Advertisements


আপডেট 2/ নিম্নচাপ(০৪বি) | তারিখ: 02 আগস্ট 2023 , 01:00AM BST

দ্রষ্টব্য: এই পূর্বাভাস ট্র্যাক এর উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট ২/ নিম্নচাপ(০৪বি) | তারিখ: 02 আগস্ট 2023 | দিন: মঙ্গলবার | সময়: 01:00AM BST (+6 GMT)

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বাংলাদেশের খেপুপারার নিকট দিয়ে গভীর নিম্নচাপ রূপে অতিক্রম করে সাতক্ষীরার উপর দূর্বল হয়ে নিম্নচাপে পরিনত হয়েছে। যা সাতক্ষীরা দিয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে।

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ রাত ১২ টায় 45 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 65 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।


★ডাইনামিক এনালাইসিস:-
নিম্নচাপটি উপকূল অতিক্রম করেছে, তাই এটি অনুকূল পরিবেশের তেমন কোন অ্যাডভান্টেজ এটি আর পাবে না। বরং ভূমির জন্য ঘর্ষণের কারণে এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

• ক্রমাগত দুর্বল হওয়ার প্রক্রিয়া অব্যাহত থাকায় এটি পরবর্তী ১২-২৪ ঘন্টার ভিতরে দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ এবং পরবর্তীতে ভারতের অভ্যন্তরে লঘুচাপে পরিণত হতে পারে।

•সিস্টেমটি সর্বোচ্চ 55kph(~1min) গতিবেগ  পেয়েছিলো, যা দমকা সহ 75 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পেয়েছিলো।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় ২৫ কিমি/ঘন্টা গড় গতিতে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।

*বর্তমান অবস্থান থেকে, এটি  গড়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

★আঘাত:-
এটি খেপুপাড়ার নিকট দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করেছিলো।

★ সতর্কতা:-
নিম্নচাপের প্রভাবে সম্পূর্ণ উত্তর বঙ্গোপসাগরে প্রায় ৪৫ থেকে ৬৫ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যাচ্ছে সেইসাথে সাগর বেশ উত্তাল রয়েছে। তাই পরিস্থিতি অনুযায়ী সাগরে গমন ইচ্ছুক সকলের সতর্ক থাকা জরুরী।

★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলিকে আগামী ২/৩ দিনে গভীর সাগরে না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বর্তমানে, যারাই সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত।

★বৃষ্টি:-
সিস্টেমের প্রভাবের কারণে ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যা এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চলে উল্লেখযোগ্য কিছু ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে। 

.
★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাইট, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।
পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements