Advertisements


আগামী ৩ দিনের আবহাওয়ার বিশেষ আপডেট । ১১ ডিসেম্বর – ১৩ ডিসেম্বর ২০২৩

আগামী ৩ দিনের আবহাওয়ার বিশেষ আপডেট । ১১ ডিসেম্বর – ১৩ ডিসেম্বর ২০২৩


বর্তমানে দেশে কোন বৃষ্টি বলয় চালু নেই। দেশের আবহাওয়া স্বাভাবিক আছে। সকালে ঘন কুয়াশা এবং কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা বেল্টের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। যে কারণে রোদের উপস্থিতি কম পরিলক্ষিত হচ্ছে। আবার রোদ উঠলেও রোদের ধরন অনেকটা ম্লান প্রকৃতির। শীতের তীব্রতা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

তাহলে চলুন দেখে নেওয়া যাক আগামী তিন দিনে আবহাওয়া কেমন থাকতে পারে? কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে কিনা।


১১ই ডিসেম্বরঃ দেশের আকাশ আংশিক মেঘলাসহ ভোর থেকে কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা বেল্ট দ্বারা আচ্ছাদিত থাকতে পারে। কুয়াশা বেল্টের পরিমাণ রংপুর ময়মনসিংহ সিলেট ঢাকা ও বরিশাল বিভাগে অপেক্ষাকৃত বেশি এবং বেশিক্ষণ স্থায়ী হতে পারে।

Advertisements


অন্যদিকে রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা বিভাগে তুলনামূলক কম এবং কম স্থায়ী হতে পারে। বেশিরভাগ এলাকাতেই দুপুরের মধ্যে আকাশ পরিষ্কার হতে পারে। তবে উত্তর পূর্বাঞ্চলের কোন কোন স্থানে সারাদিন কুয়াশা বেল্টের দ্বারা আবৃত থাকতে পারে। নদী অববাহিকায় ভোর থেকে সকাল নাগাদ মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।


১২ ডিসেম্বরঃ দেশের আকাশ আংশিক মেঘলাসহ দেশের বিস্তীর্ণ এলাকায় ভোর থেকে কোথাও কোথাও দুপুর/বিকাল পর্যন্ত কুয়াশা বেল্ট দ্বারা আচ্ছাদিত থাকতে পারে। কুয়াশা বেল্টের পরিমাণ রংপুর রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও বরিশাল বিভাগে অপেক্ষাকৃত বেশি এবং বেশিক্ষণ স্থায়ী হতে পারে।

অন্যদিকে খুলনা ও চট্টগ্রাম বিভাগে তুলনামূলক কম এবং কম স্থায়ী হতে পারে। অনেক এলাকাতেই দুপুরের মধ্যে আকাশ পরিষ্কার হতে পারে। তবে রংপুর ময়মনসিংহ ঢাকা ও সিলেট বিভাগের বেশ কিছু এলাকায় এবং রাজশাহী বিভাগের কোন কোন স্থানে সারাদিন কুয়াশা বেল্টে দ্বারা আবৃত থাকতে পারে। নদী অববাহিকায় ভোর থেকে সকাল নাগাদ মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।

Advertisements


১৩ ডিসেম্বরঃ দেশের আকাশ আংশিক মেঘলাসহ দেশের বিস্তীর্ণ এলাকায় ভোর থেকে কোথাও কোথাও দুপুর/বিকাল পর্যন্ত কুয়াশা বেল্ট দ্বারা আচ্ছাদিত থাকতে পারে। কুয়াশা বেল্টের পরিমাণ রংপুর রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ও ঢাকা বিভাগে অপেক্ষাকৃত বেশি এবং বেশিক্ষণ স্থায়ী হতে পারে। অন্যদিকে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে তুলনামূলক কম এবং কম স্থায়ী হতে পারে।

অনেক এলাকাতেই দুপুরের মধ্যে আকাশ পরিষ্কার হতে পারে। তবে রংপুর ময়মনসিংহ ঢাকা ও সিলেট বিভাগের কোন কোন স্থানে সারাদিন কুয়াশা বেল্টে দ্বারা আবৃত থাকতে পারে। নদী অববাহিকায় ভোর থেকে সকাল নাগাদ মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।


পশ্চিমবঙ্গের আবহাওয়াঃ ১১ থেকে ১৩ তারিখ নাগাদ পশ্চিমবঙ্গের বেশিরভাগ স্থানে তাপমাত্রা হ্রাস পেতে পারে, কুয়াশা বেল্টের পরিমাণ বাংলাদেশের তুলনায় কম থাকতে পারে। বেশিরভাগ স্থানে দুপুরের আগেই সূর্যের দেখা মিলতে পারে। কোথাও বৃষ্টির সম্ভাবনা পাওয়া যায়নি।

Advertisements


Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, Synoptic Chart ইত্যাদি।
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 10 Dec 2023, 2:50pm BST

নিচে আগামী তিনদিনের ইউরোপিয়ান আবহাওয়া মডেলের বৃষ্টিপাতের পূর্বাভাস দেখানো হল:

Advertisements


Advertisements