Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । কবে কোথায় কেমন বৃষ্টিপাত হতে পারে?

দেশে বর্তমানে বৃষ্টিবলয় রিমঝিম ১ চলছে। যা শুরু থেকেই দেশের উত্তরাঞ্চলে বেশি সক্রিয়, ঠিক যেমনটা বৃষ্টি বলয়ের আপডেটে উল্লেখ করা হয়েছিল। বৃষ্টি বলয়ের মূল আপডেট দেখুন এখানে
১৯ তারিখ থেকে এখন পর্যন্ত রংপুর বিভাগের উত্তরে সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে সেইসাথে সিলেট বিভাগেও যথেষ্ট বৃষ্টিপাত হয়েছে এবং ময়মনসিংহ বিভাগেও বেশ উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে।  তবে সব স্থানেই কিছু না কিছু বৃষ্টি বিরতি ছিল। বৃষ্টি এর প্রথমদিকে বজ্রপাতের কথা উল্লেখ ছিল,  গত কিছুদিন ধরে সেটাই পরিলক্ষিত হয়েছে।

বৃষ্টি বলয় রিমঝিম ১ , আগামী তিনদিনেও(২১-২৩জুন)  দেশের উত্তরে বেশি সক্রিয় থাকতে পারে। এ সময়ে দেশের পশ্চিমে  বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। অনেকটা যেখানে বৃষ্টিপাত হয়নি সেসব স্থানে এ সময় বৃষ্টিপাত হতে পারে বলা যায়। এই তিন দিনের বৃষ্টিপাতে মোটামুটি বজ্রপাত থাকতে পারে।  তবে এরপর বজ্রপাত কমে আসতে পারে। মূলত ২১-২২ তারিখ রংপুর ময়মনসিংহ ও সিলেট বিভাগে কিছু উল্লেখযোগ্য বৃষ্টিপাত থাকতে পারে, তারপর এখানে বৃষ্টিপাত কিছুটা হ্রাস পেতে পারে। 

২১ জুনঃ এই দিনে দেশের অন্তত ৫০-৬০% এলাকা বৃষ্টি বা বজ্রবৃষ্টিতে আক্রান্ত হতে পারে। এক্ষেত্রে রংপুর ময়মনসিংহ সিলেট রাজশাহী ঢাকা বিভাগ এবং খুলনা বিভাগের বেশ কিছু এলাকা সহ বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু এলাকায় বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এই দিনে পশ্চিমবঙ্গেও  বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

Advertisements


২২ জুনঃ এই দিনেও দেশের বেশ কিছু স্থানে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।  এক্ষেত্রে রংপুর ও রাজশাহী বিভাগের অধিকাংশ এলাকায় এই বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি  উল্লেখযোগ্য পরিমাণে হতে পারে। সেই সাথে ঢাকা খুলনা ময়মনসিংহ বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশ কিছু এলাকায় এবং সিলেট  বিভাগের কিছু  কিছু এলাকায়  উল্লেখযোগ্য বৃষ্টি হতে পারে।  এই দিনে পশ্চিমবঙ্গেও যথেষ্ট বৃষ্টি/বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

২৩ জুনঃ এই দিনে রংপুর রাজশাহী খুলনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগের  অনেক এলাকায় উল্লেখযোগ্য বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে ঢাকা ময়মনসিংহ ও সিলেট বিভাগেরও কিছু  কিছু এলাকায় কিছুটা বৃষ্টিপাত হতে পারে। এদিন কলকাতা সহ পশ্চিমবঙ্গে বিভিন্ন এলাকায়  বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাস অনুযায়ী দেশের উত্তরাঞ্চলে আগামী তিন দিনে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির প্রবণতা বেশি থাকতে পারে, একই সাথে দেশের পশ্চিমে এবং দক্ষিণেও বজ্রবৃষ্টি বা বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। ইউরোপিয়ান আবহাওয়া মডেল পূর্বাভাস অনুযায়ী রংপুর বিভাগেই সর্বাধিক বৃষ্টিপাত থাকতে পারে।  এক্ষেত্রে বি. ডব্লিউ. ও .টি এর আপডেটে, আবহাওয়া পূর্বাভাস মডেল মডেল গুলোর সাথে অনেকটা মিল দেখা যাচ্ছে।

Advertisements

উল্লেখিত ৩দিনের আপডেটে দেশের পশ্চিম ও মধ্যাঞ্চল থেকে উত্তরাঞ্চলে বজ্র বৃষ্টির প্রবণতা বেশি থাকতে পারে, শেষের দিকে উপকূলে বৃষ্টিপাত বাড়তে পারে। অধিকাংশ সময় আকাশ আংশিক মেঘলা থেকে মূলত মেঘলা থাকতে পারে এতে রোদের কাজ বাধাগ্রস্ত হতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ  পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম দেখালেও প্রাকৃতিক কারণে তাৎক্ষণিক অনুকূল পরিবেশের কারণে দেশের যে কোন জায়গায় ক্ষুদ্র ক্ষুদ্র  বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির মেঘ তৈরি হতে পারে। যেটা আগে নির্ণয় করা সম্ভব নয়। তাই এক্ষেত্রে তাৎক্ষণিক আপডেটগুলো অনুসরণ  করুন।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)
Update:  21 June 2023, 6:00am BST

Advertisements

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements