Advertisements


আগামী তিন দিনের বৃষ্টির পূর্বাভাস । ১৩ থেকে ১৬ই মার্চ ২০২৩

সামগ্রিক আবহাওয়া পরিস্থিতি অনুযায়ী বর্তমানে একটি পশ্চিমা লঘুচাপ/ঝঞ্ঝা  পশ্চিম ভারত ও পাকিস্তানের উপর অবস্থান করছে । আন্তর্জাতিক আবহাওয়া মডেলের পূর্বাভাস অনুযায়ী  উক্ত পশ্চিমা লঘুচাপটি  আগামী ৩ দিনে ক্রমান্বয়ে পূর্বদিকে  অগ্রসর হয়ে বাংলাদেশের দিকে অগ্রসর হতে পারে।  দিন বৃদ্ধির সাথে সাথে দেশের বায়ুমণ্ডল বজ্রবৃষ্টির জন্য অনুকূল হতে শুরু করতে পারে।

আমরা ধারণা করছি আগামী ১৫ তারিখ নাগাদ পশ্চিমা লঘুচাপটির বাংলাদেশের নিকটবর্তী হওয়ার কারণে দেশের বায়ুমণ্ডল  অস্থিতিশীল হয়ে যেতে পারে।  এবং সেইসাথে সমুদ্র ও স্থলভাগের প্রেসার গ্রেডিয়েন্টের কারণে সামুদ্রিক জলীয় বাষ্পের সরবরাহ শুরু হতে পারে।  আর এতেই শুরু হতে পারে বৃষ্টি বলয় জুই ২।  যার পূর্বাভাস আমরা ইতিমধ্যে আপনাদেরকে অনেকবারই জানিয়েছি।

আগামী ১৫ তারিখ ও ১৬ তারিখ বৃষ্টি  বলয় জুই ২ শুরু হওয়ার কারণে বিক্ষিপ্তভাবে দেশে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টিবাহী মেঘের আনাগোনা শুরু হতে পারে। এবং সেইসাথে শিলাবৃষ্টির সম্ভাবনাও বৃদ্ধি পেতে পারে।  তবে আগামী ১৪ তারিখ পর্যন্ত দেশের কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি। বরং এ সময়ে তীব্র রোদের উপস্থিতি লক্ষ্য করা যেতে পারে। এরপর ১৫ তারিখ নাগাদ আংশিক মেঘলা আবহাওয়া শুরু হতে পারে।

Advertisements


এখন জেনে নেওয়া যাক ১৫-১৬ তারিখ নাগাদ বৃষ্টি বলয় জুঁই ২ এর কারণে দেশের কোন কোন অঞ্চল বৃষ্টিবাহি মেঘ বা কালবৈশাখী ঝড় দ্বারা আক্রান্ত হতে পারে??

আগামী ১৫-১৬ তারিখ নাগাদ রাজশাহী, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ সহ খুলনা, ঢাকা, ময়মনসিংহ, সিলন ও বরিশাল বিভাগের বেশ কিছু এলাকা, চট্টগ্রাম বিভাগের উত্তরাংশ এবং পার্বত্য চট্টগ্রামসহ রংপুর বিভাগের কিছু কিছু এলাকায় দমকা অথবা ঝড়ো হওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে ভারী বৃষ্টিবাহী এলাকায়। এবং এর মাধ্যমে বৃষ্টি বলয়  জুই ২ এর আবির্ভাব ঘটতে পারে। 

আপডেটঃ  ১৩ই মার্চ ২০২৩  , দুপুর ১ঃ৩০ মিনিট

নিম্নে দুইটি প্রধান আবহাওয়া মডেলের আগামী ৩ দিনের বৃষ্টিপাত এর পূর্বাভাস দেখানো হলো। (Source: Tropicaltidbits)

Advertisements

European ECMWF Model 

American GFS Model 

Advertisements


Advertisements