Advertisements


দেশে আজকের ঝড় বৃষ্টির আপডেট । ২৪শে মে ২০২৩

বৃষ্টি বলয় ঝুমুল এর প্রভাবে আজকেও দেশের অনেক এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গতদিন বৃষ্টি বলয় ঝুমুল অনেক সক্রিয় থাকায় অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টির প্রবণতা দেখা যায়। গত দিনের বিচ্ছিন্ন ঝড় বৃষ্টি দেশের উপর এনার্জি কিছুটা কমিয়েছে। তবে বৃষ্টি বলয় ঝুমুল চলতে পারে আগামী ২৭ শে মে পর্যন্ত। অনুকূল পরিবেশের কারণে আজও দেশের অনেক এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

আজও বিহারের উপর এবং নেপাল সংলগ্ন এলাকায় একটি  বজ্র মেঘের সঞ্চার হয়েছে। যা ক্রমান্বয়ে দক্ষিণ পূর্বদিকে অগ্রসর হয়ে এবং নতুন নতুন  মেঘ তৈরি হয়ে এর সাথে যুক্ত হয়ে রংপুর রাজশাহী ময়মনসিংহ সিলেট ঢাকা খুলনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় বিস্তার করতে পারে। যদিও পোস্ট করার সময় বরিশাল বিভাগের দক্ষিণে ঝড়-বৃষ্টি চলছিল।

আজ সকাল ৯টা হতে পরবর্তী ১২/১৫ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো:


রংপুর রাজশাহী ময়মনসিংহ ঢাকা চট্টগ্রাম খুলনা  ও বরিশাল বিভাগের অনেক এলাকা, এবং সিলেট বিভাগের বেশ কিছু এলাকায় কালবৈশাখী ঝড় সহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। যেহেতু কালবৈশাখী মেঘ বেশ বড়সড়ো এলাকা জুড়ে প্রভাব বিস্তার করতে পারে তাই সব জেলার জন্যই সম্ভাবনা প্রযোজ্য। এক্ষেত্রে বিক্ষিপ্তভাবে দেশের কিছু কিছু এলাকা বৃষ্টিহীন থেকে যেতে পারে তবে অন্তত ৫০ থেকে ৮০% এলাকায় ঝড় বৃষ্টির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এবং উল্লেখিত সময়ের আগেও বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ঝড় বৃষ্টি হতে পারে।

উল্লেখিত এলাকাসমূহের সকল এলাকায় বৃষ্টিপাত হবে এমনটা নয়। মূলত কোন কোন জেলা সম্পূর্ণ এবং কোন কোন জেলা আংশিকভাবে ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে। এতে উল্লেখিত এলাকাসমূহের কিছু কিছু স্থান বিক্ষিপ্তভাবে বৃষ্টিহীন থেকে যেতে পারে।

সম্ভাব্য এলাকা সমূহে মূলত ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে কিছু কিছু এলাকায় শিলাবৃষ্টির আশঙ্কা থেকে যায়। তবে গত দিন ঝড় বৃষ্টিতে অনেক এনার্জি নষ্ট হওয়ায় এই সম্পূর্ণ আপডেটে কিছু অনিশ্চয়তা রয়েছে।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT)
Update: 24 May 2023, 7:15am BST

Advertisements


Advertisements