Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । কবে কোথায় কেমন বৃষ্টিপাত হতে পারে?

দেশে বর্তমানে কোন বৃষ্টিবলয় চালু নেই। আগামী তিনদিনেও উল্লেখযোগ্য কোন বৃষ্টি বলয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে বৃষ্টি বলয় না থাকলেও দেশের কিছু কিছু স্থানে বৃষ্টিপাত ছড়িয়ে ছিটিয়ে থাকতে পারে, বিশেষ করে পূর্বাঞ্চলে। এতে দেশের কিছু স্থানে তুলনামূলক বেশি বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে আবার কিছু স্থানে একদমই কম বৃষ্টিপাত হতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন স্থানে বৃষ্টিপাত বেশি হওয়ার সম্ভাবনা কোন স্থানে কম?

পূর্বে উল্লেখিত লঘুচাপটি এখন উড়িষ্যার উপর সার্কুলেশনরূপে অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে পশ্চিমে ভারতের অভ্যন্তরে সরে যেতে পারে ও মৌসুমী অক্ষের সাথে মিলিয়ে যেতে পারে। এতে দক্ষিণ-মধ্য ভারতীয় অঞ্চলে প্রচুর ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে আগামী তিন দিনে। তবে বাংলাদেশের উপর উক্ত লঘুচাপের কারণে কোন উল্লেখযোগ্য ভারি বৃষ্টিপাত এর সম্ভাবনা দেখা যাচ্ছে না। কিন্তু এর দূরবর্তী পরোক্ষ প্রভাবে সিলেট ও পার্বত্য চট্টগ্রাম বিভাগীয় অঞ্চলে কনভারজেন্স জনিত কারণে এবং অরোগ্রাফিক লিফটিং এর জন্য কিছু মাঝারি বা মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এ সময়ে।

তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন কোন স্থানে বৃষ্টিপাত বেশি থাকতে পারে এবং কোথায় কম থাকতে পারে?


২১ জুলাইঃ এই দিনে দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বেশ কম থাকতে পারে, তবে পূর্বাঞ্চলে ব্যতিক্রম। পার্বত্য চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ও এর পার্শ্ববর্তী কিছু জেলায় হালকা থেকে মাঝারি ও বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত থাকতে পারে। এছাড়া দেশের অন্যত্র বিশেষ করে ময়মনসিংহ রংপুর বরিশাল ও খুলনা বিভাগের কিছু এলাকায় এবং দেশের অন্যত্র দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টিপাত থাকতে পারে। এক্ষেত্রে দেশের বেশিরভাগ এলাকাই বৃষ্টিহীন থাকতে পারে, এবং বৃষ্টি যুক্ত স্থানে খুবই সল্প স্থায়ী বৃষ্টিপাত থাকতে পারে, যার সময়সীমা হতে পারে ১ মিনিট থেকে ৪৫ মিনিট পর্যন্ত। সিলেট বিভাগের বিভিন্ন এলাকায় উল্লেখযোগ্য কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে রাতের দিকে যেখানে তা বেশ দীর্ঘ সময় ধরে চলতে পারে।

২২ জুলাইঃ এই দিনেও দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বেশ কম থাকতে পারে, তবে পূর্বাঞ্চলে ব্যতিক্রম। পার্বত্য চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ও এর পার্শ্ববর্তী কিছু জেলায় হালকা থেকে মাঝারি ও বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত থাকতে পারে। এছাড়া দেশের অন্যত্র বিশেষ করে ময়মনসিংহ রংপুর বরিশাল ও খুলনা বিভাগের কিছু এলাকায় এবং দেশের অন্যত্র দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টিপাত থাকতে পারে। এক্ষেত্রে দেশের বেশিরভাগ এলাকাই বৃষ্টিহীন থাকতে পারে, এবং বৃষ্টি যুক্ত স্থানে খুবই সল্প স্থায়ী বৃষ্টিপাত থাকতে পারে, যার সময়সীমা হতে পারে ১ মিনিট থেকে ৪৫ মিনিট পর্যন্ত। সিলেট বিভাগের বিভিন্ন এলাকায় উল্লেখযোগ্য কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে রাতের দিকে যেখানে তা বেশ দীর্ঘ সময় ধরে চলতে পারে।

২৩ জুলাইঃ এই দিনেও দেশের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বেশ কম থাকতে পারে, তবে পূর্বাঞ্চলে ব্যতিক্রম। পার্বত্য চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ও এর পার্শ্ববর্তী কিছু জেলায় হালকা থেকে মাঝারি ও বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত থাকতে পারে। এছাড়া দেশের অন্যত্র বিশেষ করে ময়মনসিংহ রংপুর বরিশাল ও খুলনা বিভাগের অল্প কিছু এলাকায় এবং দেশের অন্যত্র দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টিপাত থাকতে পারে। এক্ষেত্রে দেশের বেশিরভাগ এলাকাই বৃষ্টিহীন থাকতে পারে, এবং বৃষ্টি যুক্ত স্থানে খুবই সল্প স্থায়ী বৃষ্টিপাত থাকতে পারে, যার সময়সীমা হতে পারে ১ মিনিট থেকে ৪৫ মিনিট পর্যন্ত। তবে রংপুর বিভাগের উত্তরে ও সিলেট বিভাগের বিভিন্ন এলাকায় উল্লেখযোগ্য কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে রাতের দিকে যেখানে তা বেশ দীর্ঘ সময় ধরে চলতে পারে।

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে অনুরূপ বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে। এতে বেশিরভাগ আবহাওয়া মডেলই দেশের উপর বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে। যা BWOT এর আপডেটের প্রায় অনুরূপ। এবং ২১-২৩ তারিখ রাতের দিকে দেশের পূর্বাঞ্চলে এবং উত্তর পূর্বাঞ্চলে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আবহাওয়া মডেল গুলোতেও দেখা যাচ্ছে।

উল্লেখিত ৩দিনের আপডেটে দেশের উত্তর পূর্বাঞ্চলের সিলেট বিভাগে এবং পার্বত্য চট্টগ্রামে বৃষ্টিপাতের প্রবণতা বেশি থাকতে পারে। দেশের অন্যত্র বৃষ্টিপাতের প্রবণতা তুলনামূলক কম এবং আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

এই তিন দিনে দেশের বিভিন্ন স্থানে কিছুটা ভ্যাপসা গরমের প্রবণতা থাকতে পারে। অনেক স্থানে বৃষ্টি হলেও তারপর পরপরই ভাপসা গরম বৃদ্ধি পেতে পারে। এবং বৃষ্টিহীন অঞ্চলে ভাপসা গরমের তীব্রতা বৃদ্ধি পেতে পারে।

উল্লেখিত তিন দিন অর্থাৎ ২১ থেকে ২৩ শে জুলাই উত্তর বঙ্গোপসাগরে বাতাসের প্রাবল্যতা সহ সাগর কিছুটা উত্তাল থাকতে পারে। তবে সাগরে লঘুচাপ সৃষ্টির প্রক্রিয়া বিলম্বিত হতে পারে, অর্থাৎ এ সময় নতুন কোন লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে না।

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 20 July 2023, 3:50pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস ও সংযোজন করা হলো

Advertisements


Advertisements