Advertisements


কুয়াশাবেল্ট কি আবারও বাড়তে পারে? কবে কোথায় কেমন স্থায়ী হতে পারে?

গত কয়েকদিন কুয়াশা বেল্টের পরিমাণ কম থাকলেও আজ(৫ ফেব) দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বিশেষ করে রংপুর বিভাগে এবং রাজশাহী বিভাগের কিছু অংশে বেশ কুয়াশা বেল্টের আধিক্য দেখা যায়। রংপুর বিভাগের প্রায় দুপুর পর্যন্ত কুয়াশা বেল্টের প্রভাবে সূর্যের দেখা মিলেনি।
.
নিম্ন স্তরের বাতাসের কন্ডিশন অনুযায়ী দেশের উত্তর পশ্চিম অঞ্চলে লো লেভেল কনভারজেন্স অবস্থান করছে। এতে উক্ত স্থানের কুয়াশাগুলো ঊর্ধ্বমুখী হচ্ছে এবং কুয়াশা বেল্টের সৃষ্টি করছে। উক্ত কনভার্জেন্স আগামী দুই-তিন দিনে দেশের অভ্যন্তরে বিস্তার লাভ করতে পারে এতে কুয়াশা বেল্টের পরিধিও আগামী দুই-তিন দিনের বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। BWOT কর্তৃক ধারণা করা হচ্ছে আগামী দুই-তিন দিনে বিশেষ করে ৭-৮ তারিখের দিকে দেশের অভ্যন্তরে বিস্তৃত এলাকায় কুয়াশা বেল্টের আধিক্য লক্ষ্য করা যেতে পারে। এতে এসব অঞ্চলের কোথাও কোথাও প্রায় দুপুর পর্যন্ত রোদ অনুপস্থিত থাকতে পারে।
.
আগামী ৭-৮ তারিখ নাগাদ কুয়াশা বেল্টের বিস্তৃতির উল্লেখযোগ্য এলাকাসমূহ হলোঃ রংপুর, রাজশাহী ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের অধিকাংশ এলাকা। সেই সাথে খুলনা, বরিশাল চট্টগ্রাম বিভাগের কিছু এলাকা। এসব অঞ্চলে সকালের দিকে বেশ কুয়াশাচ্ছন্ন পরিবেশ লক্ষ্য করা যেতে পারে এবং বেলা বৃদ্ধির সাথে সাথে ধীরে ধীরে কুয়াশাবেল্ট পরিষ্কার হতে লক্ষ্য করা যেতে পারে। উক্ত কুয়াশা বেল্টের পরিস্থিতি অন্তত এক সপ্তাহ কমবেশি চলমান থাকতে পারে। তাই তখন সড়ক ও নৌপথে সর্তকতা অবলম্বন করবেন।

আজকের কুয়াশা বেল্ট: INSAT


Advertisements


Advertisements