Advertisements


ঘূর্ণিঝড় “মিগজাউম” । 04 ডিসেম্বর 2023 সকাল 03:00 BST

UPDATED ON 04 DEC 2023 AT 03:00PM BST
সিস্টেমের ক্যাটাগরি: ঘূর্ণিঝড়
ভৌগলিক অবস্থান: 13.721, 80.873
বর্তমান বাতাস (১ মিনিট স্থিতি): ১১০ কিমি/ঘণ্টা
সর্বোচ্চ দমকা: ১৩৫ কিমি/ঘণ্টা
সর্বনিম্ন কেন্দ্রীয় চাপ: ৯৮৯ মিলিবার
গতিপথ (গত ৬ ঘন্টায়): উত্তর উত্তর পশ্চিম দিকে @১১ কিমি/ঘণ্টা

*ঘূর্ণিঝড় “মিগজাউম” বর্তমান অবস্থান থেকে গড়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে পারে এবং আরও তীব্র হতে পারে। এটি আজ রাতের মধ্যে একটি উল্লেখযোগ্য ঘূর্ণিঝড় (105-115kph) হিসাবে চিরালা ও মাছিলিপত্তমের কাছে অন্ধ্রপ্রদেশের উপকূল অতিক্রম করতে পারে। যেকারনে, উত্তর তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ উপকূল উল্লেখযোগ্যভাবে প্রভাবিত/ক্ষতিগ্রস্ত হতে পারে।

বাংলাদেশ ঝুঁকি মুক্ত রয়েছে। তবে ৫-৮ তারিখ নাগাদ কিছু বৃষ্টিপাত হতে পারে । ৫/৬-৮ ডিসেম্বর দেশের মধ্য থেকে দক্ষিনাঞ্চলে (খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগে) হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং দেশের অন্যত্র কিছু কিছু এলাকায় হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। দক্ষিণাঞ্চলে বৃষ্টি কিছুটা বেশি থাকতে পারে।

এই বিশ্লেষণে ব্যবহৃত উৎস/উপাত্ত সমূহ: Global Models, Himawari 9 Satellite, CCKW, ER, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, 200hpa Winds, 200hpa Divergence, Sea Surface Temperature, OLR, WWB, EWB, Synoptic Chart, Wind Shear, Subtropical Ridge, IMD forecast, BMD forecast, JTWC Forecast.

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, © Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements