Advertisements


গ্রীষ্মকালীন আবহাওয়ার বিশেষ প্রতিবেদন – দ্বিতীয় পর্ব

গ্রীষ্মকালীন আবহাওয়ার বিশেষ প্রতিবেদন – দ্বিতীয় পর্ব
CFS Model: Rainfall Anomaly of April-June

গ্রীষ্মকালীন আবহাওয়ার বিশেষ প্রতিবেদন! দ্বিতীয় পর্ব 

আজকের বিষয় : বৃষ্টি বলয় ও বজ্রপাত কেমন থাকতে পারে?

প্রতিবেদন সময়কাল : মার্চ হতে জুন ২০২৪ পর্যন্ত।

গ্রীষ্মকালীন আবহাওয়ার বিশেষ প্রতিবেদন – দ্বিতীয় পর্ব অনুযায়ী বৃষ্টি বলয় কেমন থাকতে পারে এই মৌসুমে?

গত প্রতিবেদনে আপনারা হয়তো খেয়াল করেছেন যে এইবছর গ্রীষ্মকালে গরম ও তাপপ্রবাহ বেশি হবে, সুতরাং হিসেবে বৃষ্টি বলয় কিছুটা কম থাকার কথা।


গ্রীষ্মকালীন আবহাওয়ার বিশেষ প্রতিবেদন – দ্বিতীয় পর্ব অনুযায়ী আসলেও এইবছর গ্রীষ্মকালে গতবছর অপেক্ষা বৃষ্টিবলয় কম আছে। তারপরও যে কটি বৃষ্টিবলয় আছে যা বেশ ভালোই শক্তিশালী।

মার্চ মাসে কয়টি বৃষ্টিবলয় থাকতে পারে?

এই মাসের শেষ সপ্তাহে ১ টি বৃষ্টি বলয় আছে। যেটা একটি ক্রান্তীয় বৃষ্টিবলয় জুঁই। এটি আংশিক বৃষ্টিবলয়। তবে এটি বেশ শক্তিশালী হতেপারে রাজশাহী, রংপুর, ঢাকা ও সিলেট বিভাগে। এই বৃষ্টি বলয়ে মারাক্তক বজ্রপাত আছে, রাজশাহী ও রংপুর সিলেট বিভাগে।

এই মাসের মাঝামাঝি দেশের দক্ষিণ অঞ্চলে ও দেশের অন্যত্র ২/১ জায়গায় কিছুটা মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে স্বাভাবিক বজ্রপাত সহ।

এপ্রিল মাসে কয়টি বৃষ্টিবলয় থাকতে পারে?

এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে শেষ দিকে একটি ক্রান্তীয় বৃষ্টিবলয় দেশের দিকে আসতে পারে। যেটা ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বেশি সক্রিয় থাকার কথা। এই বৃষ্টি বলয়তেও ব্যাপক বজ্রপাত এর সম্ভাবনা আছে। এপ্রিল মাসে ১ টি বৃষ্টি বলয় আছে। যার নাম বৃষ্টিবলয় নিহারিকা।

মে মাসে কয়টি বৃষ্টিবলয় থাকতে পারে?

মে মাসের প্রথমদিকে ও শেষ দিকে মোট ২ টি বৃষ্টি বলয় আসার কথা দেশে। বৃষ্টি বলয় জুঁই ২ ও বৃষ্টি বলয় ঝুমুল। জুঁই আংশিক ও ঝুমুল প্রায় পূর্ণাঙ্গ ক্রান্তীয় বৃষ্টি বলয় হতেপারে।

জুঁই ২ দেশের মধ্য ও দক্ষিণ অঞ্চল ও উত্তর পূর্ব অঞ্চলে বেশি সক্রিয় হতেপারে। ও ঝুমুল সারাদেশে কমবেশি সক্রিয় হতেপারে সম্ভবত। এই দুটি বৃষ্টি বলয়ে বেশ বজ্রপাত এর আশঙ্কা আছে।

জুন মাসে কয়টি বৃষ্টিবলয় থাকতে পারে?

জুনের প্রথমদিকে একটি বজ্রপাত স্পেশাল বৃষ্টি বলয় আছে, যেটার নামকরণ হতে পারে স্পার্ক। এটি একটি আংশিক বৃষ্টি বলয়। যেটা রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বেশি সক্রিয় থাকার কথা।
জুনের শেষ দিকে মৌসুমী বৃষ্টি বলয় রিমঝিম আসতে পারে। যেটা চট্টগ্রাম ও সিলেট বিভাগে ব্যাপক বৃষ্টিপাত ঘটাতে পারে। রিমঝিম এ তুলনামূলক কম বজ্রপাত হতে পারে।

নোট : আপনারা কিছুটা আন্দাজ করতে পেরেছেন যে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি বলয়ের সক্রিয়তা বেশ কম থাকছে এসময়ে।

সর্বশেষ সকল আবহাওয়ার পূর্বাভাস দেখুন এখানে!! 

কোন কোন অঞ্চল তীব্র বজ্রপাতের ঝুঁকিতে আছে এই মৌসুমে?

তীব্র বজ্রপাত ঝুকিতে আছে যশোর, খুলনা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, ঝিনাইদহ, নড়াইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, নাটোর, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, পাবনা, বগুড়া, রংপুর, ঠাকুরগাঁও, ঢাকা, মানিকগঞ্জ, গাজীপুর, নরসিংদী, কলকাতা, কৃষ্ণনগর, বারাসত, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিমবঙ্গ ইন্ডিয়া অংশের সম্পূর্ন মধ্য অঞ্চল, কুড়িগ্রাম, পঞ্চগড়, শেরপুর, নেত্রকোনা, সিলেট, সুনামগঞ্জ ও এর পার্শ্ববর্তী এলাকা।

এখানে বৃষ্টি বলয় ছাড়াও দেশের বিভিন্ন স্থানে আকস্মিকভাবে বৃষ্টির সম্ভাবনা থাকছে। এবং গড় বজ্রপাত এর তীব্রতা গতবছর অপেক্ষা কিছুটা বেশি আছে।

নোট : প্রাকৃতিক কারনে পূর্বাভাস কিছুটা পরিবর্তন হতেপারে।
সুতরাং নিয়মিত আমাদের সাথে থাকুন, ও সবচেয়ে নির্ভরযোগ্য আবহাওয়ার পূর্বাভাস পেতে অবশ্যই আপনারা দেশের সরকারি আবহাওয়ার পূর্বাভাস গুলো ফলো করবেন।

Data Source: Global Models, Climate Models, Ocean Observation Data etc.
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন।
যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

ধন্যবাদ : Bangladesh Weather Observation Team (BWOT)
পোস্ট আপডেট : ৮ ই মার্চ রাত ১০ টায়।
তৃতীয় প্রতিবেদন এ থাকছে, শিলাবৃষ্টি ও বন্যা।
সংযুক্ত চিত্রঃ CFS 3 Month Precipitation/Rainfall Anomaly

Advertisements


Advertisements