Advertisements


দেশে জেকে বসেছে শীত- বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ । ৩রা জানুয়ারি ২০২৪

দেশে জেকে বসেছে শীত, বয়ে যাচ্ছে শৈত্য প্রবাহ । ৩রা জানুয়ারি ২০২৪


ভরা শীতকালে গত কিছুদিন শীতের তীব্রতা তেমন টের না পেলেও নতুন বছর শুরুর পর হতে শীতের তীব্রতা বৃদ্ধি হতে থাকে। ফলে গত দিন এবং আজ দেশের কিছু অংশে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। সাথে কুয়াশা বেল্টের কারণে দিনের বেলা পাওয়া যাচ্ছে কনকনে শীতের অনুভূতি।

শৈত্য প্রবাহে আক্রান্ত জেলা সমূহঃ পঞ্চগড় জেলায় মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। সেই সাথে দিনাজপুর ঠাকুরগাঁও নীলফামারী ও এর পার্শ্ববর্তী এলাকায় মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া চুয়াডাঙ্গা , কুষ্টিয়া , রাজশাহী, কুড়িগ্রাম, লালমনিরহাট ও এর পার্শ্ববর্তী এলাকায় শৈত্যপ্রবাহ মাত্রার কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে।

তাহলে এই পরিস্থিতি কতদিন চলতে পারে চলুন দেখে নেওয়া যাকঃ
মূলত আগামীকাল (৪ জানুয়ারি) এবং পরশু (৫ জানুয়ারি) পঞ্চগড় জেলায় মাঝারি শৈত্য প্রবাহ, দিনাজপুর ঠাকুরগাঁও নীলফামারী কুড়িগ্রাম রাজশাহী কুষ্টিয়া চুয়াডাঙ্গা ও এর পার্শ্ববর্তী এলাকায় মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এরপর ৫ই জানুয়ারি রাতে পুনরায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং ৬ তারিখে শৈত্য প্রবাহ বিদায় নিতে পারে।

কুয়াশা বেল্টঃ বর্তমানে দেশের অধিকাংশ এলাকায় কুয়াশা বেল্ট এর আস্তরণে দুপুর পর্যন্ত রোদের দেখা মিলছে না। সেই সাথে উত্তরাঞ্চলের কোথাও কোথাও বিশেষ করে ময়মনসিংহ বিভাগে সারাদিন কুয়াশা বেল্টের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। এই পরিস্থিতি আগামী দুই দিন অব্যাহত থাকতে পারে। তবে আগামীতে দেশের পশ্চিমাঞ্চল ও দক্ষিণ পশ্চিমাঞ্চল হতে কুয়াশা বেল্টের পরিমাণ হ্রাস পেতে পারে।

যে কারণে আগামী ৬ তারিখ নাগাদ কুয়াশা বেল্টের আবরণ সংকুচিত হয়ে ময়মনসিংহ ও সিলেট বিভাগের মধ্যে সীমাবদ্ধ হয়ে যেতে পারে। এছাড়া অন্যত্র সকালের দিকে কুয়াশা বেল্টের আস্তরণ দেখা গেলেও বেলা বৃদ্ধির সাথে সাথে তা দ্রুতই কমে যেতে পারে। তবে এর পরবর্তীতে পুনরায় কুয়াশা বেল্ট দেশে বিস্তার লাভ করতে পারে।

কিন্তু ৬ তারিখ নাগাদ দেশে মেঘলা আবহাওয়া ও পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, INSAT, Synoptic Chart ইত্যাদি।
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 03 Jan 2024, 02:30pm BST

নিচে গ্রাফিকের মাধ্যমে শৈত্য প্রবাহের পূর্বাভাস দেখানো হলো:

Advertisements


Advertisements


Advertisements