Advertisements


ঘূর্ণিঝড় “মিগজাউম” । 06 ডিসেম্বর 2023, 10:00AM BST

UPDATED ON 06 DEC 2023 AT 09:00AM BST
সিস্টেমের ক্যাটাগরি: নিম্নচাপ
ভৌগলিক অবস্থান: 17.54°N 80.07°E
বর্তমান বাতাস (১ মিনিট স্থিতি): ৪৫ কিমি/ঘণ্টা
সর্বোচ্চ দমকা: ৬০ কিমি/ঘণ্টা
সর্বনিম্ন কেন্দ্রীয় চাপ: ১০০৩ মিলিবার
গতিপথ (গত ৬ ঘন্টায়): উত্তর দিকে @১২ কিমি/ঘণ্টা

*ঘূর্ণিঝড় “মিগজাউম”, অন্ধ্রপ্রদেশ উপকূলে আঘাত হানার পর ক্রমান্বয়ে দূর্বল হয়ে নিম্নচাপে পরিনত হয়েছে।

বাংলাদেশে কোন ঝুঁকি নেই। তবে ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে পূর্ব ভারতের বিস্তীর্ণ এলাকাজুড়ে প্রচুর বৃষ্টিবাহী মেঘ তৈরি হতে দেখা যাচ্ছে যা পশ্চিমা বাতাসের ধাক্কায় ক্রমশ পূর্বদিকে অর্থাৎ ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে। যার ফলে আজ ৬ ডিসেম্বর হতে আগামি ৮ ডিসেম্বরের মধ্যে রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ স্থানে এবং রংপুর বিভাগের বেশকিছু স্থানে হালকা থেকে মাঝারি ও কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা আছে। সুতরাং আপনারা যারা শীতকালীন চাষাবাদ করছেন তাদের এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত। চিত্রে ইউরোপিয়ান মডেল থেকে বৃষ্টির পূর্বাভাস দেখুন।

এই বিশ্লেষণে ব্যবহৃত উৎস/উপাত্ত সমূহ: Global Models, Himawari 9 Satellite, CCKW, ER, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, 200hpa Winds, 200hpa Divergence, Sea Surface Temperature, Synoptic Chart, Wind Shear, Subtropical Ridge, IMD forecast, BMD forecast, JTWC Forecast.

Advertisements


বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র/প্যারামিটার সমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, © Bangladesh Weather Observation Team (BWOT)

চিত্রে ইউরোপিয়ান মডেল থেকে বৃষ্টির পূর্বাভাস দেখুন

Advertisements

Advertisements


Advertisements