Advertisements


বৃষ্টি  বলয়ের শেষ মুহূর্তে আবারো কালবৈশাখী ঝড় ও বৃষ্টিপাত

আজ ২৩ শে মার্চ বৃষ্টি বলয় জুই ২  দেশ থেকে বিদায় নেওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে দেশের দক্ষিণাঞ্চলে হচ্ছে ঝড় বৃষ্টি। বিশেষ করে সাতক্ষীরার শ্যামনগর সংলগ্ন এলাকায় কালবৈশাখী ঝড়ের কারণে লন্ডভন্ড হয়েছে বাড়িঘর।

চিত্র দেখুনঃ

Syamnagar, Satkhira

হঠাৎ কেন এই ঝড় বৃষ্টি?? বৃষ্টি বলয় কি তাহলে বর্ধিত দিতে হচ্ছে??
মূলত গত কিছুদিন ধরে চলা অনুকূল পরিস্থিতি শেষ মুহূর্তে দেশের দক্ষিণাঞ্চলে মোটামুটি সক্রিয় হয়েছে। এতে কিছু আবহাওয়ার প্যারামিটারের কারণে আজ হঠাৎ ঝড় বৃষ্টির আবির্ভাব হয়।  মেঘটি মূলত পশ্চিমবঙ্গে ও সাতক্ষীর দক্ষিণে সৃষ্টি হয় এবং  পরবর্তীতে সাতক্ষীরা দিয়ে ক্রমান্বয়ে দেশের অভ্যন্তরে প্রবেশ করা শুরু করে। এবং দেশে প্রবেশের পর আরো মেঘ সৃষ্টি হয় দেশের উপকূলীয় এলাকায় কনভারজেন্স জনিত কারণে। এই পরিস্থিতি শুধু আজকেই থাকতে পারে এবং আজ রাত বা সন্ধ্যা নাগাদ এ পরিস্থিতি  দেশ থেকে বিদায় নিতে পারে। এতে বৃষ্টি বলয় বর্ধিত হওয়ার আর কোন সম্ভাবনা নেই ইনশাআল্লাহ।


আজকের পূর্বাভাসঃ  আজকে মূলত সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট জেলার দক্ষিণাংশ এবং বরগুনা, ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, সন্দীপ, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া জেলার কিছু অংশে এবং চাঁদপুর, কুমিল্লা ,খাগড়াছড়ি , রাঙ্গামাটি জেলার দুই এক জায়গায় কিছুটা বৃষ্টি হতে পারে। এছাড়া অন্যত্র তেমন কোন সম্ভাবনা পাওয়া যায়নি,  তবে দুই এক জায়গায় স্থানীয়ভাবে মেঘ তৈরি মাধ্যমে সামান্য বজ বৃষ্টির সম্ভাবনা থেকেই যায় দেশের যে কোন অংশে। 

তথাপি,  তাপ এবং আবহাওয়ার কিছু ইনডেক্স এর কারনে বৃষ্টি বলয় ছাড়াই আগামী কয়েকদিন বিচ্ছিন্নভাবে দু এক জায়গায় কিছুটা বজ্রবৃষ্টি বা ঝড় বৃষ্টির সম্ভাবনা থেকে যায়।  যার এলাকার সংখ্যা খুবই কম। এবং আগামী ২৬ তারিখ নাগাদ বেশ কিছু এলাকায় ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisements


Advertisements