Advertisements


আপডেট ২/সুস্পষ্ট লঘুচাপ (92B) | ২১ অক্টোবর ২০২৩ | 4:25PM BST

দ্রষ্টব্য: এই পূর্বাভাস ট্র্যাক এর উপর উচ্চ আত্মবিশ্বাস রয়েছে!!
আপডেট ২/সুস্পষ্ট লঘুচাপ (92B) | তারিখ: ২১ অক্টোবর ২০২৩ | দিন: শনিবার | সময়: 4:25PM BST (+6 GMT)

শনিবার দুপুর পর্যন্ত দক্ষিন মধ্য বঙ্গপসাগরে অবস্থানরত লঘুচাপটি (“Invest 92B”) কিছুটা উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ঘণীভুত হয়ে সুস্পস্ট লঘুচাপে পরিনত হয়। এটি বর্তমানে ভারতের বিশাখাপত্তনমের দক্ষিন পূর্ব দিকে প্রায় 600km দূরে অবস্থান করছে।

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
আজ দুপুর 12 টায় নিম্ন স্তরের কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে বাতাসের গড় সর্বোচ্চ গতিবেগ 35 কিমি/ঘন্টা। যা দমকা আকারে 45 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।


★ডাইনামিক এনালাইসিস:-
বায়ুমণ্ডলের উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে অনুকূল পরিবেশে রয়েছে, সাথে রয়েছে অনুকূল সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা (29-30°C), আর্দ্রতা সরবরাহ ও প্রাসঙ্গিক কিছু প্যারামিটার। কিন্তু কিছু প্রয়োজনীয় নিয়ামক অনুপস্থিত থাকায় এই পরিবেশের পরিপূর্ণ সুবিধা সিস্টেমটি নিতে পারবেনা আশা করা যায়।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে, ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় নিম্নচাপ এবং ২৪ তারিখের প্রথম প্রহরের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। যদিও কিছু গুরুত্বপূর্ণ নিয়ামক অনুপস্থিত, সিস্টেমটির গতিপথ ধরে অনুকূল সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা ও অনুকূল বায়ুমণ্ডলীয় অবস্থার জন্য এটির সাধারণ ঘূর্ণিঝড়ে(<৭৫কিমি/ঘন্টা) পরিণত হওয়ার কিছুটা সম্ভাবনা(<৩০%) ধরে রাখা উচিত।

•উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমটি সর্বোচ্চ তীব্রতা হতে পারে 55-65kph(~1min). যা দমকা হাওয়া সহ প্রায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় গড়ে ১০ কিমি/ ঘন্টা বেগে গড়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রাথমিকভাবে উত্তর পশ্চিমে অগ্রসর হতে পারে এবং ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করতে পারে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে নিম্নচাপে পরিনত হয়ে গতিপথ পরিবর্তন করে বাংলাদেশের উপকূলের দিকে অগ্রসর হতে পারে এবং এর গতিপথে গভীর নিম্নচাপে পরিণত হতে পার।

★আঘাত:-
এটি ২৫ অক্টোবর নিম্নচাপ বা গভীর নিম্নচাপ হিসেবে বরিশাল থেকে চট্টগ্রামের মধ্যবর্তী বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।

★ সতর্কতা:-
পশ্চিমবঙ্গের উপকূলের কিছু অংশ সহ বাংলাদেশের উপকূলীয় অংশে 25শে অক্টোবর ৪৫-৬৫ কিমি ঘন্টা বেগে ঝড়ো হাওয়া সহ ৬৫-৮৫কিমি ঘণ্টা পর্যন্ত দমকা হাওয়া বয়ে যেতে পারে।

★সামুদ্রিক সতর্কতাঃ
জেলেরা এবং ছোট নৌকাগুলিকে আগামী 5 দিনে সিস্টেমের গতিপথ বরাবর গভীর সমুদ্রে না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। প্রত্যেকেরই প্রদত্ত সময়ের জন্য গভীর সমুদ্রে ঝুঁকিপূর্ণ নৌযানে সমস্ত ভ্রমণ পরিকল্পনা বাতিল করা উচিত যা সিস্টেম গতিপথের কাছাকাছি পড়ে।
বর্তমানে, যারা সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত বা ঝুঁকিপূর্ণ এলাকা এড়ানো উচিত।

★বৃষ্টিপাতঃ
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবে বৃষ্টিবলয় পূবালীর কারণে, “দক্ষিণ ও পূর্ব বাংলাদেশে” 24-27 অক্টোবর 2023 এর মধ্যে দমকা ও ঝড়ো বাতাসের সাথে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। অন্যদিকে মধ্য বাংলাদেশ এবং উপকূলীয় পশ্চিমবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।
*27 অক্টোবর থেকে সারা বাংলাদেশে বৃষ্টিপাতের পরিমান উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে।

Resources used in this analysis: Global Models, Himawari 9 Satellite, EWP, CCKW, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, 200hpa Winds, Sea Surface Temperature, OLR, WWB, EWB, ITCZ position, Synoptic Chart, Wind Shear, Subtropical Ridge.

গতিপথের উপর আত্মবিশ্বাস এর অর্থঃ
উচ্চঃ গতিপথের পরিবর্তন ১০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
মাঝারি/মধ্যমঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
নিম্নঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের অধিক হতে পারে।

দ্রষ্টব্য: এই তথ্যটি প্রাকৃতিক কারণে সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, আরো ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
Share as much as possible to inform everyone. Stay connected for next update!
Thanks, © Bangladesh Weather Observation Team (BWOT).

Advertisements


Advertisements