Advertisements


২৪ ঘন্টায় যেসব এলাকায় বৃষ্টির সম্ভাবনা । ১৪ ই ফেব্রুয়ারি ২০২৪ 

আগামী ২৪ ঘন্টায় পূর্বাভাসের সর্বাধিক এলাকায় বৃষ্টির সম্ভাবনা । ১৪ ই ফেব্রুয়ারি ২০২৪ 

পশ্চিমা লঘুচাপ জনিত কারণে বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে ইতোমধ্যে আকাশ মেঘলা হয়েছে। তবে খুব কম এলাকায় এখন পর্যন্ত ছিটেফোঁটা বৃষ্টির দেখা মিলেছে। এখন হতে পর্যায়ক্রমে মেঘ তৈরির প্রক্রিয়া ত্বরান্বিত হতে পারে। এতে পূর্বের উল্লেখিত পূর্বাভাসের  বেশিরভাগ অংশে বৃষ্টির দেখা মিলতে পারে  আজ রাতে ও আগামীকাল সকালে। তবে বৃষ্টিপাতের স্থান সামান্য পরিবর্তন হয়েছে।


পূর্বাভাসের সময়সীমাঃ

১৪ তারিখ সন্ধ্যা ৬টা হতে ১৫ তারিখ দুপুর ১২ টা পর্যন্ত

*যেসব স্থানে মাঝারি বৃষ্টির সম্ভাবনাঃ

চাঁপাইনবাবগঞ্জ,  নওগাঁ রাজশাহী কুষ্টিয়া নাটোর মেহেরপুর ও এর পার্শ্ববর্তী এলাকায়।


*যেসব স্থানে  হালকা বা গুড়ি গুড়ি বৃষ্টির সম্ভাবনাঃ

রাজশাহী বিভাগের অধিকাংশ এলাকা,  রংপুর বিভাগের অনেক এলাকা ও খুলনা বিভাগের ঝিনাইদহ হতে উত্তরের জেলা সমূহ। সেই সাথে ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু এক জায়গায় ছিটেফোঁটা পড়লেও পড়তে পারে। 

*এছাড়া পশ্চিমবঙ্গের মধ্য ও উত্তরাংশেও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে কোথাও কোথাও মাঝারি থেকে সল্প স্থায়ী ভারী বৃষ্টিও হতে পারে। 

নিচে আগামী ২৪ ঘণ্টায় সম্ভাব্য বৃষ্টিপাতের সম্ভাবনা গ্রাফিকে দেখানো হলোঃ

আগামীকাল(১৫ই ফেব্রুয়ারি) দুপুরের দিকে দেশ থেকে বৃষ্টিপাতের প্রক্রিয়া বিদায় নিতে পারে।  এবং দেশের আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করতে পারে।  তারপর কয়েকদিন রোদের সম্ভাবনা থাকতে পারে। 

এ সময়ে দেশের অন্যত্র বৃষ্টিপাতের সম্ভাবনা কম বা হলেও ছিটেফোঁটা দু এক জায়গায়। এছাড়া অন্যত্র আকাশ মূলত আংশিক  মেঘলা থেকে মেঘলা থাকতে পারে।

Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, INSAT, Synoptic Char
Explanation: BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের একমাত্র নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 14 Feb 2024, 05:30pm BST 

Advertisements


Advertisements