Advertisements


আপডেট 1/ লঘুচাপ (95B) | 30 নভেম্বর 2023, 3:25AM BST

দ্রষ্টব্য: পরবর্তী 24 ঘন্টার জন্য এই পূর্বাভাস ট্র্যাকের উপর উচ্চ আত্মবিশ্বাস, 48 ঘন্টা পর্যন্ত মাঝারি আত্মবিশ্বাস এবং তার পরে নিম্ন আত্মবিশ্বাস!!
আপডেট 1/ লঘুচাপ (95B) | তারিখ: 30 নভেম্বর 2023 | দিন: বৃহস্পতিবার | সময়: 3:25AM BST (+6 GMT)

দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর উবস্থান করা সার্কুলেসনটি(“Invest 95B”) পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গত 28শে নভেম্বর দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর লঘুচাপে পরিণত হয়। এটি বর্তমানে কক্সবাজার থেকে প্রায় 1650 কিলোমিটার দক্ষিণে দক্ষিন পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে।

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
আজ রাত12 টায় নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে বাতাসের গড় সর্বোচ্চ গতিবেগ ছিলো 25 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 35 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★ডাইনামিক এনালাইসিস:-
বায়ুমণ্ডলের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে একটি অনুকূল পরিবেশে রয়েছে, যেখানে অনুকূল সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা (28-29°C), আর্দ্রতা সরবরাহ, কম উলম্ব বায়ুর শিয়ার, উচ্চ স্তরে ভাল বহিঃপ্রবাহ এবং পর্যাপ্ত প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতি রয়েছে।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে, এটি ধীরে ধীরে পরবর্তী 12-18 ঘন্টার মধ্যে একটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে, যা 30 নভেম্বর রাত / 1লা ডিসেম্বর সকালের মধ্যে নিম্নচাপ এবং 1লা ডিসেম্বর সন্ধ্যা বা রাতের মধ্যে একটি গভীর নিম্নচাপে পরিনত হতে পারে। সেইসাথে, এটি ২রা ডিসেম্বরের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

• সর্বোচ্চ তীব্রতার পূর্বাভাসে উচ্চ অনিশ্চয়তা রয়েছে। উপরে উল্লিখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমের সর্বোচ্চ তীব্রতা 75-105kph(~1min) এর মধ্যে হতে পারে এবং 95-125kph এর মধ্যে দমকা বাতাস হতে পারে। (গতিপথের উপর নির্ভরশীল)

★গতিপথ:-
এটি গত ৬ ঘণ্টায় গড়ে ১৫ কিমি/ঘন্টা বেগে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রাথমিকভাবে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং তারপরে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগসর হয়ে আরও সুগঠিত হতে পারে।

★আঘাত:-
ল্যান্ডফল এলাকা সম্পর্কে বেশ বড়সর অনিশ্চয়তা আছে। একটি পরিষ্কার ধারণা পেতে সিস্টেমটি সুগঠিত না হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। যদিও অন্ধ্রপ্রদেশ এখন একটু বেশি ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে।

★ সতর্কতা:-

★সামুদ্রিক সতর্কতাঃ
সামুদ্রিক জলযান সমূহের আগামী ৪-৫ দিনে সিস্টেমের গতিপথ বরাবর গভীর সমুদ্রে না যাওয়া উচিৎ। প্রত্যেকেরই প্রদত্ত সময়ের জন্য গভীর সমুদ্রে ঝুঁকিপূর্ণ নৌযানে সমস্ত ভ্রমণ পরিকল্পনা যা সিস্টেমের গতিপথের কাছাকাছি পড়ে নিরাপত্তার স্বার্থে তা বাতিল করা উচিৎ।
বর্তমানে, যারা দক্ষিন পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিৎ বা ঝুঁকিপূর্ণ এলাকা এড়ানো উচিৎ।

★বৃষ্টিপাত:-
বাংলাদেশে ৫-৭/৮ ডিসেম্বর বৃষ্টির সম্ভাবনা।

এই বিশ্লেষণে ব্যবহৃত উৎস/উপাত্ত সমূহ: Global Models, Himawari 9 Satellite, EWP, CCKW, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, 200hpa Winds, Sea Surface Temperature, OLR, WWB, EWB, ITCZ ​​position, Synoptic Chart, Wind Shear, Subtropical Ridge, IMD forecast, BMD forecast.

গতিপথের উপর আত্মবিশ্বাস এর অর্থঃ
উচ্চঃ গতিপথের পরিবর্তন ১০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
মাঝারি/মধ্যমঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
নিম্নঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের অধিক হতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, © Bangladesh Weather Observation Team (BWOT)।

Advertisements


Advertisements