় নীহারিকা দেশের নির্দিষ্ট  অংশে সক্রিয় থাকতে পারে। আজ মূলত দেশের উত্তর পশ্চিম অঞ্চলে ঝড় বৃষ্টি থাকতে পারে। তবে অধিকাংশই বিক্ষিপ্ত আকারে। এবং অন্যত্র আকাশ আংশিক মেঘলা থাকলেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না।

মূলত দুপুরের পর থেকে দেশের পশ্চিমে ভারতীয় ভূখণ্ডে ও দেশের উত্তর পশ্চিমে রংপুর রাজশাহী বিভাগের অনুকূল পরিবেশের কারণে ছোট ছোট মেঘ তৈরি হওয়া শুরু হতে পারে। আর এগুলো থেকেই মূলত বিক্ষিপ্ত ভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে অপেক্ষাকৃত কম এলাকায়।

আজ দুপুর ২ হতে পরবর্তী  ১২ ঘণ্টায় যেসব স্থানে ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে তা নিম্নে উল্লেখ করা হলোঃ


পশ্চিমবঙ্গের কিছুকিছু এলাকা সহ রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু এলাকা এবং খুলনা ও ময়মনসিংহ বিভাগের অল্প কিছু এলাকাসহ  দেশের অন্যত্র দুই এক জায়গায় মূলত আজ ঝড় বৃষ্টি থাকতে পারে। তবে আজ দেশের  ৭০%  এলাকাই ঝড়-বৃষ্টি মুক্ত থাকতে পারে।

উক্ত ঝড় বৃষ্টি চলাকালীন সময়ে বৃষ্টিবাহী এলাকায় কোথাও কোথাও ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া হয়ে যেতে পারে।  সেই সাথে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।  সেই সাথে কোথাও কোথাও তীব্র বজ্রপাত হতে পারে তাই অবশ্যই সতর্ক থাকুন। খোলা মাঠে ঝড় বৃষ্টি চলাকালীন সময় অবস্থান হতে বিরত থাকুন।

দেশে আংশিক বৃষ্টি বলয় নিহারিকা চলছে যা আগামী ৪ঠা মে পর্যন্ত কমবেশি চলমান থাকতে পারে দেশের অধিকাংশ এলাকায়, বেশি এলাকায় সক্রিয় ৩-৪ তারিখে। এতে উক্ত সময়ে বরিশাল ও চট্টগ্রাম বিভাগেও অল্প কিছু ঝড় বৃষ্টি হতে পারে। 

এই বৃষ্টিবলয় যাওয়ার পর আগামী ৫-১১ তারিখের ভিতরে সকলের জমিতে থাকা ধান কর্তন করে নিরাপদ স্থানে সংরক্ষণ করা বাঞ্ছনীয়। নতুবা পরবর্তীতে আরো দুর্যোগের সম্মুখীন হতে পারে এবং ফসলের প্রচুর ক্ষতি হতে পারে।

ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team- BWOT
নিচের চিত্র হতে কালবৈশাখী মেঘ তৈরীর  সম্ভাব্য স্থান ও গতিপথ দেখে নিন (*মার্ক করা সকল এলাকায় বৃষ্টি হবে এমনটা নয়)

Advertisements


Advertisements