Advertisements


দেশজুড়ে তীব্র কুয়াশা বেল্টের আশঙ্কা । ৩১ শে ডিসেম্বর- জানুয়ারির ১ম সপ্তাহ

দেশজুড়ে তীব্র কুয়াশা বেল্টের আশঙ্কা । ৩১ শে ডিসেম্বর- জানুয়ারির ১ম সপ্তাহ পর্যন্ত


বায়ুমন্ডলে জলীয় বাষ্প বৃদ্ধি পাওয়ার কারণে ডিউ পয়েন্ট বেড়ে যাওয়ায় ভারতের উত্তরাঞ্চলের বিস্তীর্ণ এলাকা জুড়ে গভীর কুয়াশা বেল্টের স্তর সৃষ্টি হয়েছে। যা ক্রমান্বয়ে বাংলাদেশের নিকটবর্তী হচ্ছে। আজ ইতোমধ্যে রাজশাহী ও রংপুর বিভাগের বেশ কিছু এলাকা কুয়াশা বেল্টে আক্রান্ত হয়েছে।

বাংলাদেশের বায়ুমণ্ডল কুয়াশা বেল্টের জন্য অনুকূল হয়ে ওঠায় এখন থেকে ক্রমান্বয়ে দেশে কুয়াশা বেল্টের পরিমাণ বৃদ্ধি পেতে পারে । এতে আজ রাত থেকেই রাজশাহী ও রংপুর বিভাগ দিয়ে শুরু করে দেশের উত্তর অঞ্চল জুড়ে কুয়াশা বেল্ট বৃদ্ধি পেতে শুরু করতে পারে। যা পরবর্তীতে দেশের অভ্যন্তরে অধিকাংশ এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

এতে নতুন বছরের প্রথম সপ্তাহ জুড়ে বিভিন্ন মাত্রায় দেশের অনেক এলাকায় দীর্ঘ সময় কুয়াশা বেল্টের উপস্থিতি লক্ষ্য করা যেতে পারে। অধিকাংশ এলাকায় দুপুরের দিকে রোদের দেখা মিললেও কিছু কিছু এলাকায় সারাদিন কুয়াশা বেল্টের কারণে রোদের অনুপস্থিতি থাকতে পারে। সেই সাথে সপ্তাহ শেষে দেশে মেঘলা আবহাওয়ার সম্ভাবনা রয়েছে।

সুতরাং উপরোক্ত পরিস্থিতিতে, আগামী এক সপ্তাহে দেশে রোদের কাজ অনেকটাই কষ্টসাধ্য হয়ে যেতে পারে। বেশিরভাগ সময় রোদের অনুপস্থিতিতে দিনের বেলা তাপমাত্রার হ্রাস এবং শীতের অনুভূতি বাড়তে পারে। তবে রাতের দিকে তাপমাত্রা খুব বেশি হ্রাস পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। যে কারণে শীতের অনুভূতি থাকলেও মৃদু শৈত্য প্রবাহের সম্ভাবনা খুব কম এলাকাতেই দেখা যাচ্ছে।

সতর্কতাঃ যেহেতু আগামীতে রোদের উপস্থিতি কম থাকতে পারে তাই রোদের কাজে সতর্কতা অবলম্বন করতে হবে। এবং দেশের নদী অববাহিকা সহ উত্তর ও মধ্যাঞ্চলের অধিকাংশ এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশার কারণে যানবাহন চলাচলে অসুবিধা সৃষ্টি হতে পারে। এতে এই সময়ে যানবাহন চলাচলের সতর্কতা অবলম্বন করা উচিত।

Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, Synoptic Chart ইত্যাদি।
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 30 Dec 2023, 03:00pm BST

নিচে স্যাটেলাইট ইমেজ এর মাধ্যমে কুয়াশা বেল্টের অবস্থান দেখানো হল:

Advertisements



Advertisements