Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির পূর্বাভাস ।  ৬ই মে ২০২৩

বৃষ্টিবলয় নীহারিকা বিদায় নেওয়ার পর ঝড় বৃষ্টির  প্রবণতা কমলেও  আজকেও দেশের  দক্ষিণের কিছু  অংশে হতে পারে ঝড়-বৃষ্টি। আজও মূলত তুলনামূলক কম এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  এক্ষেত্রে উপকূলীয় জেলা সমূহ মূলত ঝড় বৃষ্টি পেতে পারে। 

গতদিন দেশের দক্ষিণের বিভিন্ন জেলায় ঝড় বৃষ্টি হয়। সর্বোচ্চ বৃষ্টিপাত হয় মাইজদীকোর্ট। আজ সকাল ছয়টা পর্যন্ত  বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর মাইজদীকোর্টে বৃষ্টিপাত রেকর্ড করে ৫৩ মিলিমিটার যা সারাদেশের মধ্যে সর্বোচ্চ।

আজকে মূলত অনুকূল পরিবেশের কারণে  দেশের দক্ষিণের জেলা সমূহের কোথাও কোথাও ঝড় বৃষ্টি হতে পারে। আজকে দুপুর ১২.০০ টা থেকে পরবর্তী ১২ ঘণ্টায় যেইসব জেলায় ঝড় বেশি সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলোঃ


সাতক্ষীরা খুলনা বাগেরহাট বরগুনা ঝালকাঠি বরিশাল পটুয়াখালী পিরোজপুর মাদারীপুর শরীয়তপুর চাঁদপুর কুমিল্লা নোয়াখালী ভোলা চট্টগ্রাম কক্সবাজার খাগড়াছড়ি ও এর পার্শ্ববর্তী এলাকায়। উল্লেখিত এলাকা  সমূহের সকল স্থানে ঝড় বৃষ্টি হবে এমনটা নয় , বরং বিক্ষিপ্ত বৃষ্টি থাকায় এ সকলে এলাকা সমূহের কিছু কিছু স্থান পেতে পারে আবার কিছু কিছু স্থান বৃষ্টিহীন থাকতে পারে। 

বৃষ্টিপাত চলাকালীন বজ্রপাত থাকায় অবশ্যই বৃষ্টিবাহী অঞ্চলের লোকজন সতর্ক থাকবেন।  আজকের বজ্র বৃষ্টিতে কোথাও কোথাও ভারী বৃষ্টিবাহী এলাকায় শিলা বৃষ্টি হতে পারে। সেই সাথে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে।

কৃষকদের জন্য বিশেষ সতর্কবার্তাঃ সকলেই আগামী ১১ তারিখের মধ্যে সকল কর্তনযোগ্য ধান কেটে নিরাপদ স্থানে সংরক্ষণ করুন। না হলে এর পরবর্তীতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।  অবশ্যই বিষয়টি জরুরী। সুতরাং এখন থেকে দু এক জায়গায় অল্প কিছু বৃষ্টি হলেও ঝুঁকি নিয়ে সকলে ফসল কর্তন করে ঘরে তুলুন। আর ৫ থেকে ১১ তারিখের ভিতরে দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা কম থাকায় তা ধান কাটার জন্য একটি আদর্শ সময় হতে পারে।

সকলকে অসংখ্য ধন্যবাদ,  আবহাওয়ার বার্তা নিয়মিত দেখে  প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে সকল প্রকার প্রাকৃতিক দুর্যোগ থেকে নিরাপদ থাকার চেষ্টা করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements