Advertisements


সেপ্টেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘ মেয়াদী আপডেট । ০১-৩০ সেপ্টেম্বর ২০২৩

সেপ্টেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘ মেয়াদী আপডেট । সম্পূর্ণ সেপ্টেম্বর মাসের জন্য প্রযোজ্য
পূর্বাভাসের বিষয় সমূহঃ বৃষ্টিপাত, সামুদ্রিক সিস্টেম, তাপমাত্রা, বৃষ্টি বলয়, বন্যা ও পাহাড় ধ্বস


আবহাওয়ার সকল পরিস্থিতির বিস্তারিত ধারণা পেতে আপডেটটি শেষ পর্যন্ত পড়ুন। এবং প্রয়োজনীয় মনে হলে সকলের কাছে শেয়ার করুন।


বৃষ্টিপাতের দীর্ঘমেয়াদি পূর্বাভাসঃ

Advertisements



সেপ্টেম্বর মাসে সারাদেশে গড়ে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে রংপুর ও রাজশাহী বিভাগে স্বাভাবিকের তুলনায় অনেক কম বৃষ্টিপাত থাকতে পারে। যে কারণে এখানে সেপ্টেম্বর মাসে বৃষ্টিপাতের ঘাটতি পরিলক্ষিত হতে পারে। অন্যদিকে খুলনা বরিশাল ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের অনেক বা অধিকাংশ এলাকায় স্বাভাবিকের তুলনায় কিছুটা কম বৃষ্টিপাত হতে পারে।

তবে সিলেট সুনামগঞ্জ হবিগঞ্জ মৌলভীবাজার কিশোরগঞ্জ কুমিল্লা খাগড়াছড়ি  রাঙ্গামাটি ও সাতক্ষীরা জেলায় প্রায় স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। 

*ব্যাতিক্রম, কোন সামুদ্রিক সিস্টেম সরাসরি বাংলাদেশের দক্ষিণাঞ্চলে আঘাত করলে দক্ষিণাঞ্চলের জেলা সমূহে প্রায় স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এবং উপকূলীয় কয়েকটি জেলায় স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। (আপেক্ষিক)

Advertisements

*স্বাভাবিক বৃষ্টিপাত বলতে মূলত একটি ক্লাইমেট পিরিয়ডের (৩০ বছরের) মোট বৃষ্টিপাতের গড় কে বোঝায়। উক্ত বৃষ্টিপাত থেকে কতটুকু বেশি বা কম হচ্ছে তার ওপর নির্ভর করে বৃষ্টিপাত স্বাভাবিকের তুলনায় বেশি হচ্ছে না কম হচ্ছে তা নির্ধারণ করা হয়।


সামুদ্রিক সিস্টেমঃ


সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে বেশ ঘন ঘন সামুদ্রিক সিস্টেম তৈরি হতে পারে। এক্ষেত্রে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিকে বা দ্বিতীয় সপ্তাহে একটি লঘুচাপ বা নিম্নচাপ, ৩য় সপ্তাহে একটি নিম্নচাপ বা গভীর নিম্নচাপ, এবং তৃতীয় সপ্তাহের শেষে বা চতুর্থ সপ্তাহে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটির দুর্বল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সামান্য সম্ভাবনা রয়েছে।  

সবগুলো সিস্টেমেরই পশ্চিমে/উত্তর পশ্চিমে  ভারতীয় ভূখণ্ডের দিকে গতিপথ হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে চতুর্থ সপ্তাহের সিস্টেমটি বাংলাদেশের খুব নিকটবর্তী এলাকা দিয়ে যেতে পারে বা বাংলাদেশের দক্ষিণ উপকূলে আঘাত করতে পারে।

Advertisements


তাপমাত্রাঃ


সেপ্টেম্বর মাসে দেশের গড় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি থাকতে পারে। এতে জলীয় বাষ্পের উপস্থিতিতে বেশ ভাবসা গরম অনুভূত হতে পারে। এবং বৃষ্টিপাত তুলনামূলক কম থাকায় যা বেশ অস্বস্তির কারণ হতে পারে। তবে সাগরের সিস্টেম তৈরি হয়ে তা ভারতে আঘাত করাকালে বা বাংলাদেশের নিকটবর্তী হলে ভাবসা গরম সাময়িক কমে আসতে পারে দেশের দক্ষিণ অঞ্চলে।


বৃষ্টি বলয়ঃ


সেপ্টেম্বর মাসে বৃষ্টি বলয়ের পূর্বাভাস অনেকটা আপেক্ষিক। মূলত তা সিস্টেমের উপর নির্ভরশীল।  তবে সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহের পূর্বে বৃষ্টি বলয়ের তেমন কোন বিশেষ সম্ভাবনা দেখা যাচ্ছে না। সম্ভবত এ মাসের চতুর্থ সপ্তাহে একটি বৃষ্টি বলয় আসতে পারে।


বন্যা ও পাহাড় ধ্বসঃ


সেপ্টেম্বর মাসে দেশে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাতসহ শক্তিশালী কোন বৃষ্টি বলয় এর সম্ভাবনা না পাওয়ায় এ মাসের চতুর্থ সপ্তাহ পর্যন্ত বন্যা ও পাহাড় ধ্বসের উল্লেখযোগ্য কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে কোন সিস্টেম/পালস সরাসরি চট্টগ্রাম বিভাগ দিয়ে প্রবেশ করলে এক্ষেত্রে চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণ হতে পারে এবং পাহাড় ধ্বসের ঝুঁকি থাকতে পারে। (আপেক্ষিক) 

*তবে  বন্যা ও পাহাড় ধ্বসের কিছুটা ঝুঁকি মূলত মাসের শেষের দিকে অর্থাৎ চতুর্থ সপ্তাহেই বিদ্যমান।


এই ছিল সেপ্টেম্বর মাসের দীর্ঘমেয়াদি আপডেটের বিস্তারিত বিবরণ। পূর্বাভাসটি দীর্ঘমেয়াদী হওয়ায় পুরো সময়ে কোথাও কোথাও পরিবর্তন হতে পারে। এবং প্রাকৃতিক কারণে পূর্বাভাসের বিভিন্ন স্থানে অসংগতি দেখা যেতে পারে।  সুতরাং আরো নির্ভুল পূর্বাভাসের জন্য আমাদের  সর্বশেষ আপডেট  গুলোতে চোখ রাখুন।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 01 Sep 2023, 9:00am BST

Advertisements


Advertisements