Advertisements


আগামী ৩ দিনের বৃষ্টিপাতের আপডেট । ১০ আগস্ট- ১২ আগস্ট ২০২৩

দেশে বর্তমানে বৃষ্টি বলয় “ধারা” চলছে। যার মূল সক্রিয়তা ছিলো গত ৮ তারিখ পর্যন্ত। তবে আজ দেশে বৃষ্টিপাত কমে এসেছে। মূলত পূর্বের সার্কুলেশন টি বিহারের দিকে  অগ্রসর হওয়ায় দেশ থেকে বৃষ্টিপাত ভারতের দিকে সরে গেছে।  এই পরিস্থিতি আগামী ১১ তারিখ পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এরপর ১২ তারিখ নাগাদ পুনরায় দেশে বৃষ্টিপাত বৃদ্ধি পেতে পারে। যদিও এ সময়ে দেশের পশ্চিমে ও দক্ষিণে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

আগামী তিনদিনে সাগরের বাতাসের প্রাবল্যতা কমে আসতে পারে এবং সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে।  এ সময়ে সাগরে কোন  লঘুচাপ নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই।

তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন দিন আবহাওয়া কেমন থাকতে পারে এবং কোথায় বৃষ্টি হতে পারে?


১০ আগস্টঃ এই দিনে সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে।  কোন প্রকার নতুন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি।
এই দিন এদেশে বৃষ্টিপাতের পরিমাণ বেশ কম থাকতে পারে।  তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে দেশের কিছু কিছু এলাকায় বিশেষ করে পশ্চিমাঞ্চলের জেলা সমূহে এবং  দক্ষিণাঞ্চল বা উপকূল জুড়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে।

১১  আগস্টঃ এই দিনেও সাগর মোটামুটি স্বাভাবিক থাকতে পারে।  কোন প্রকার নতুন সামুদ্রিক ঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি।
এই দিনেও পূর্বের দিনের মতো বৃষ্টিপাত বিক্ষিপ্ত প্রকৃতির থাকতে পারে।  সেই সাথে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা  বৃদ্ধি পেতে পারে। বিশেষ করে দেশের পশ্চিমাঞ্চলে ও দক্ষিণাঞ্চলে। এবং দেশের উপরে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে

১২ আগস্টঃ এই দিনেও সাগর প্রায় নিরাপদ থাকতে পারে।  কোন  লঘুচাপ নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সম্ভাবনা পাওয়া যায়নি।
তবে তবে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বেশ বৃদ্ধি পেতে পারে।  মৌসুমী অক্ষের সক্রিয়তা অনুযায়ী বৃষ্টি বলয় “ধারা” আবারো  অনেক এলাকায় বেশ সক্রিয় হয়ে উঠতে পারে। যে কারণে চট্টগ্রাম বিভাগ সহ বরিশাল ঢাকা খুলনা রাজশাহী সিলেট ময়মনসিংহ বিভাগের অনেক এলাকায় এবং রংপুর বিভাগে বেশ কিছু এলাকায় মাঝারি  বা মাঝারি ধরনের ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সাথে চট্টগ্রাম বিভাগ সহ   দক্ষিণ ও মধ্যাঞ্চলের কোথাও কোথাও  ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

কয়েকদিন বৃষ্টিপাতের প্রক্রিয়া কম থাকায় যেসব স্থানে বৃষ্টির কারণে জলবদ্ধতা সৃষ্টি হয়েছে তা অনেকটাই কমে যেতে পারে বা স্বাভাবিক হয়ে আসতে পারে। 

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাসও দেশে অনুরূপ বৃষ্টিপাতের সম্ভাবনা নির্দেশ করছে। উল্লেখিত সময়ে শুরুর দিকে মডেল গুলোতেও বৃষ্টিপাত অনেক কম নির্দেশ করছে। যা BWOT এর আপডেটের প্রায় অনুরূপ। 

এই তিন দিনে দেশের আকাশ অধিকাংশ স্থানে আংশিক মেঘলা থেকে মূলত মেঘলা সহ কিছুটা ভ্যাপসা গরম  থাকতে পারে।

বিশেষ দ্রষ্টব্যঃ পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা কিছু এলাকায় কম/বেশি দেখালেও প্রাকৃতিক কারণে পরিবেশের তাৎক্ষণিক পরিবর্তনে দেশের যে কোন স্থানে বৃষ্টিপাত কম বা বেশি হতে পারে।

*DISCLAIMER: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 09 Aug 2023, 7:20am BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৩ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements