Advertisements


আজকের বৃষ্টি কতদূর? মেঘ কি তৈরি হয়েছে?

গতকাল যেসব অঞ্চলে বৃষ্টির বাহি মেঘ সৃষ্টির কারণে বৃষ্টিপাতের কিছু সম্ভাবনা দেখানো হয়েছে সেগুলো হলোঃ ৮ তারিখে সিলেট ও মৌলভীবাজার জেলার বেশ কিছু এলাকায় অস্থায়ীভাবে দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্র বৃষ্টির সম্ভাবনা রয়েছে তবে কালবৈশাখীর সম্ভাবনা এখনো পাওয়া যায়নি। সেই সাথে নেত্রকোনা, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, পটুয়াখালী জেলা সমূহের ২/১ জায়গায় এবং এর পার্শ্ববর্তী এলাকায় কিছুটা বৃষ্টিপাত হলেও হতে পারে। উল্লেখিত জেলা সমূহে সর্বোপরি বৃষ্টিপাতের সম্ভাবনা কম (১০-২০%) তবে এসব অঞ্চলেও কনভারজেন্স জোন উপস্থিত থাকায় কোথাও কোথাও বৃষ্টিবাহী মেঘ তৈরি হতে পারে। এতে ছোট ছোট কয়েকটি এলাকায় কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হতে পারে। এছাড়া বাকি এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি।
.
উক্ত পূর্বাভাস অনুযায়ী মূলত সিলেটের আশেপাশেই মেঘ তৈরি হওয়ার প্রক্রিয়া চলমান আছে। আজ মূলত সিলেট মৌলভীবাজার মেঘালয়, আসাম এবং ত্রিপুরার কিছু অংশে মেঘ তৈরি হতে পারে এবং কিছু বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে সিলেট থেকে একটি কনভারজেন্স কুমিল্লা পর্যন্ত বর্ধিত হওয়ায় এখানে কিছু মেঘ তৈরি হতে পারে এতে উল্লেখিত জেলা সমূহের কয়েকটি এলাকায় কিছুটা বৃষ্টি হতে পারে যা পরিমাণে বেশ কম। মূলত সিলেট ও মৌলভীবাজার জেলার আশেপাশেই কিছুটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বর্তমান কন্ডিশন অনুযায়ী বরিশাল বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। যেসব অঞ্চলে ১০ থেকে ২০ পার্সেন্ট সম্ভাবনা দেখানো হয়েছে সেখানে মূলত তা বৃষ্টিপাতের জন্য যথেষ্ট নয় তবে দু এক জায়গায় কদাচিৎ বৃষ্টির সম্ভাবনা থাকাই তা উল্লেখ করা হয়েছে।

নিচের গ্রাফিকে দেখে নিন আজকের মেঘ তৈরি হওয়ার জন্য অনুকূল এলাকা সমূহ। মূলত এই অঞ্চল গুলোর ভিতরেই বৃষ্টিপাত সীমাবদ্ধ থাকতে পারে। তবে সকল এলাকায় বৃষ্টিপাত হবে না ইনশাআল্লাহ। সিলেটের বাইরে মূলত দুই এক জায়গাতেই কিছু বৃষ্টিপাত থাকতে পারে। গতদিনেের পূর্বাভাস এখানে

Advertisements



Advertisements