Advertisements


আপডেট ৩/ লঘুচাপ(৯৪বি) । তারিখ: 28 জুলাই 2023 । সময়: 12:40PM BST (+6 GMT)

দ্রষ্টব্য: এই পূর্বাভাস এর উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট ৩/ লঘুচাপ(৯৪বি) | তারিখ: 28 জুলাই 2023 | দিন: শুক্রবার | সময়: 12:40PM BST (+6 GMT)

পূর্বে উল্লেখিত সুস্পষ্ট লঘুচাপটি পূর্বের অবস্থান থেকে আরও কিছুটা উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর উড়িষ্যা ও ঝাড়খন্ড সংলগ্ন এলাকায় লঘুচাপে পরিণত হয়েছে। এটি ক্রমান্বয়ে দুর্বল হচ্ছে। এটি আরো দুর্বল হয়ে আগামীতে সার্কুলেশনে পরিণত হতে পারে এবং মৌসুমী অক্ষের সাথে মিলিয়ে উত্তর পশ্চিমবঙ্গোসাগরে বিস্তৃত হতে পারে।

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ দুপুর ১২ টায় ২৫ কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ ৪০ কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।


★ডাইনামিক এনালাইসিস:-
সিস্টেমটি বর্তমানে স্থলভাগের উপরে থাকায় সাগরের পরিবেশ এদিকে তেমন কোন সহযোগিতা করবে না। বরং সিস্টেমটির অন্যান্য প্রতিকূল পরিবেশ এবং স্থল ভাগের বাধা এটিকে ক্রমান্বয়ে দুর্বল করে দিতে পারে। এটি মৌসুমী অক্ষের সাথে মিলিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বিস্তৃত হলে পুনরায় অনুকূল পরিবেশ পেতে পারে এবং তখন নতুন লঘুচাপ সৃষ্টি করতে পারে।

•উপরোক্ত আলোচনা অনুযায়ী এটি বর্তমান অবস্থা থেকে ক্রমান্বয়ে দুর্বল হয়ে আগামী ১২ থেকে ২৪ ঘন্টার মধ্যে সার্কুলেশনে বা ঘূর্ণাবর্তে পরিণত হতে পারে। এবং পরবর্তীতে ১ থেকে ৩ তারিখ নাগাদ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পুনরায় নতুন লঘুচাপ সৃষ্টি হতে পারে।

•এই সিস্টেমটি সর্বোচ্চ 40kph(~1min) গতিবেগ পেয়েছিল, যা দমকা সহ 55 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় ২২ কিমি/ঘন্টা গড় গতিতে উত্তর- পূর্ব দিকে অগ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রথমে ভারতের ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশের উপর দিয়ে উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। এবং পরবর্তীতে মৌসুমী অক্ষের সাথে বিস্তৃত হয়ে দক্ষিণ-পূর্ব দিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় চলে যেতে পারে।

★আঘাত:-
এটি অলরেডি স্থলভাগের উপর অবস্থান করছে।

★ সতর্কতা:-
লঘুচাপের প্রভাবে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় সম্পূর্ণ উত্তর বঙ্গোপসাগরে প্রায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে সেইসাথে সাগর কিছুটা উত্তাল থাকতে পারে। এরপর সাময়িক সাগর কিছুটা শান্ত হলেও পুনরায় নতুন লঘুচাপ আগস্টের প্রথম সপ্তাহ জুড়ে উত্তর বঙ্গোপসাগর উত্তাল করতে পারে।
তাই পরিস্থিতি অনুযায়ী সাগরে গমন ইচ্ছুক সকলের সতর্ক থাকা জরুরী।

★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলিকে আগামী আগস্টের ৭ তারিখ পর্যন্ত গভীর সাগরে না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বর্তমানে, যারাই সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত।

★বৃষ্টি:-
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবের কারণে, ভারতের মধ্যাঞ্চলে এবং পূর্বাঞ্চলে ব্যাপক ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। তবে বাংলাদেশে এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এবং কোথাও কোথাও সল্প স্থায়ী ভারী বৃষ্টির দেখা মিলতে পারে। আগামী ৩০ তারিখ থেকে দেশের উপকূলে ও পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। যা বেশিরভাগ স্থানে মূলত বিক্ষিপ্ত ভাবে চলতে পারে।
.
★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাই, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements