Advertisements


নতুন বছরের ১ম দিনে আরো বিস্তৃত হয়েছে কুয়াশা বেল্ট । ০১ জানুয়ারি ২০২৪

নতুন বছরের ১ম দিনে আরো বিস্তৃত হয়েছে কুয়াশা বেল্ট । ০১ জানুয়ারি ২০২৪


আপডেট অনুযায়ী ক্রমান্বয়ে বাংলাদেশে কুয়াশা আরো বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়েছে। আজ প্রায় সারাদেশেই কুয়াশা বেল্টের অবস্থান রয়েছে। চট্টগ্রাম বিভাগের দক্ষিণাঞ্চল ও সিলেট বিভাগের উত্তরে কুয়াশা বেল্টের পরিমাণ কিছুটা কম রয়েছে।

আজ এবং আগামী কয়েক দিন রংপুর রাজশাহী ময়মনসিংহ ঢাকা খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ এলাকা এবং সিলেট ও চট্টগ্রাম বিভাগের বেশ কিছু এলাকা প্রায় দুপুর পর্যন্ত এবং কোথাও কোথাও সারাদিন কুয়াশা বেল্টের আস্তরণে ঢাকা থাকতে পারে।

Advertisements


এতে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও নতুন বছরের প্রথম সপ্তাহ জুড়ে বিভিন্ন মাত্রায় দেশের অনেক এলাকায় কুয়াশা বেল্টের উপস্থিতির কারণে দীর্ঘ সময় রোদের অনুপস্থিতি লক্ষ্য করা যেতে পারে। সেই সাথে সপ্তাহ শেষে দেশে মেঘলা আবহাওয়ার সম্ভাবনা রয়েছে।

সুতরাং উপরোক্ত পরিস্থিতিতে, আজ আগামী এক সপ্তাহে দেশের অনেক এলাকায় রোদের কাজ অনেকটাই কষ্টসাধ্য হয়ে যেতে পারে। বেশিরভাগ সময় রোদের অনুপস্থিতিতে দিনের বেলা তাপমাত্রার হ্রাস এবং শীতের অনুভূতি বাড়তে পারে। তবে রাতের দিকে তাপমাত্রা খুব বেশি হ্রাস পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। যে কারণে শীতের অনুভূতি থাকলেও মৃদু শৈত্য প্রবাহের(৮-১০°সে) সম্ভাবনা দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের ২/১ জায়গায় সীমাবদ্ধ থাকতে পারে।

সতর্কতাঃ যেহেতু আগামীতে রোদের উপস্থিতি কম থাকতে পারে তাই রোদের কাজে সতর্কতা অবলম্বন করতে হবে। এবং দেশের নদী অববাহিকা সহ উত্তর ও মধ্যাঞ্চলের অধিকাংশ এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশার কারণে যানবাহন চলাচলে অসুবিধা সৃষ্টি হতে পারে। এতে এই সময়ে যানবাহন চলাচলে বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত।

Advertisements

Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, INSAT, Synoptic Chart ইত্যাদি।
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 01 Jan 2024, 09:10am BST

নিচে স্যাটেলাইট ইমেজ এর মাধ্যমে আজকের কুয়াশা বেল্টের অবস্থান দেখানো হল:

Advertisements

Advertisements


Advertisements