Advertisements


সাপ্তাহিক আবহাওয়া পূর্বাভাস । তারিখ : ২৯ শে জুলাই হতে ৪ ঠা আগস্ট ২০২৩ পর্যন্ত।

সাপ্তাহিক আবহাওয়া পূর্বাভাস । তারিখ : ২৯ শে জুলাই হতে ৪ ঠা আগস্ট ২০২৩ পর্যন্ত।
সৌজন্যেঃ BANGLADESH WEATHER OBSERVATION TEAM- BWOT

আকাশ : এই সপ্তাহ জুড়ে দেশের আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাছন্ন থাকতেপারে দেশের অধিকাংশ এলাকায়, তবে, রংপুর, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগে মেঘ একটু বেশি থাকতেপারে।

বৃষ্টি : গত সপ্তাহ অপেক্ষা এই সপ্তাহে দেশের সার্বিক বৃষ্টির পরিমান কিছুটা বেশি থাকতেপারে।
এই সপ্তাহে খুলনা, রংপুর, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগে মাঝারি থেকে কিছুটা ভারিবৃষ্টি হবার সম্ভাবনা আছে, ও কক্সবাজার, বান্দরবান ও এর পার্শ্ববর্তী এলাকায় ভারিবৃষ্টি হবার সম্ভাবনা আছে।
এই সপ্তাহজুড়ে দেশের বিভিন্ন স্থানে প্রতিদিন কমবেশি বৃষ্টির সম্ভাবনা আছে, পরিমানে অনেক বেশি না হলেও বেশ আশা করা যায়।


তাপপ্রবাহ : চলতি সপ্তাহে দেশে তাপপ্রবাহের সম্ভাবনা নেই তেমন কোনো, তবে সারাদেশে ভ্যাবসা গরম অব্যাহত থাকবে।

বজ্রপাত : চলতি সপ্তাহে দেশের সকল বৃষ্টিবাহী এলাকায় স্বাভাবিক বজ্রপাত থাকতে পারে। দেশের পশ্চিম অঞ্চলে তুলনামূলক বেশি বজ্রপাত।

বৃষ্টিবলয় : চলতি সপ্তাহে দেশে কোন বৃষ্টিবলয় আঘাত করার সম্ভাবনা এখন পর্যন্ত দেখা যাচ্ছেনা।
তবে অগাস্ট মাসের ৮ বা ৯ তারিখের দিকে একটি মৌসুমী বৃষ্টিবলয় দেশের দিকে আসার সম্ভাবনা আছে। যেটা আমাদের টিম দ্রুত আপডেট করবে এই পেজে বৃষ্টিবলয় সম্পর্কে বিস্তারিত ইনশাআল্লাহ্।

বন্যা : চলতি সপ্তাহে দেশে বন্যা পরিস্থিতি সৃষ্টি হবার মতো কোন সম্ভাবনা পাওয়া যায়নি।

খরা : নেই

দিনের আকাশে উজ্বল সূর্যের কিরণ : চলতি সপ্তাহে দেশের অধিকাংশ এলাকায় প্রতিদিন গড়ে ২ থেকে ৩ ঘন্টা করে উজ্জ্বল সূর্যের আলো পাওয়া যেতে পারে।

সিস্টেম : ৩১ শে জুলাই অথবা পহেলা অগাস্ট এর আশেপাশে উত্তর বঙ্গপোসাগর তৎসংলগ্ন এলাকায় একটি মৌসুমি সিস্টেম তৈরি হতেপারে যা ভারতের উত্তর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ তৎসংলগ্ন এলাকায় আঘাত করতেপারে।

সাগর উত্তাল : সাগরে ঘন ঘন সিস্টেম ও মৌসুমী বায়ুর তারতম্যের কারনে সাগর কিছুটা উত্তাল থাকতে পারে, ফলে মাছধরা নৌকা ও ট্রলার হয়তো গভীর সাগরে যেতে পারবে না। তাই উপকূলের কছাকাছি থেকে সরকারী নির্দেশনা মেনে চলুন।

বিবরন : এই সপ্তাহে দেশের অধিকাংশ এলাকায় স্বাভাবিক থেকে কিছুটা কম বৃষ্টি হতেপারে।
আসলে চলতি মাসে সাগরে ঘন ঘন সিস্টেম তৈরি হচ্ছে যার দরুন মৌসুমী অক্ষরেখা দেশের অভ্যন্তরে ও দেশের উত্তরে আসতে পারছেনা ফলাফল বৃষ্টি এতো কম। এবং সকল সিস্টেম সরাসরি ভারতে চলে যাওয়ার ফলেও দেশে বৃষ্টি কম হচ্ছে।

নোট : প্রাকৃতিক কারনে পূর্বাভাস টি কিছুটা পরিবর্তন হতেপারে। সবচেয়ে নির্ভরযোগ্য পূর্বাভাস পেতে আপনারা অবস্যই দেশের সরকারি আবহাওয়া আফিসের আবহাওয়ার পূর্বাভাস গুলো দেখবেন।
*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

ধন্যবাদ : ©Bangladesh Weather Observation Team (BWOT)
পোস্ট আপডেট : ২৮ শে জুলাই রাত ১০ টা বেজে ৪০ মিনিটে।

Advertisements


Advertisements