Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ৩১ জুলাই – ০২ আগস্ট ২০২৩

দেশে বর্তমানে কোন বৃষ্টিবলয় চালু নেই। আগামী তিনদিনেও উল্লেখযোগ্য কোন বৃষ্টি বলয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে বৃষ্টি বলয় না থাকলেও দেশের কিছু কিছু স্থানে বৃষ্টিপাত ছড়িয়ে ছিটিয়ে থাকতে পারে, বিশেষ করে দক্ষিণাঞ্চলে,  পশ্চিমাঞ্চলে  ও উত্তর পূর্বাঞ্চলে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন স্থানে বৃষ্টিপাত বেশি হওয়ার সম্ভাবনা কোন স্থানে কম?


পূর্বে উল্লেখিত সম্ভাব্য লঘুচাপটি পূর্বাভাসের অনুরূপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্টির  প্রক্রিয়া শুরু হয়েছে। এটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় আগামী দুই /তিন দিন অবস্থান করতে পারে এবং ক্রমান্বয়ে  ঘনীভূত হয়ে সুগঠিত লঘুচাপে পরিণত হতে পারে।  এটি আরো ঘনীভূত হয়ে সুস্পষ্ট  লঘুচাপে পরিণত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এর প্রভাবে মূলত ভারতীয় অংশেই সবচেয়ে বেশি বৃষ্টিপাত থাকতে পারে।  তবে বাংলাদেশের দক্ষিনে উপকূলীয় এলাকাসহ পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় বিক্ষিপ্ত স্বল্পস্থায়ী বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে এবং কোথায় বৃষ্টি হতে পারে?



৩১ জুলাইঃ এই দিনে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণাবর্ত্যটি আরো ঘনীভূত হয়ে লঘুচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে উত্তর বঙ্গোপসাগর এলাকা কিছুটা উত্তাল হয়ে উঠতে পারে। উত্তর বঙ্গোপসাগরের বেশিরভাগ এলাকায় এই দিনে ৩০ থেকে ৪৫ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে।

এই দিনে মূলত বৃষ্টিপাতের প্রক্রিয়া বিক্ষিপ্ত প্রকৃতির এবং ছড়িয়ে ছিটিয়ে স্বল্প স্থায়ী হতে পারে।  এতে সকল এলাকা বৃষ্টিপাত পাবে না। তবে খুলনা বরিশাল সিলেট রংপুর ময়মনসিংহ ও ঢাকা বিভাগের বেশ কিছু এলাকা এবং পার্বত্য চট্টগ্রামে বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টিপাত পেতে পারে।

এতে সিলেট বিভাগ, পার্বত্য চট্টগ্রাম এবং খুলনা ও বরিশাল বিভাগের  উপকূলীয় এলাকায় বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা দীর্ঘস্থায়ী হতে পারে। উল্লেখিত অঞ্চল ছাড়া দেশের অন্যত্র বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে দুই এক জায়গায় সল্প স্থায়ী বৃষ্টিপাত হতে পারে। 


১ আগস্টঃ এই দিনে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে  অবস্থানরত সিস্টেমটি আরো ঘনীভূত হয়ে সুগঠিত বা সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে উত্তর বঙ্গোপসাগর এলাকা বেশ উত্তাল হয়ে উঠতে পারে। উত্তর বঙ্গোপসাগরের বেশিরভাগ এলাকায় এই দিনে ৩৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে। 

এই দিনেও মূলত বৃষ্টিপাতের প্রক্রিয়া বিক্ষিপ্ত প্রকৃতির এবং ছড়িয়ে ছিটিয়ে হতে পারে। তবে বৃষ্টিপাতের স্থায়িত্ব বৃদ্ধি পেতে পারে।  এতে সকল এলাকা বৃষ্টিপাত না পেলেও অনেক এলাকায় কমবেশি  এক বা কয়েক দফা বৃষ্টিপাত পেতে পারে। বৃষ্টিপাতের প্রবণতার দিক দিয়ে খুলনা বরিশাল সিলেট, রাজশাহী  রংপুর ময়মনসিংহ ও ঢাকা বিভাগের উত্তরের বেশ কিছু এলাকা এবং পার্বত্য চট্টগ্রামে বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টিপাত হতে পারে।

এতে সিলেট ময়মনসিংহ রাজশাহী ও রংপুর বিভাগ, পার্বত্য চট্টগ্রাম, কক্সবাজার  এবং খুলনা ও বরিশাল বিভাগের  উপকূলীয় এলাকায় বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা দীর্ঘস্থায়ী হতে পারে। উল্লেখিত অঞ্চল ছাড়া দেশের অন্যত্র বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে সল্প স্থায়ী বৃষ্টিপাত হতে পারে, তবে সকল এলাকায় নয়। 


২রা আগস্টঃ এই দিনে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপ টি পশ্চিমবঙ্গ ও উত্তর উড়িষ্যা সংলগ্ন এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। এতে উত্তর বঙ্গোপসাগর এলাকা বেশ উত্তাল হয়ে উঠতে পারে। উত্তর বঙ্গোপসাগরের বেশিরভাগ এলাকায় এই দিনে ৩৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে। 

এই দিনেও মূলত বৃষ্টিপাতের প্রক্রিয়া বিক্ষিপ্ত প্রকৃতির এবং ছড়িয়ে ছিটিয়ে হতে পারে। তবে বৃষ্টিপাতের এলাকার সংখ্যা হ্রাস পেতে পারেন।  এতে পূর্বের দিনের তুলনায় কম এলাকায় বৃষ্টিপাত থাকতে পারে। তবে উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

বৃষ্টিপাতের প্রবণতার দিক দিয়ে খুলনা বরিশাল ও সিলেট বিভাগের বেশ কিছু এলাকা এবং পার্বত্য চট্টগ্রামে বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টিপাত হতে পারে। সেইসাথে উপকূলীয় এলাকায় এবং সিলেট ও পার্বত্য চট্টগ্রামে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা দীর্ঘস্থায়ী হতে পারে।


বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে অনুরূপ বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে। এতে বেশিরভাগ আবহাওয়া মডেলই দেশের উপর বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে। যা BWOT এর আপডেটের প্রায় অনুরূপ। এবং পহেলা আগস্ট দেশের বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আবহাওয়া মডেল গুলোতেও নির্দেশ করছে।

এই তিন দিনে দেশের বিভিন্ন স্থানে কিছুটা ভ্যাপসা গরমের প্রবণতা অব্যাহত থাকতে পারে, তবে দক্ষিণাঞ্চলে তা হ্রাস পেতে পারে। 

উল্লেখিত তিন দিন অর্থাৎ ৩১ জুলাই থেকে ২রা আগস্ট পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে বাতাসের প্রাবল্যতা সহ সাগর বেশ উত্তাল থাকতে পারে। এবং সাগরে লঘুচাপ এর প্রত্যক্ষ প্রভাব থাকতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 30 July 2023, 3:30pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস ও সংযোজন করা হলো এবং সামগ্রিক  বাতাসের প্যাটার্ন সমূহ গ্রাফিকে বর্ণনা করা হলো 

Advertisements


Advertisements