Advertisements


আগামী এক সপ্তাহে দেশের সকল এলাকায় শীতের পূর্বাভাস!!

গত কিছুদিন ধরেই দেশের অধিকাংশ এলাকায় শীতের তীব্রতা অনেক হ্রাস পেয়েছে যা পুরোপুরি পূর্বাভাস অনুযায়ী হয়েছে, আলহামদুলিল্লাহ। এখন দেখার বিষয় আগামী এক সপ্তাহে শীতের পরিমাণ কেমন হতে পারে? কোথায় বাড়তে পারে কোথায় কমতে পারে ইত্যাদি সবকিছুই!

প্রথমেই দেখে নেই সার্বিক পরিবেশগত অবস্থা কেমন রয়েছে?
বর্তমানে পশ্চিম ভারতে এবং তৎসংলগ্ন পাকিস্তানের উপর একটি পশ্চিমা লঘুচাপ অবস্থান করছে। যা আগামী তিন চার দিনে প্রায় একই এলাকায় অবস্থান করতে পারে। এবং তার পরবর্তীতে বাংলাদেশের দিকে অগ্রসর হতে পারে। এতে উত্তর-পশ্চিমা শীতল বায়ু পুরো সপ্তাহে (২৬ জানু–০২ ফেব) বাধাগ্রস্ত থাকতে পারে। আর শীতল বায়ুর অনুপস্থিতিতে দেশের শীতের তীব্রতা ও বেশ কম থাকতে পারে।

আবার ৩০ ও ৩১ তারিখ নাগাদ দেশের উপর কিছুটা আংশিক বা মূলত মেঘলা পরিবেশ আসতে পারে। যা সর্বনিম্ন তাপমাত্রাকে বেশ বাড়িয়ে দিতে পারে। সুতরাং এসব কিছুর কম্বিনেশনে এই পুরো সপ্তাহ নাগাদ দেশে স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা অনেক বেশি থাকতে পারে। সুতরাং এই সপ্তাহে প্রায় সারা দেশ শৈত্য প্রবাহ মুক্ত থাকতে পারে। এবং অনেক স্থানে দিনের বেলা মনে হতে পারে হেমন্তকালের মতো গরম গরম ভাব।


সুতরাং উল্লেখিত সময়ে (২৬ জানু– ০২ ফেব) দেশের প্রায় সকল এলাকায় শৈত্যপ্রবাহ মুক্ত থাকতে পারে। এবং শীতের তীব্রতা অনেক কম থাকতে পারে। বেশিরভাগ এলাকায় আরামদায়ক পরিস্থিতি থাকতে পারে। এছাড়া কোন দুর্যোগের সম্ভাবনা পাওয়া যায়নি ইনশাআল্লাহ।

ইউরোপিয়ান আবহাওয়া মডেল অনুসারে দেখে নিন কোন দিনে দেশে শীতের তীব্রতা কেমন থাকতে পারে এক্সট্রিম ওয়েদার ইন্ডেক্স এর মাধ্যমে। এখানে হলুদ/কমলা কালার স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা নির্দেশ করে এবং আকাশি/নীল কালার স্বাভাবিকের তুলনায় কম তাপমাত্রা নির্দেশ করে।

২৭ জানুয়ারি ২০২৩

২৮ জানুয়ারি ২০২৩

২৯ জানুয়ারি ২০২৩

৩০ জানুয়ারি ২০২৩

৩১ জানুয়ারি ২০২৩

০১ ফেব্রুয়ারী ২০২৩

০২ ফেব্রুয়ারী ২০২৩

Advertisements


Advertisements