Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির আপডেট । ২৩ মে ২০২৩

দেশে বৃষ্টি বলয় ঝুমুল চলমান রয়েছে। গতদিন বৃষ্টি বলয় ঝুমুল কম সক্রিয় থাকায় দেশে ঝড় বৃষ্টির প্রবণতা অনেক কম ছিল। শুধুমাত্র ঢাকা বিভাগের উত্তর অংশে ময়মনসিংহ সিলেট বিভাগের কিছু অংশে এবং রংপুর বিভাগের কিছু অংশে রাতে বৃষ্টিপাত হতে দেখা যায়। বৃষ্টি বলয় ঝুমুলের সময়সীমা বৃদ্ধি পাওয়ায় তা চলতে পারে আগামী ২৭ শে মে পর্যন্ত। অনুকূল পরিবেশের কারণে আজ দেশের বিস্তীর্ণ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

আজ সকাল ৯টা থেকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে রংপুর রাজশাহী বিভাগ দিয়ে কালবৈশাখী ঝড়যুক্ত মেঘ দেশে প্রবেশ করতে পারে। যা থেকে সেখানে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এবং পরবর্তীতে বেলা বৃদ্ধির সাথে সাথে তা দেশের অন্যত্র বিস্তার লাভ করতে পারে। তবে তার পূর্বেও ময়মনসিংহ সিলেট রংপুর বিভাগের কিছু স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

আজ সকাল ৯টা হতে পরবর্তী ১২/১৫ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো:
রংপুর রাজশাহী ময়মনসিংহ ঢাকা সিলেট ও বরিশাল বিভাগের অধিকাংশ এলাকা, এবং খুলনা ও চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় কালবৈশাখী ঝড় সহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। যেহেতু কালবৈশাখী মেঘ বিস্তীর্ণ এলাকা জুড়ে প্রভাব বিস্তার করতে পারে তাই সব জেলার জন্যই সম্ভাবনা প্রযোজ্য। এক্ষেত্রে বিক্ষিপ্তভাবে দেশের কিছু কিছু এলাকা বৃষ্টিহীন থেকে যেতে পারে তবে অন্তত ৭০ থেকে ৮০% এলাকায় ঝড় বৃষ্টির যথেষ্ট সম্ভাবনা রয়েছে।


উল্লেখিত এলাকাসমূহের সকল এলাকায় বৃষ্টিপাত হবে এমনটা নয়। মূলত কোন কোন জেলা সম্পূর্ণ এবং কোন কোন জেলা আংশিকভাবে ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে। এতে উল্লেখিত এলাকাসমূহের কিছু কিছু স্থান বিক্ষিপ্তভাবে বৃষ্টিহীন থেকে যেতে পারে।

সম্ভাব্য এলাকা সমূহে মূলত ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে কিছু কিছু এলাকায় শিলাবৃষ্টির আশঙ্কা থেকে যায়।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT)
Update: 23 May 2023, 7:25am BST

Advertisements


Advertisements