Advertisements


আগামী তিন দিনের ঝড় বৃষ্টির পূর্বাভাস | ২৪–২৬ এপ্রিল ২০২৩

ঈদের আগের দিন দেশের অধিকাংশ এলাকা মেঘলা হয়ে যায়। সেই সাথে দেশের উত্তর পূর্বাঞ্চলে, পূর্বাঞ্চলে ও মধ্যাঞ্চলে কিছু ঝড় বৃষ্টি হয়। তারপর বিভিন্ন জায়গা থেকে ঈদের দিন ঝড় বৃষ্টির পূর্বাভাস থাকলেও তা কার্যকর হয়নি। আবার আজকে পুনরায় দেশের আকাশ মেঘলা রয়েছে এবং দেশের সিলেট ও চট্টগ্রাম বিভাগে বেশ কিছু এলাকায় ঝড়-বৃষ্টি শিলাবৃষ্টি বজ্র বৃষ্টি হতে দেখা যাচ্ছে। তাহলে আগামী তিনদিনেও (২৪-২৬ এপ্রিল) কি একই রকম পরিস্থিতি চলতে পারে? নাকি এই পরিস্থিতির পরিবর্তন হতে পারে?? চলুন কিছুটা বিবরণ সহ পরিস্থিতি বিশ্লেষণ করা যাক!

আজকেও দেশের উপর জেট বায়ু অস্থিতিশীল রয়েছে এবং জলীয় বাষ্পের সাপ্লাই রয়েছে স্থলভাগে। তবে সামনের দিন গুলোতে দেশের জলীয় বাষ্পের সাপ্লাই কিছুটা কমতে পারে। কিন্তু পশ্চিমা জেট বায়ু অস্থিতিশীল থাকার কারণে দেশে বিভিন্ন স্থানে মেঘের আনাগোনা অব্যাহত থাকতে পারে। এবং হরহামেশাই দেশের বিভিন্ন স্থানে ছোট ছোট বজ্র মেঘ তৈরি হতে পারে।

আর একই সাথে আবহাওয়ার কিছু ইনডেক্সও কিছুটা অনুকুল থাকতে পারে বিশেষ করে সিলেট বিভাগ ও প্বার্শবর্তী এলাকায়। তবে আগামীকাল (২৪ এপ্রিল) দেশের অনেক এলাকায় আবহাওয়ার ইনডেক্স সমূহ অনুকূল থাকতে পারে। তাই মূলত আগামীকাল সিলেট বিভাগসহ দেশের বিভিন্ন এলাকায় বিশেষ করে রাজশাহী ও খুলনা বিভাগের কিছু এলাকায় বজ্র ও বৃষ্টিবাহী মেঘ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার থেকে সিলেট বিভাগসহ রাজশাহী ও খুলনা বিভাগের কিছু এলাকায় বিক্ষিপ্ত বজ্র বৃষ্টি ও শিলাবৃষ্টি হতে পাররে। ২৫ ও ২৬ তারিখ নাগাদ দেশের উপর আবহাওয়ার ইনডেক্স সমূহ হ্রাস পেতে পারে এবং জলীয় বাষ্পের সাপ্লাইও কম থাকতে পারে। এতে ২৫ ও ২৬ তারিখ দেশে বজ্রবৃষ্টির পরিমাণ বেশ হ্রাস পেতে পারে। তথাপি সিলেট ও চট্টগ্রাম বিভাগের অল্প কিছু এলাকায় বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি অব্যাহত থাকতে পারে।


উক্ত সময়ে বজ্রবৃষ্টির এলাকায় ৬০-৮০ কিমি বা তারও অধিক বেগে কালবৈশাখী ও তিব্র বজ্রপাত থাকতে পারে। তাই সতর্কতা অবলম্বন করুন।

তবে উল্লেখিত এলাকা ব্যতীত আগামী তিন দিনে দেশের অন্যত্র তেমন কোন উল্লেখযোগ্য ঝড় বৃষ্টির সম্ভাবনা পাওয়া যায়নি। এবং তাপ প্রবাহ পুনরায় পশ্চিম মধ্য অঞ্চলের বিভিন্ন এলাকায় প্রভাব বিস্তার করতে পারে।

নিচে GFS মডেল অনুযায়ী আগামী তিন দিনের বৃষ্টিপাতের পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা দেখে নিন ।

Advertisements


Advertisements