Advertisements


আগামী ৩ দিনে সারাদেশে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ।  ৩০ মার্চ থেকে ১লা এপ্রিল ২০২৩

আজ বৃষ্টি বলয় জুই ৩ শুরু হওয়ার সাথে সাথেই ময়মনসিংহ, সিলেট  ও ঢাকা  বিভাগের অনেক এলাকা প্রবল ঝড় বৃষ্টির কবলে পড়েছে।  অনেক স্থানে শিলাবৃষ্টির রিপোর্ট পাওয়া গেছে। আজ সন্ধ্যা বা রাতের মধ্যে তা বরিশাল  ও চট্টগ্রাম বিভাগের বেশ কিছু এলাকায়  বিস্তার করতে পারে। যদিও অলরেডি বেশ কিছু এলাকায় প্রভাব বিস্তার করেছে। সেই সাথে খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় বিশেষ করে দক্ষিণ অংশে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখন চলে যাই আগামী তিন দিনে কোথায় কেমন ঝড় বৃষ্টি হতে পারে  তার পূর্বাভাসে।

৩০শে মার্চঃ খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম(উত্তর অংশ) বিভাগের অনেকে এলাকা এবং রাতের দিকে ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের বেশ কিছু এলাকা ঝড়-বৃষ্টিতে আক্রান্ত হতে পারে।

৩১শে মার্চঃ দেশের অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বিশেষ সম্ভাবনা রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা , সিলেট , খুলনা, ও বরিশাল বিভাগে।  চট্টগ্রাম বিভাগেরও বেশ কিছু এলাকা বিশেষ করে উত্তর অংশ ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে। 

Advertisements


১লা এপ্রিলঃ  দেশের অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ সম্ভাবনা রাজশাহী, ময়মনসিংহ,  ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ এলাকায়। সেই সাথে রংপুর বিভাগের বেশ কিছু এলাকায়।

উক্ত সময়ে এই অঞ্চল গুলোরবেশিরভাগ অংশে ৫০ থেকে ৭০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়াসহ বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও  ৮০ কিলোমিটার বা তার অধিক বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে। এবং বিক্ষিপ্তভাবে বেশ কিছু এলাকায় শিলাবৃষ্টিরও আশঙ্কা রয়েছে।

বিঃদ্রঃ উল্লেখিত সকল স্থানেই যে ঝড় বৃষ্টি হবে এর কোন নিশ্চয়তা নেই। বরং এসব অঞ্চলেই সম্ভাবনা বেশি।  এছাড়া উক্ত সময়ে এর বাইরেও কোথাও কোথাও বিক্ষিপ্ত ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  যা প্রয়োজন সাপেক্ষে আপডেট করা হবে ইনশাআল্লাহ। জেলা অনুযায়ী আপডেট পেতে প্রতিদিনের আপডেট চেক করুন।

Advertisements

নিচের মডেল পূর্বাভাস থেকে দেখে নিতে পারেন  আগামী তিন দিনে  দেশের কোন  কোন অংশে ঝড় বৃষ্টির প্রবণতা সবচেয়ে বেশি থাকতে পারে।

ECMWF MODEL

Advertisements

Advertisements


Advertisements