Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ৩১ আগস্ট- ০২ সেপ্টেম্বর ২০২৩

বর্তমানে দেশে কোন বৃষ্টি বলয় চালু নেই। আগামী তিন দিনেও. নতুন কোন বৃষ্টি  বলয় এর সম্ভাবনা পাওয়া যায়নি। তবে বৃষ্টি বলয় না থাকলেও দেশের কিছু অংশে হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। এক্ষেত্রে সর্বাধিক বৃষ্টিপাতের প্রবণতা থাকতে পারে চট্টগ্রাম বিভাগে। এছাড়াও সিলেট এবং বরিশাল বিভাগেও মাঝে মাঝে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই তিন দিনে এক থেকে দুই দফা বিক্ষিপ্ত বৃষ্টিপাত রাজধানী ঢাকাতেও হতে পারে।


তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে? কোন স্থানে কেমন বৃষ্টিপাত হতে পারে?


৩১ আগস্টঃ এই দিনে সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে।  কোন প্রকার নতুন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি। এদিন দেশে বৃষ্টিপাতের প্রবণতা বেশ কম থাকতে পারে। তবে দেশের দক্ষিণ পূর্ব অংশে মাঝারি থেকে ভারী বজ্রবৃষ্টি হতে পারে। মূলত চট্টগ্রাম বিভাগের কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি খাগড়াছড়ি এবং চট্টগ্রাম জেলা সহ এর পার্শ্ববর্তী এলাকায় উক্ত বজ্র বৃষ্টি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়া বরিশাল খুলনা  ঢাকা ও সিলেট বিভাগের দুই এক জায়গায় কিছুটা বিক্ষিপ্ত বজ্র বৃষ্টি হতে পারে।



০১ সেপ্টেম্বরঃ এই দিনেও সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে। উল্লেখযোগ্য কোন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি। এদিন দেশে বৃষ্টিপাতের প্রবণতা তুলনামূলক আগের দিনের তুলনায় বেশি হতে পারে। এক্ষেত্রে চট্টগ্রাম, সিলেট ঢাকা  ও বরিশাল  বিভাগের বেশ কিছু এলাকায়  এবং ময়মনসিংহ ও খুলনা বিভাগের অল্প কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বা মাঝারি ধরনের ভারী বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে।


০২ সেপ্টেম্বরঃ এই দিনেও সাগরে উল্লেখযোগ্য কোন  দুর্যোগের সম্ভাবনা পাওয়া যায়নি। সাগর মোটামুটি নিরাপদ থাকতে পারে। এদিন দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে বিক্ষিপ্ত কিছু বৃষ্টি বা বজবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে চট্টগ্রাম সিলেট ময়মনসিংহ ও ঢাকা বিভাগের সম্ভাবনা বেশি দেখা যাচ্ছে। এবং দেশের অন্যত্র কিছু কিছু এলাকায় কিছুটা বৃষ্টি হলেও হতে পারে।


বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা উল্লেখিত সময়ে প্রায় অনুরূপ হওয়ার কথা নির্দেশ করছে। 

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 30 Aug 2023, 9:50am BST

নিচে আগামী তিনদিনের ইউরোপিয়ান  আবহাওয়া মডেলের  বৃষ্টিপাতের পূর্বাভাস দেখানো হল:

Advertisements


Advertisements