Advertisements


দেশে আজকের বৃষ্টিপাতের আপডেট ।  ১০ জুন ২০২৩

দেশে বৃষ্টি  বলয় ঘোষণা না করলেও চলছে অঘোষিত বৃষ্টি বলয়। মূলত নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি বলয়ের সৃষ্টি। যা দেশের অনেক এলাকায় অলরেডি প্রভাব বিস্তার করেছে গত দিন।  এবং আজকেও দেশের পূর্বাংশের এবং উত্তর পূর্বাংশের অধিকাংশ এলাকায় প্রভাব বিস্তার করতে পারে। 

আজ মূলত দেশের দক্ষিণ, দক্ষিণ পূর্ব, মধ্য পূর্ব, উত্তর-পূর্ব, ও উত্তরাঞ্চল মিলে মোটামুটি প্রায় ৬০ থেকে ৭০% এলাকায় কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে ভারী বৃষ্টি থাকতে পারে বরিশাল চট্টগ্রাম ঢাকা সিলেট ও ময়মনসিংহ বিভাগে এবং রংপুর বিভাগের উত্তরের জেলা সমূহে। তবে সকল এলাকায় নয়।

আজ সকাল ৯টা হতে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো:
সর্বোচ্চ সম্ভাবনা(৭৫%+):  কক্সবাজার চট্টগ্রাম ফেনী নোয়াখালী লক্ষীপুর ভোলা কুমিল্লা চাঁদপুর নরসিংদী বাহ্মনবাড়িয়া সুনামগঞ্জ সিলেট ও এর পার্শ্ববর্তী এলাকা। এখানে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।


উচ্চ সম্ভাবনা (৬০%+): পটুয়াখালী বরিশাল বরগুনা পিরোজপুর ঝালকাঠি মাদারীপুর শরীয়তপুর মুন্সিগঞ্জ নারায়ণগঞ্জ ঢাকা মানিকগঞ্জ টাংগাইল গাজীপুর ময়মনসিংহ নেত্রকোনা কিশোরগঞ্জ হবিগঞ্জ মৌলভীবাজার কুড়িগ্রাম রংপুর লালমনিরহাট পঞ্চগড় নীলফামারী ও এর পার্শ্ববর্তী এলাকা । এখানে বেশিরভাগ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি ও কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মাঝারি সম্ভাবনা(৪৫% +): বাগেরহাট গোপালগঞ্জ ফরিদপুর রাজবাড়ী পাবনা টাঙ্গাইল বগুড়া জামালপুর গাইবান্ধা শেরপুর ঠাকুরগাঁও এর পার্শ্ববর্তী এলাকায। এখানে কিছু কিছু এলাকায় বিক্ষিপ্তভাবে কিছুটা বৃষ্টিপাত হতে পারে।

অল্প সম্ভাবনা(২০%+): দেশের বাকি এলাকা সমূহে মূলত অল্প কিছু সম্ভাবনা দেখা যাচ্ছে। এক্ষেত্রে এসব এলাকার খুব কম স্থানেই বৃষ্টি বা বজ্র বৃষ্টি থাকতে পারে। এবং বেশিরভাগ এলাকায় বৃষ্টিপাত মুক্ত থাকতে পারে। 

উল্লেখিত এলাকা সমূহে সব এলাকায় বৃষ্টিপাত যে হবেই এমনটা নয়। মূলত উল্লেখিত এলাকাসমূহে বৃষ্টিপাত হওয়ার অনুকূল পরিবেশ রয়েছে। যে কারণে অনুকূল পরিবেশ অনুযায়ী সম্ভাবনা উল্লেখ করা হয়েছে। প্রাকৃতিক কারণে সর্বোচ্চ/ সর্বনিম্ন সম্ভাব্য জেলাতেও বৃষ্টিপাত এর সম্ভাবনা হ্রাস/বৃদ্ধি পেতে পারে। 

তাৎক্ষণিকভাবে নতুন কোন এলাকায় সম্ভাবনা দেখা দিলে স্পেসিফিক এলাকার আপডেট এর জন্য আমাদের তাৎক্ষণিক আপডেট গুলো অনুসরণ করুন।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)
Update: ১০ জুন ২০২৩,সকাল ৯ টা ৩০

Advertisements


Advertisements