Advertisements


প্রায় শক্তিশালী তাপপ্রবাহ অগ্নি২ । ২৮ শে মে – ৯ ই জুন ২০২৩

ধেঁয়ে আসছে দেশের দিকে প্রায় শক্তিশালী তাপপ্রবাহ অগ্নি২। এটি চলতি বছরের তৃতীয় তাপপ্রবাহ। এই তাপপ্রবাহের সর্বোচ্চ তাপমাত্রা, গত তাপপ্রবাহ দাবানল অপেক্ষা কিছুটা কম থাকলেও, অপেক্ষাকৃত বেশি গরম অনুভূত হতে পারে।

তাপপ্রবাহ অগ্নি২ ( ২৮ শে মে টু ৯ ই জুন ২০২৩)
তাপপ্রবাহ অগ্নি২ ( ৩০ শে মে হতে ৭ ই জুন ২০২৩ অধিক সক্রিয়)

যদিও তাপপ্রবাহ অগ্নি ২ চলাকালীন সময়ে দেশের কোনো এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা +৪০°সেলসিয়াস এর উপরে যাবেনা, তারপরেও বাতাসে অনেক আর্দ্রতা থাকার দরুণ দেহ প্রচুর ঘামবে, বাতাসেও ঘাম শুকাতে চাইবে না। ফলে প্রচুর ভ্যাপসা গরম অনুভূত হবে যেটা অনেক কষ্টকর। ।
মোটকথা তাপপ্রবাহ অগ্নি২ একটি কষ্টকর তাপপ্রবাহ হতে যাচ্ছে।
এটি ২৮ শে মে থেকে শুরু হলেও ৩০ শে মে থেকে জুনের ৭ তারিখ পর্যন্ত এর প্রভাব বেশি লক্ষ্য করা যেতে পারে। প্রভাব থাকতে পারে ৯ ই জুন পর্যন্ত, তবে রংপুর বিভাগে ৮ ই জুন থেকে তাপপ্রবাহ অগ্নি২ এর কার্যকরিতা শেষ হতে পারে।


বরাবরের মতো সিলেট বিভাগ এই তাপপ্রবাহ থেকে প্রায় মুক্তই থাকছে, এবং চুয়াডাঙ্গা জেলায় থাকছে সবচেয়ে বেশি প্রভাব। এই সময়ে দেশের
অন্যান্য অধিকাংশ এলাকায়ও তীব্র রোদের উপস্থিতি অনেক বেশি সময় ধরে দেখা যাবে।

দেশের উপর তাপপ্রবাহ চলাকালীন সময় যে বৃষ্টি একেবারে বন্ধ হয়ে যাবে তা নয়, অল্প কিছু এলাকা খুবই সামান্য় ও সাময়িক সময়ের জন্য বৃষ্টিপাতের সম্মুখীন হতে পারে। শুধুমাত্র সিলেট বিভাগে বৃষ্টির পরিমাণ কিছুটা বেশি থাকতে পারে।

আসুন একনজরে দেখে নেই তাপপ্রবাহ অগ্নি ২ চলাকালীন সময়ে আপনার এলাকায় কেমন তাপমাত্রা থাকতেপারে।

তীব্র তাপপ্রবাহ এলাকা, সূচক ডাবল লাল চিহ্নিত সূর্যঃ
পশ্চিমবঙ্গ (ভারত)-এর অধিকাংশ এলাকা, এখানে সর্বোচ্চ তাপমাত্রা +৪০° থেকে +৪২° সেলসিয়াস এর আশেপাশে থাকতেপারে।

প্রায় তীব্র তাপপ্রবাহ, গাঢ় লাল চিহ্নিত সূর্যঃ
চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, গোপালগঞ্জ, বরিশাল, রাজবাড়ী, পাবনা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, ফরিদপুর, পিরোজপুর, ও এর পার্শ্ববর্তী এলাকা, এখানে সর্বোচ্চ তাপমাত্রা +৩৯° সেলসিয়াস এর আশেপাশে চলে যেতেপারে।

মাঝারি তাপপ্রবাহ, স্বাভাবিক লাল সূর্য চিহ্নিত এলাকাঃ
রংপুর বিভাগের সকল জেলা, মানিকগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, জামালপুর, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, শেরপুর, খাগড়াছড়ি গাইবান্ধা, ও এর পার্শ্ববর্তী এলাকা, এসকল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা +৩৮° সেলসিয়াস এর আশেপাশে চলে যেতে পারে।

মৃদু তাপপ্রবাহ, হালকা লাল চিহ্নিত সূর্যের এলাকাঃ
চট্টগ্রাম, রাঙ্গামাটি, বান্দরবান, ময়মনসিংহ, নেত্রকোনা, কুড়িগ্রাম, পঞ্চগড়, নরসিংদী, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেণী, লক্ষীপুর, ‘ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও এর পার্শ্ববর্তী এলাকা, এইসকল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা +৩৬-৩৭° সেলসিয়াস পর্যন্ত উঠে যেতেপারে।

স্বাভাবিক, সবুজ সূর্যের চিহ্নিত এলাকাঃ
সিলেট বিভাগের সকল জেলা, কুড়িগ্রাম এর উত্তর অংশ, নেত্রকোনা এর পূর্ব অংশ, কক্সবাজার জেলা ও বান্দরবান জেলার দক্ষিণ অংশ।
এই সকল এলাকার তাপমাত্রা স্বাভাবিক থাকতেপারে।
৩০ থেকে ৩৫° সেলসিয়াস এর আশেপাশে, তারপরও বাতাসে আর্দ্রতা বেশি থাকার জন্য এই সকল এলাকায়ও বেশ গরম অনুভব হবে, তবে তা বাংলাদেশের সংজ্ঞানুযায়ি তাপপ্রবাহের অন্তর্ভুক্ত নয়।

বিশেষ সতর্কতাঃ তাপপ্রবাহ চলাকালীন সময়ে দেশের কিছু কিছু এলাকায় আকস্মিকভাবে বজ্রবৃষ্টি হতেপারে দমকা হাওয়া সহ, যা তাপপ্রবাহ হ্রাসে ভূমিকা রাখবে না। এই সময়ে কোন কোন বৃষ্টিপাতে বজ্রপাত মারাত্মক ভয়াবহ আকারে থাকতে পারে বলে আমাদের মনে হচ্ছে, সুতরাং মেঘ দেখলেই দ্রুত নিরাপদ স্থানে সরে পড়বেন।

নোট : এই বিজ্ঞপ্তিটি আমাদের গবেষণায় প্রাপ্ত ফলাফল মাত্র, প্রচলিত অর্থে পূর্ভাভাস নয়। এখানে দেওয়া তথ্য কিছুটা হেরফের হতে পারে। তাছাড়া প্রাকৃতিক কারনে তাপপ্রবাহ অগ্নি২ এর শক্তি কিছুটা হ্রাস/বৃদ্ধি, সময়সূচি কিছুটা পরিবর্তন এমনকি যেকোনদিন তাপপ্রবাহ বিলুপ্তও হতে পারে। সবচেয়ে নির্ভরযোগ্য ও নির্ভরশীল আবহাওয়া পূর্বাভাস পেতে অবশ্যই আপনারা বাংলাদেশ সরকারি আবহাওয়া অধিদপ্তর (BMD) এর পূর্বাভাস গুলো মেনে কাজ করবেন।

আবহাওয়া তথ্য সূত্রঃ Weather parameter reanalysis by BWOT
তাপপ্রবাহ অগ্নি নামকরণঃ নামকরণ দপ্তর, BWOT
চিত্র অংকন ও পোস্ট টাইপিংঃ পারভেজ আহমেদ পলাশ, প্রতিষ্ঠাতা, BWOT.
সার্বিক সহযোগিতায়ঃ মশিয়ার রহমান জনী ও BWOT এর সকল সদস্যবৃন্দ।

ধন্যবাদ, Bangladesh Weather Observation Team,
পোস্ট আপডেট : ২৮ শে মে এর প্রথম প্রহর, গভীর রাত ১২ টা বেজে ৬ মিনিটে।
Update: 28th may at 12:06 am, BST.

জেলাভিত্তিক সর্বোচ্চ তাপমাত্রাঃ

Advertisements


Advertisements