Advertisements


আপডেট 1/ লঘুচাপ(LPA) | তারিখ: 17 আগস্ট 2023, 9:45AM BST

দ্রষ্টব্য: এই পূর্বাভাস এর উপর উচ্চ আত্মবিশ্বাস!!
আপডেট 1/ লঘুচাপ(LPA) | তারিখ: 17 আগস্ট 2023 | দিন: বৃহস্পতিবার | সময়: 9:45AM BST (+6 GMT)

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি  লঘুচাপ সৃষ্টি হয়েছে। যা  উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি করছে। লঘুচাপটির মূল প্রভাব  উত্তর মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে। যে কারণে ওই স্থানে সাগর কিছুটা উত্তাল রয়েছে। তবে বাংলাদেশের নিকটবর্তী সাগর এখনো শান্ত রয়েছে। 

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ সকাল ৯ টায় 25 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 35 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★ডাইনামিক এনালাইসিস:-
উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে মাঝারি থেকে উচ্চ VWS (25-35kt), মোটামুটি বহিঃপ্রবাহ, অনুকূল SST (29-30°C),  গঠনশীল নিম্ন স্তরের ঘূর্ণি, আর্দ্রতা সরবরাহ এবং কয়েকটি প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতির মিক্সিং এর কারণে সামান্য অনুকূল পরিবেশে রয়েছে। তবে খুব দ্রুতই উইন্ড শিয়ার সহ আরো কিছু প্যারামিটার প্রতিকূল হয়ে যেতে পারে।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে,  এটির খুব বেশি শক্তি বৃদ্ধি করা সম্ভব না নেই।  আগামী ২৪ ঘন্টার ভিতরে  এটি কিছুটা সুগঠিত হতে পারে এবং বাতাসের তীব্রতা কিছুটা বৃদ্ধি পেতে পারে।

ফলে, আগামী ২৪ ঘন্টায় এটি তেমন শক্তি বৃদ্ধি না করে লঘুচাপ রূপেই উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।


•উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমটি সর্বোচ্চ 30-35kph(~1min) গতিবেগ  পেতে পারে, যা দমকা সহ 45-50কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পেতে  পারে।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় এটি প্রায় একই স্থানে অবস্থান করছে.
*বর্তমান অবস্থান থেকে, এটি  গড়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

★আঘাত:-
এটি আগামীকাল বিকাল থেকে রাতের মধ্যে লঘুচাপ রূপে উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।  এবং তারপর মৌসুমী অক্ষের সাথে মিলিয়ে যেতে পারে।

★ সতর্কতা:-
উক্ত সিস্টেমের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় 30 থেকে 50 কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে।  যে কারণে সাগর কিছুটা উত্তাল হতে পারে। তাই পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নিয়ে চলাচল করাই উত্তম।

★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলিকে আগামী তিনদিনে গভীর সাগরে না যাওয়াই উত্তম। এতে বিপদের সম্ভাবনা থেকে যায়। এবং যারা সাগরে আছেন তারা উপকূলের কাছাকাছি চলাচল করাই নিরাপদ।

★বৃষ্টি:-
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবের কারণে ভারতের উড়িষ্যা, ছত্রিশগড়সহ পূর্বমধ্য ভারতে  যথেষ্ট বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  তবে বাংলাদেশের শুধুমাত্র বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া তেমন কোন ভারী বর্ষণের আলামত পাওয়া যায়নি।  বরং আগামী তিন দিনে প্রতিদিন সন্ধ্যা বা রাতের দিকে দেশের পূর্বাঞ্চলে বিশেষ করে চট্টগ্রাম বিভাগের উত্তর অংশ ও সিলেট বিভাগে কিছুটা বেশি বজ্রবৃষ্টির সম্ভাবনা  রয়েছে। এছাড়া দেশের অন্যত্র ছড়িয়ে ছিটিয়ে কিছু বজ্রবৃষ্টি হতে পারে।

.
★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাইট, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>
যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন।
পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements