Advertisements


আসছে বছরের ১ম চন্দ্রগ্রহণ | ২৫শে মার্চ ২০২৪

আসছে বছরের ১ম চন্দ্রগ্রহণ | ২৫শে মার্চ ২০২৪

পৃথীবির কিছু অংশে আসছে বছরের ১ম চন্দ্রগ্রহণ । বছরের প্রথম চন্দ্রগ্রহণটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া গ্রহণ। পেনামব্রাল চন্দ্রগ্রহণ বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ তখন শুরু হয়, যখন পৃথিবীর ছায়ার অংশ চাঁদের উপর দিয়ে যেতে শুরু করে।

চন্দ্র গ্রহণটি কি খালি চোখে দেখা যাবে?

গ্রহণের এই পর্বটি খালি চোখে দেখা মোটেও সহজ নয়, কারন এখানে পৃথিবীর ছায়া চাঁদকে সম্পুর্ন অন্ধকার না করে আংশিক অন্ধকার করবে। ফলে খালি চোখে গ্রহনটি তেমন একটা বোঝা যাবেনা। যখন পৃথিবীর ছায়া সম্পূর্ণরূপে চাঁদ থেকে সরে যায় তখন শেষ হয় উপচ্ছায়া গ্রহণ।

চন্দ্রগ্রহণ কবে ও কোথায় ঘটবে?

আগামী ২৫ মার্চ ২০২৪ এই চন্দ্রগ্রহণ ঘটবে। ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, উত্তর-পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক এবং অ্যান্টার্কটিকার কয়েকটি অঞ্চল দেখা যাবে এই গ্রহণ। এটি মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা অতিক্রম করবে।


আপনাদের কারোর কাছে বেশ ভালো মানের টেলিস্কোপ থাকলে এই গ্রহন টি দেখতে সুবিধা হবে।
চন্দ্রগ্রহণ শুরু হবে ভারতীয় সময় ২৫ শে মার্চ সকাল ১০ টা বেজে ২৩ মিনিটে। এটি শেষ হবে বিকেল ৩ টা বেজে ২ মিনিটে। এবং বাংলাদেশ সময় ২৫ শে মার্চ সকাল ১০ টা বেজে ৫৩ মিনিটে শুরু এবং শেষ হবে বিকেল ৩ টা বেজে ৩২ মিনিটে।

Eclipse Map
Eclipse Map: Timeanddate

চন্দ্র চন্দ্রগ্রহণ বাংলাদেশে দেখা যাবে কি?

গ্রহন চলাকালীন সময়ে আমাদের বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ায় দিন থাকায় এই চন্দ্রগ্রহণ টি বাংলাদেশ থেকে দেখা যাবেনা। ঐসময় যেসকল দেশে রাত থাকবে শুধুমাত্র সেইসকল দেশ থেকে গ্রহনটি দেখা যাবে।

চন্দ্র গ্রহন কেন হয়?

আমরা জানি চাঁদের নিজস্ব কোন আলো নেই, চাঁদ সূর্যের আলোয় আলোকিত হয়। পৃথিবী সূর্যের চারিদিকে আবর্তিত হচ্ছে ও একইসঙ্গে চাঁদও পৃথিবীর চারিদিকে আবর্তিত হচ্ছে। এই আবর্তনের এক পর্যায়ে সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী চলে আসে। 

তখন সূর্যের আলো চাঁদের পৃষ্ঠে পৌছাতে পারেনা এবং চাঁদ অন্ধকারে নিমজ্জিত হয়। এই অবস্থা যতক্ষণ স্থায়ী হয় ততক্ষণ গ্রহন স্থায়ী হয়। মানে ততক্ষণ চাঁদ পৃথিবীর ছায়ায় অন্ধকার হয়ে থাকে।

সর্বশেষ আবহাওয়ার পূর্বাভাস দেখুন এখানে!! 

চন্দ্রগ্রহণ এর সময় আমাদের করনীয় কি?

চন্দ্রগ্রহণ একটি সম্পুর্ন প্রাকৃতিক ঘটনা, যা পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ার ফলে সৃষ্টি হয়। সুতরাং গ্রহন চলাকালীন সময়ে আপনাদের কোনপ্রকার সাবধানতার প্রয়োজন নেই। এইসময় আপনারা যেকোনো সময়ের মতোই স্বাভাবিক কাজকর্ম ও খাওয়া দাওয়া করতে পারবেন।

এটির গর্ভবতী মহিলা ও যেকোনো রাশি চক্রের মানুষের সাথে এর কোন সম্পর্ক নেই। তবে আপনি যদি ইসলাম ধর্মের লোক হয়ে থাকেন তাহলে এইসময় বেশি বেশি নফল নামাজ পড়া সুন্নাহ্।

গ্রহন চলাকালীন সময়ে অনেক সংবাদ মাধ্যম ও ইউটিউব চ্যানেল অনেক কিছু মানার কথা বলে যার কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। সুতরাং আপনারা কোন গুজবে কান দিবেন না।
ধন্যবাদ : BANGLADESH WEATHER OBSERVATION TEAM- BWOT

Advertisements


Advertisements