Advertisements


বৃষ্টি বলয় ছাড়াই ২৪ ঘন্টায় পাওয়া গেল অল্পকিছু বৃষ্টিপাতের সম্ভাবনা

গত আপডেট গুলোতে বাংলাদেশে বৃষ্টিপাতের কথা পরবর্তী বৃষ্টি বলয় কেন্দ্রিক প্রকাশ করা হলেও আগামী ২৪ ঘন্টার ভিতরে বৃষ্টি বলয় ছাড়াই অল্প কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া গেছে বাংলাদেশে ও পশ্চিমবঙ্গে। তাহলে কোথায় হতে পারে বৃষ্টিপাত? কেমন হতে পারে? এবং কেন এই বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে? সবকিছুই জানাবো এই আপডেটে। সুতরাং আপডেটটি শেষ পর্যন্ত পড়ুন।
.
প্রথমেই চলে যাই আবহাওয়ার কন্ডিশনে, কেন এই বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে তার বিস্তারিত বিবরণে। মূলত নিম্ন স্তরের কনভারজেন্স এবং বিপরীতমুখী বাতাসের কারণে এই মেঘ বা হালকা বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে দক্ষিণ পূর্ব দিক থেকে বাতাস এসে উত্তর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলের উপর কনভারজেন্স তৈরি করছে। একই সাথে উপরে স্তরে উত্তর- পশ্চিমা বাতাস থাকায় সেখানে বিপরীত বাতাসের সংঘর্ষ ঘটছে। এই দুইয়ের কম্বিনেশনে উত্তর উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় ক্রমাগত কিছু মেঘ তৈরি হতে দেখা যাচ্ছে। এই মেঘ তৈরির প্রক্রিয়া আগামীকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
.
উক্ত মেঘের কারণে আগামী ২৪ ঘন্টায় (১৭-১৮ ফেব্রুয়ারী) উত্তর উড়িষ্যা ও কলকাতা সহ পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশে সেই সাথে বাংলাদেশের সাতক্ষীরা এবং খুলনার সুন্দরবন সংলগ্ন এলাকায় গুড়ি গুড়ি বা হালকা বৃষ্টির(০-৫মিমি) কিছু সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টি খুব বেশি গুরুতর না হওয়ায় এতে লাভ বা ক্ষতি হওয়া সম্ভাবনা কম। তবে আকাশ কিছুটা মেঘলা হতে পারে এবং পরশুদিন আকাশ পুরোপুরি পরিষ্কার হয়ে যেতে পারে ইনশাআল্লাহ। এছাড়া দেশের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা পাওয়া যায়নি।
.
নিচের গ্রাফিকে দেখে নিন কোথায় কেমন বৃষ্টির সম্ভাবনা রয়েছে

Advertisements



Advertisements