Advertisements


আপডেট 2/ সুস্পষ্ট লঘুচাপ(৯৪বি) | তারিখ: 27 জুলাই 2023

দ্রষ্টব্য: এই পূর্বাভাস এর উপর উচ্চ আত্মবিশ্বাস!!.
আপডেট 2/ সুস্পষ্ট লঘুচাপ(৯৪বি) | তারিখ: 27 জুলাই 2023 | দিন: বৃহস্পতিবার | সময়: 1:20PM BST (+6 GMT)

উত্তর-পশ্চিম ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি   আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ উড়িষ্যার উপর  প্রায় একই শক্তি নিয়ে অবস্থান করছে। যা ক্রমান্বয়ে উত্তর-পশ্চিমে অগ্রসর হচ্ছে এবং এর শক্তি বজায় রেখেছে। লঘুচাপ কেন্দ্র থেকে বেশ দূরবর্তী স্থানে মূলত এর সঞ্চরণশীল মেঘমালা অবস্থান করছে। যেটা থেকে দক্ষিণ মধ্য ও মধ্য ভারতের প্রচুর ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে.

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
নিম্ন স্তর কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে গড় সর্বোচ্চ বাতাসের গতিবেগ আজ দুপুর 1 টায় 35 কিমি/ঘন্টা যা দমকা হাওয়া সহ 50 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।


★ডাইনামিক এনালাইসিস:-
উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে উচ্চ VWS (30-40kt), দুর্বল বহিঃপ্রবাহ, অনুকূল SST (29-30°C~সিস্টেম স্থলভাগে অবস্থান করায় এটি প্রযোজ্য নয়), মোটামুটি মানের নিম্ন স্তরের ঘূর্ণি, আর্দ্রতা সরবরাহ এবং কয়েকটি প্রাসঙ্গিক বায়ুমণ্ডলীয় পরামিতির মিক্সিং এর কারণে কিছুটা প্রতিকূল পরিবেশে রয়েছে। আগামী ২৪ ঘন্টায় VWS আরো কিছুটা বৃদ্ধি পেয়ে আরো প্রতিকূল পরিবেশ সৃষ্টি করতে পারে। 

  • এটি বর্তমান অবস্থা থেকে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এবং আগামী 24 ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে লঘুচাপ বা ঘূর্ণাবর্তে পরিণত হতে পারে।
  • উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমটি অলরেডি সর্বোচ্চ 40kph(~1min) গতিবেগ পেয়েছে, যা দমকা সহ 55 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় ১২ কিমি/ঘন্টা গড় গতিতে উত্তর-পশ্চিম দিকে গ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রথমে উত্তর পশ্চিম ও তারপর ভারতের পূর্ব অংশের উপর দিয়ে উত্তর উত্তর-পূর্ব  এবং উত্তরপূর্বদিকে অগ্রসর হতে পারে।

★আঘাত:-
এটি গতরাতে (২৬ জুলাই) দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করে সুস্পষ্ট লোগো চাপ রূপেই অবস্থান করছে দক্ষিণ উড়িষ্যা এবং তার সংলগ্ন এলাকায়।

★ সতর্কতা:-
লঘুচাপের প্রভাবে আগামী  ২৪ থেকে ৪৮ ঘন্টায় সম্পূর্ণ উত্তর বঙ্গোপসাগরে প্রায় 40 থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে সেইসাথে সাগর উত্তাল থাকতে পারে। তাই পরিস্থিতি অনুযায়ী সাগরে গমন ইচ্ছুক সকলের সতর্ক থাকা জরুরী।

★পরামর্শ:-
মৎস্যজীবী এবং ছোট নৌকাগুলিকে আগামী তিনদিনের গভীর সাগরে না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। বর্তমানে, যারাই সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত।

★বৃষ্টি:-
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবের কারণে, ভারতের দক্ষিণ মধ্য ও মধ্যাঞ্চলে ব্যাপক ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। তবে বাংলাদেশে এর প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এবং কোথাও কোথাও সল্প স্থায়ী ভারী বৃষ্টির দেখা মিলতে পারে। আগামী ৩০ তারিখ থেকে দেশের উপকূলে ও পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। যা বেশিরভাগ স্থানে মূলত বিক্ষিপ্ত ভাবে চলতে পারে।

★নোট: এই তথ্য সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
এই বিশ্লেষণে ব্যবহৃত উপাদান: গ্লোবাল মডেল, হিমাওয়ারী 9 স্যাটেলাইট, ER, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa ভোর্টিসিটি, সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা, MJO, সিনপটিক চার্ট, উইন্ড শিয়ার, সাবট্রপিকাল রিজ।
=>

যতটা সম্ভব শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। পরবর্তী আপডেটের জন্য সংযুক্ত থাকুন!
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team (BWOT)

Advertisements


Advertisements