Advertisements


ক্রান্তীয় সিস্টেম তৈরির সম্ভাবনা | সময়কাল: 7-11 মে 2023

বিশেষ গ্রীষ্মমন্ডলীয় আবহাওয়া আপডেট!! বঙ্গোপসাগর এরিয়া (80E-100E)
আপডেটের তারিখ: 6 মে 2023 | আপডেটের সময়: 03:00 PM BST (+6 GMT)
বিষয়: ক্রান্তীয় সিস্টেম তৈরির সম্ভাবনা | সময়কাল: 7-11 মে 2023

একটি উচ্চ স্তরের বায়ু সঞ্চালনের প্রভাবে, ৮ ই মে 2023 এর মধ্যে একটি লঘুচাপ এলাকা দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হতে পারে। এটি একই অঞ্চলে 9/10 মে এর মধ্যে একটি গ্রীষ্মমন্ডলীয় নিম্নচাপ (≥45kph) এ পরিণত হতে পারে এবং পরবর্তীকালে প্রায় উত্তর দিকে ট্র্যাক করার সময় 10/11 মে এর মধ্যে একটি গভীর নিম্নচাপ এ পরিনত হতে পারে।

*সামনে খুব অনুকূল পরিস্থিতি থাকার কারণে, এটি 11-13 মে 2023-এর মধ্যে একটি উল্লেখযোগ্য গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে৷ দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি উচ্চ স্তরের বায়ুর ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় পূর্বাভাসের উপর সামগ্রিক আস্থা বেশি৷


এবং MJO সংকেত ফেজ 4-5 তে 1.5 এর বেশি প্রশস্ততা সহ পাওয়া গেছে এবং পরবর্তীতে সামুদ্রিক মহাদেশে (ph 5) প্রশস্ততা হ্রাসের সম্ভাবনা রয়েছে, যা বঙ্গোপসাগরের উপর ক্রান্তীয় সিস্টেম তৈরির জন্য এখনও অনুকূল। এছাড়াও সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বঙ্গোপসাগরের প্রধান অংশগুলির উপর খুব বেশি (30-32 ডিগ্রি সেলসিয়াস), যা ডেভেলপমেন্ট প্রক্রিয়ার জন্য অত্যন্ত অনূকূল। 7-11 মে এবং তার পরে সিস্টেম তৈরির এলাকায় উইন্ড শিয়ার কম (5-15kt) হতে পারে। এছাড়াও অন্যান্য প্রাসঙ্গিক নিয়ামকগুলি পূর্বাভাসের সময়কালে অনুকূল হতে পারে।

এই নিয়ামকগুলি সংমিশ্রণ পুরো পূর্বাভাসের সময়কালে খুব অনুকূল পরিবেশ সৃষ্টি করতে পারে। এই কারণেই, এটি একটি ঘূর্ণিঝড় পরিনত হওয়ার উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে।

★সর্বোচ্চ তীব্রতা সিস্টেম এর ট্র্যাক এবং ভবিষ্যতের অবস্থার উপর নির্ভরশীল। তাই বর্তমানে, সর্বোচ্চ তীব্রতা এখনও সন্দেহজনক দেখাচ্ছে। কিন্তু সমুদ্রের অবস্থা নির্দেশ করে যে এটি বেশ শক্তিশালী হতে পারে।

এইভাবে, UAC, MJO, অনুকূল VWS এবং অন্যান্য অনুকূল প্যারামিটারগুলি এই পূর্বাভাসে উচ্চ আস্থা দিচ্ছে।

ল্যান্ডফল এবং সর্বোচ্চ তীব্রতা:-

ল্যান্ডফল পূর্ব দিকের সাবট্রপিকাল রিজ (STR) এবং ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স (WD) এর প্রভাবে এর ভবিষ্যত স্টিয়ারিং প্রভাবের উপর নির্ভরশীল। যা 14-15 মে 2023 এর মধ্যে একটি উল্লেখযোগ্য গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় হিসাবে ওড়িশা থেকে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ উপকূলের মধ্যে আঘাত করার সম্ভাবনা নির্দেশ করছে (পরিবর্তিত হতে পারে) । অন্যদিকে, যদি পূর্ব দিকের STR-এর স্টিয়ারিং প্রভাব দুর্বল হয়ে যায় তবে  মায়ানমার উপকূলে (আগেই) চলে যেতে পারে। সিস্টেমের ট্র্যাকের উপরেই সর্বাধিক তীব্রতা সন্দেহজনক এবং প্রত্যাশিত। 

মাল্টি-রিজিওন ফরমেশন জোনের অনুযায়ী বর্তমান পুর্বাভাস বলছে যে ল্যান্ডফলের সম্ভাব্যতা বাংলাদেশ বা নিকটতম মায়ানমার উপকূলের প্রায় 60%, ওডিশা/WEST BENGAL উপকূলের জন্য 30% এবং অন্য কোথাও 10%। আমরা অন্তত লঘুচাপ/নিম্নচাপ এলাকা গঠনের পরে একটি পরিষ্কার দৃশ্য আশা করি।

⚠️প্রভাব:-

সম্ভাব্য ঘূর্ণিঝড়ের প্রত্যক্ষ প্রভাবের কারণে, সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকায় 13-16 মে 2023-এর মধ্যে প্রবল ক্রান্তীয় ঝড়সহ ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হতে পারে এবং কোথাও কোথাও অত্যন্ত ভারী বর্ষণ হতে পারে। উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের মধ্যে খুবই দূর্যোগপূর্ন সমুদ্র থাকতে পারে 12-15 মে 2023 (ট্র্যাকের সাথে পরিবর্তিত হতে পারে)।

☔বৃষ্টি:-

সম্ভাব্য ক্ষতিগ্রস্থ এলাকায় 13-16 মে 2023 এর মধ্যে প্রবল ক্রান্তীয় ঝড়ের সাথে ভারী থেকে খুব ভারী বৃষ্টি হতে পারে এবং বিচ্ছিন্ন চরম ভারী বর্ষণ হতে পারে

▪️সিস্টেম তৈরির সম্ভাব্য এলাকা এবং সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকা দেখতে গ্রাফিক দেখুন।

*বিঃদ্রঃ এই পূর্বাভাসে সম্ভাব্য স্টিয়ারিং প্রভাব এবং সম্ভাব্য গঠন এলাকার উপর ভিত্তি করে গ্রীষ্মমন্ডলীয় সিস্টেমের ল্যান্ডফল সম্ভাবনা রয়েছে যা বর্তমান দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে। সুতরাং, ট্র্যাক পরিবর্তন হলে এটি পরিবর্তন করা যেতে পারে! এই আপডেটের উপর ভিত্তি করে সতর্কতা অবলম্বন করার পরিবর্তে বড় সিদ্ধান্ত নেবেন না। আমরা এই আপডেট অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে জীবন ও সম্পত্তির কোনো ক্ষতির জন্য দায়ী থাকব না। আমরা পাবলিক সেন্টিমেন্ট জুড়ে আতঙ্ক বা হাইপ ছড়ানোর পরিবর্তে সচেতনতা ছড়িয়ে দিতে চাই।

★দ্রষ্টব্য:-

এই তথ্যগুলি বর্তমান অবস্থার উপর ভিত্তি করে এবং পুরো পূর্বাভাসের সময়কালে এটি কোথাও কোথাও পরিবর্তিত হতে পারে। সুতরাং, আরও ভাল তথ্যের জন্য সর্বশেষ আপডেটের দিকে নজর রাখুন।

সংযুক্ত থাকুন, সতর্ক থাকুন, নিরাপদ থাকুন।
ধন্যবাদ, ©বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম (BWOT)

Advertisements


Advertisements