Advertisements


ধেয়ে আসছে কুয়াশা বেল্ট! বাড়তে পারে শীত। জানুন বিস্তারিত

দীর্ঘ কয়েক দিন স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা থাকার পর তাপমাত্রা কমার সম্ভাবনা দেখা দিয়েছে। বর্তমানে দেশের আকাশ কোথাও কোথাও মেঘলা আবার কোথাযও কোথাযও আংশিক মেঘলা রয়েছে এবং আজ উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু এলাকা কুয়াশা বেল্ট দ্বারা আচ্ছন্ন ছিল। বর্তমান মেঘমালা আগামীকাল কেটে যেতে পারে। এতে দেশে উত্তর-পশ্চিমা শীতল বাতাস শুরু হতে পারে। আর উত্তর পশ্চিমা শীতল বাতাসই হল বাংলাদেশে শীতের মূল নিয়ামক।

উত্তর-পশ্চিমা শীতল বাতাসের প্রভাবে আগামীকাল থেকে তাপমাত্রা কমার সাথে সাথে দেশের উপর কুয়াশা বেল্ট প্রভাব বিস্তার করতে পারে। আগামীকাল দেশের আকাশ মেঘমুক্ত হয়ে গেল দেশের উত্তর পশ্চিম অঞ্চলে বাড়তে পারে কুয়াশা বেল্ট বিশেষ করে শুরুতে রংপুর, রাজশাহী বিভাগ। পরবর্তীতে তা দেশের অভ্যন্তরে অনেক এলাকায় বিস্তার লাভ করতে পারে। এই গভীর কুয়াশা বেল্টের প্রভাবে দেশের অনেক এলাকায় দীর্ঘ সময় সূর্যের দেখা পাওয়া যাবে না। এতে কুয়াশা বেল্ট যুক্ত স্থানে দিনের বেলা শীতের আমেজ পাওয়া যেতে পারে। এই পরিস্থিতি অন্তত আগামী এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে।

বিশেষ সতর্কতা: কুয়াশা বেল্টের প্রভাবে দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এবং নৌপথ ও সড়কে দৃশ্যমান্যতা ঘন কুয়াশায় অনেক কমে যেতে পারে। এতে সড়ক ও নৌযান চালনা বেশ ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই আগামী এক সপ্তাহে সড়ক ও নৌযান চালোনায় বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। দুর্ঘটনা এড়াতে আপনার সতর্কতা অত্যন্ত জরুরী।

নিচের স্যাটেলাইট চিত্র দেখে নিন আজকের মেঘ ও কুয়াশা বেল্ট এর অবস্থান এবং কুয়াশা বেল্ট ও মেঘের বিস্তৃতির অভিমুখ।

Advertisements

Advertisements



Advertisements