Advertisements


আগামী ৭ দিনের আবহাওয়া বার্তা । ২৩-৩০ নভেম্বর ২০২৩

আজ ২৩ শে নভেম্বর ২০২৩, দেশের আবহাওয়া প্রায় সকল এলাকায় স্বাভাবিক রয়েছে। বর্তমানে দেশে কোন বৃষ্টি বলয় চালু নেই। দিন ও রাতের গড় তাপমাত্রা হ্রাস পাচ্ছে। বর্তমানে সাগর স্বাভাবিক রয়েছে। প্রায় সারা দেশেই রোদ্রউজ্জ্বল আবহাওয়া বিরাজমান রয়েছে।

মূলত এই একই পরিস্থিতি আগামী ২৮/২৯ তারিখ পর্যন্ত বিরাজমান থাকতে পারে। এবং এর পরবর্তীতে মেঘের আনাগোনা ও দেশের গড় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সাগরে একটি শক্তিশালী সিস্টেম তৈরি হতে পারে এবং সাগর উত্তাল হতে পারে।


তাহলে দেখে নেওয়া যাক আগামী সাত দিনে দেশের কোন অঞ্চলে কেমন বৃষ্টিপাত হতে পারে?


২৩-২৮ নভেম্বর ২০২৩ঃ এ সময়ে দেশের আকাশ মূলত পরিষ্কার থাকতে পারে। দেশে কোন বৃষ্টি বলয়ের সম্ভাবনা নেই। আগামী ২৭-২৮ তারিখ নাগাদ আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যা পরবর্তীতে পশ্চিম উত্তর-পশ্চিমে অগ্রসর হওয়ার সময় ক্রমান্বয়ে ঘনীভূত হতে পারে। তবে এই সময়ে বাংলাদেশের উপকূল সামুদ্রিক দুর্যোগ থেকে নিরাপদ থাকতে পারে।

Advertisements



২৯-৩০ নভেম্বর ২০২৩ঃ এই সময়ে দেশের আকাশে মেঘে আনাগোনা বৃদ্ধি পেতে পারে। সেই সাথে বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও কিছুটা বৃষ্টিপাত হতে পারে। মূলত 30 তারিখে দেশের উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই সময়ের পর দেশে একটি বৃষ্টি বলয় আসতে পারে। বৃষ্টি বলয় সম্পর্কে বিস্তারিত তথ্য সময় মত জানতে পারবেন।
এ সময়ে সিস্টেমটি পর্যায়ক্রমে নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যে কারণে দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগর বেশ উত্তাল হয়ে যেতে পারে।


কৃষকদের জন্য পরামর্শঃ যেহেতু ৩০ তারিখ হতে বা তার পরবর্তীতে দেশের দক্ষিণাঞ্চলের আবহাওয়া খারাপ হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে, তাই যারা এখন ফসল সংগ্রহের কাজ করছেন তারা ৩০ তারিখের পূর্বেই আপনাদের কাজ সম্পন্ন করলে সুবিধা পেতে পারেন।

Data Source: Global Models, IMD, BMD, NCICS, Himawari 9 Satellite, MJO, NCEP, Synoptic Chart, CDAS SST etc.
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

ধন্যবাদঃ Bangladesh Weather Observation Team- BWOT
আগামী এক সপ্তাহের GFS Ensemble (GEFS) এর বৃষ্টিপাতের পূর্বাভাস সংযুক্ত করা হলো:

Advertisements

Advertisements


Advertisements