Advertisements


৪ দিনের শীত, রোদ ও বৃষ্টির পূর্বাভাস। ১৬ ফেব্রুয়ারি ২০২৩

দেশ থেকে এই মৌসুমের মতো বিদায় নিয়েছে শৈত্যপ্রবাহ। বর্তমানে দেশের কোথাও শৈত্যপ্রবাহ চলছে না। আজ দেশের সকল এলাকায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। তাহলে আর কি শীত পড়বে দেশে? আগামী ৪ দিনের শীতের পরিস্থিতি কেমন হতে পারে?
.
আগামীকাল ১৭ তারিখ থেকে তাপমত্রা বেশ দ্রুত বৃদ্ধি পেতে পারে। এতে দেশের বেশিরভাগ এলাকায় আরামদায়ক আবহাওয়া পরিস্থিতি বিরাজ করতে পারে রাতের দিকে এবং শহরে কোথাও কোথাও ফ্যান চালানোর প্রয়োজন পড়তে পারে ৷ দিনের বেলা তাপমাত্রা কোথাও কোথাও বেড়ে ৩০-৩২ ডিগ্রি সেলসিয়াস এর উপরে উঠে যেতে পারে। এতে অনেক এলাকায় শুষ্ক শুষ্ক গরম গরম ভাব চলে আসতে পারে মূলত দুপুরের দিকে। রোদের তীব্রতা বাড়তে পারে। শুষ্ক আবহাওয়া এবং অপেক্ষাকৃত তীব্র রোদের কারণে প্রস্বেদন এর হার বেড়ে যেতে পারে। এতে কৃষি জমিতে খুব তাড়াতাড়ি পানি শূন্যতা দেখা দিতে পারে। তাই তাই কৃষকদের ঘনঘন কৃত্রিম সেচের ব্যবস্থা করতে হতে পারে।
.
তবে যারা রোদের কাজ করছেন তাদের জন্য সুখবর! আগামী চার দিনে অর্থাৎ ২০ তারিখ পর্যন্ত দেশের কোথাও রোদ বাধাগ্রস্ত হওয়ার মতো পরিস্থিতির সম্ভাবনা পাওয়া যায়নি। এতে শুষ্ক আবহাওয়ায় অপেক্ষাকৃত উজ্জ্বল রোদের কারণে সকলেই তুলনামূলক কম সময়ে রোদের কাজ শেষ করতে পারেন। এরপর ফেব্রুয়ারির চতুর্থ সপ্তাহে অর্থাৎ ২১ বা ২২ তারিখের দিকে বায়ুমণ্ডল একটি বৃষ্টি বলয়ের জন্য অনুকূল হতে পারে। তাই আমরা বৃষ্টি বলয় “জুই” আসার আশঙ্কা করছি উক্ত সময়। সুতরাং বিস্তারিত জানতে সকলেই আমাদের সাথেই থাকুন।
ধন্যবাদ সকলকে ,
©Bangladesh Weather Observation Team – BWOT

আগামী ১৯ তারিখের এক্সট্রিম ওয়েদার ইন্ডেক্স (ECMWF)

আগামী ৪ দিনের বৃষ্টিপাত (ECMWF)

Advertisements


Advertisements


Advertisements