Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । কবে কোথায় কেমন বৃষ্টিপাত হতে পারে?

দেশে বর্তমানে বৃষ্টিবলয় রিমঝিম ১ চলছে, তবে শুরুতে উত্তরাঞ্চলে হলেও বর্তমানে শুধুমাত্র দক্ষিণাঞ্চলের মধ্যে সীমাবদ্ধ রয়েছে। বর্তমানে উত্তরাঞ্চলে বৃষ্টিপাত নেই বললেই চলে। সেই সাথে কক্সবাজার ব্যতীত চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায়  উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি।  তাহলে আগামী তিন দিনেও কি রিমঝিমের সক্রিয়তার কোন পরিবর্তন হবে না? চলুন দেখে নেওয়া যাক।

বৃষ্টি বলয় রিমঝিম ১ , আগামী তিনদিনে(২৬-২৮জুন)  দেশের দক্ষিণে শুরুতে বেশি সক্রিয় থাকতে পারে।  এরপর ক্রমান্বয়ে দেশের অভ্যন্তরে প্রভাব বিস্তার করতে পারে এবং শেষ দিকে দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চট্টগ্রাম বিভাগেও আগামী তিন দিনের মধ্যে ভালো কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তবে তা ২৯ তারিখ থেকেই কমে যেতে পারে। মূলত ২৭ তারিখেই চট্টগ্রাম বিভাগের বিস্তীর্ণ এলাকা সহ উপকূলে ভারী বর্ষণের বেশ সম্ভাবনা দেখা যাচ্ছে।

তাহলে কোন দিন কোথায় কেমন হতে পারে চলুন দেখে নেওয়া যাক।

২৬ জুনঃ এই দিনে দেশের বরিশাল ও খুলনা বিভাগের অনেক এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং চট্টগ্রাম বিভাগের কক্সবাজার সংলগ্ন এলাকায় কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের অন্যত্র বিক্ষিপ্তভাবে অল্প কিছু বৃষ্টিপাত হলেও তা উল্লেখ করার মতো নয়।


২৭ জুনঃ এই দিনে খুলনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ এলাকায় বৃষ্টিপাত থাকতে পারে এবং উপকূলীয় এলাকায় ভারী বর্ষণ হতে পারে। এই দিনে চট্টগ্রাম বিভাগেও উল্লেখযোগ্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টিপাত পরবর্তীতে দেশের অভ্যন্তরেও বিস্তার লাভ করতে পারে। এতে পরবর্তীতে ঢাকা সিলেট রাজশাহী ও ময়মনসিংহ বিভাগেও বৃষ্টিপাত হতে পারে। এই দিনে রংপুর বিভাগেও বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তবে সকল এলাকায় নয়।

২৮ জুনঃ এই দিনে দেশের দক্ষিণাঞ্চল থেকে বৃষ্টিপাত ক্রমান্বয়ে উত্তরাঞ্চলের দিকে স্থান পরিবর্তন করতে পারে। এতে শুরুতে খুলনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টিপাত থাকতে পারে এবং পরবর্তীতে তা দেশের মধ্যাঞ্চল এবং উত্তরাঞ্চল জুড়ে প্রভাব বিস্তার করতে পারে। সুতরাং বলা যায় এই দিনে খুলনা বরিশাল চট্টগ্রাম ঢাকা সিলেট রাজশাহী ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক এলাকায় পর্যায়ক্রমে বৃষ্টিপাত হতে পারে। 

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশের বিস্তীর্ণ এলাকায় আগামী তিন দিনের বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে এবং দেশের দক্ষিণে ভারী বর্ষণের  সম্ভাবনা নির্দেশ করছে। যা আমাদের আপডেটের উচ্চ আস্থা দেয়।

উল্লেখিত ৩দিনের আপডেটে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেশি থাকতে পারে। এবং শেষের দুই দিন অধিকাংশ সময় আকাশ মূলত মেঘলা থাকতে পারে।  এতে তখন রোদের কাজ বাধাগ্রস্ত হতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ  পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে তাৎক্ষণিক অনুকূল পরিবেশের কারণে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে। 

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) । Update:  25 June 2023, 12:00pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements